জীবিকার তাগিদে শহরমুখী বন্যাদুর্গতরা

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

বাংলারজমিন ১২ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার

বন্যার সময় ছিল না কোনো উপায়। বন্যার পর নেই হাতে কোনো কাজ। শুধু অসহায় চোখে-মুখে যেন হতাশার চিহ্ন দেখতে পাওয়া যায়। ফলে অনেকেই স্ত্রী সন্তানকে রাস্তা কিংবা অশ্রয়ণে রেখেই জীবিকার তাগিদে শহরমুখী হচ্ছেন বন্যাদুর্গত এলাকার মানুষ। উত্তরাঞ্চল অবহেলিত কুড়িগ্রাম জেলার ভাঙন ও বন্যাকবলিত উপজেলা চিলমারী। দীর্ঘদিন বন্যায় ডুবে থাকার পর বন্যার পানি নেমে যায় বাড়ে জনদুর্ভোগ। এর উপর শ্রমিক দিনমজুরদের হাতে কাজ না থাকায় তারা পড়েন বড় বিপাকে পারছিলেন না ঘর ঠিক করতে না পারছিলেন খাবার জোগাড় করতে। হাতে কাজ না থাকায় অসহায় হয়ে পড়েন তারা।
ফলে অসহায় এই মানুষগুলো স্ত্রী, সন্তানকে ভাঙ্গা ঘরে, কেউ রাস্তার ধারে দু’চারটি টিন দিয়ে চালা করে ঘরের চারদিকে কাপড় জড়িয়ে, বা আশ্রয়ণে রেখে পাড়ি জমাচ্ছেন শহরে। বন্যায় ফসলহানি ও বাড়িঘর ভাঙনের শিকার মানুষের দুঃখের যেন অন্ত নেই। কাজ নেই, ছিল না পর্যাপ্ত ত্রাণ। জীবিকার তাগিদে তাই দুর্গতরা ছুটছেন জেলা শহর ও রাজধানী ঢাকার দিকে। সেখানেও চাহিদা অনুযায়ী কাজ পাচ্ছেন না তারা। কাজের সন্ধানে বের হওয়া মজিবর বলেন, ‘আগে মানুষের ক্ষেতে কাজ করতাম। কিন্তু বন্যার কারণে এলাকায় কাজ নেই। তাই ঢাকায় যাচ্ছি। পরিবার পরিজন তো চালাতে হবে। একই কথা বললেন রিকশাচালক শহিদুল। তার বাড়ি রমনায় এখানে আয় কম তাই সেও পাড়ি জমাচ্ছে ঢাকায়। বিশেষ করে ব্রহ্মপুত্র পাড়ের বন্যাকবলিত এলাকায় কাজের অভাবে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলোতে নেমে এসেছে চরম অভাব-অনটন। তাদের আর্তি- ত্রাণ চাই না কাজ চাই। এ অবস্থায় দাবি উঠেছে, কর্মসৃজন কর্মসূচিরসহ বিভিন্ন প্রকল্পের মাধ্যমে বন্যাকবলিত ব্রহ্মপুত্র পাড়ের খেটে খাওয়া মানুষজনের অভাব-অনটন দূর করা। এবারে বন্যায় কয়েকশ’ একক ফসলি জমি নষ্ট হওয়া ছাড়াও সম্পূণরূপ কাঁচা রাস্তার ক্ষতি হয়েছে ৬৩ কি.মি. এবং আংশিক ক্ষতি হয়েছে ৪৫ কি.মি.। পাকা সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ২০ কি.মি. এবং ব্রিজ ৩টি ও কালভার্ট ৯টি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বাঁধ-সড়কেরও ব্যাপক ক্ষতি হয়। এতে করে বন্যায় এবারে ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩৫ কোটি টাকা।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

তারাকান্দায় দুই পরিবারের সংঘর্ষে কলেজছাত্র নিহত

২৫ মে ২০২০

ময়মনসিংহের তারাকান্দায় উপজেলার কালিখায় গ্রামে সরকার গোষ্ঠী ও খান গোষ্ঠীর মাঝে আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে ...

বাসাইলে আবারো পাগলা কুকুরের তান্ডব, আহত ১৯

২৪ মে ২০২০

টাঙ্গাইলের বাসাইলে আবারো পাগলা কুকুরের তান্ডবে শিশুসহ ১৯ জন আহত হয়েছেন। শনিবার (২৪ মে) সকাল ...

কুমিল্লায় ঈদ সামগ্রী বিতরণ করল নুরুল হক ফাউন্ডেশন

২৪ মে ২০২০

কুমিল্লা মহানগরীরর ২৭ টি ওয়ার্ডে আলহাজ্ব নুরুল হক ফাউন্ডেশন ত্রান সহায়তা এবং ঈদ সামগ্রীবিতরন করেছে।

পাকুন্দিয়ায় পল্লী চিকিৎসকের করোনা শনাক্ত

২৪ মে ২০২০

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় পঞ্চাশোর্ধ এক পল্লী চিকিৎসকের নমুনায় করোনা পজেটিভ পাওয়া গেছে। আজ রবিবার সন্ধ্যায় পাওয়া ...

নবাবগঞ্জে সাবেক ইউপি চেয়ারম্যানসহ আরও সাতজন আক্রান্ত

২৪ মে ২০২০

ঢাকার নবাবগঞ্জ উপজেলায় এক সাবেক ইউনিয়ন চেয়ারম্যানসহ একদিনে আরও আরও সাতজন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। ...

হাটহাজারীতে অস্ত্রসহ দুই সন্ত্রাসী গ্রেপ্তার

২৪ মে ২০২০

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় র‌্যাব অভিযান চালিয়ে অস্ত্রসহ দুই সন্ত্রাসীকে গ্রেফতার করেছে। তাদের কাছ থেকে ১টি ...

সোনাগাজীতে পানিতে ডুবে দুই শিশুর মৃত্যু

২৪ মে ২০২০

ফেনীর সোনাগাজীতে পানিতে ডুবে মাইনুল ইসলাম ইফরান (৬) ও মো. নাহিদ (৭) নামে দুই শিশুর ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত