১০ম গ্রেডে বেতন দিতে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ৫ দাবি

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ১০ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার

সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দপ্তরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতো ১০ম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়নসহ পাঁচ দফা দাবি জানিয়েছেন, সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। তাদের প্রতিনিধিত্বকারী সংগঠন ‘ইন্সটিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিএসইবি)’ এ দাবি জানিয়েছে। আগামী এক মাসের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণার কথা বলা হয় সংগঠনের পক্ষ থেকে। গত শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যসহ দাবিনামা উপস্থাপন করেন, সংগঠনের মহাসচিব মইনুল হক চৌধুরী দুলাল। স্বাগত বক্তব্য রাখেন, সংগঠনের চেয়ারম্যান হুমায়ুন কবির তুষার। এ সময় সংগঠনের কেন্দ্রীয় ও স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে ১০ম গ্রেডে বেতন ছাড়াও কানুনগো ও উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদে পদোন্নতি দিতে পিএসসির সুপারিশ পাওয়াদের দ্রুত জিও (সরকারি আদেশ) জারি, সব দপ্তরে সার্ভেয়ার ও সমমান পদের নিয়োগ বিধিতে শিক্ষাগত যোগ্যতা ‘ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং টেকনোলজি) প্রতিস্থাপন, ওই পদের সব কার্যক্রম কারিগরি সংশ্লিষ্ট বিধায় সার্ভেয়ার পদটি কারিগরি পদ হিসেবে ঘোষণা এবং সব দপ্তরে সার্ভেয়ার ও সমমানের শূন্যপদে দ্রুত নিয়োগের দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়- ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপসহকারী সেটেলমেন্ট অফিসার পদে দীর্ঘ ১৬ বছর কোনো পদোন্নতি বা নিয়োগ না থাকায় এক হাজার ৪০০টি পদের মধ্যে এক হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে।
এসব শূন্যপদ পূরণে আদালতের ৮টি মামলার রায় বাস্তবায়নে মন্ত্রণালয় থেকে সুপারিশ চেয়ে পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের ভিত্তিতে ২০১৬ সালে পিএসসি দ্রুত নিয়োগের সুপারিশ করে। এরপর সুপারিশপ্রাপ্তদের জিও জারির বিষয়ে ভূমিমন্ত্রী ২৮শে এপ্রিল নথি অনুমোদন করলেও এখনও জিও জারি করা হয়নি। সংবাদ সম্মেলনে বলা হয়, সরকারের সব দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। ১০ম গ্রেডে বেতন স্কেল বাস্তবায়নে প্রধানমন্ত্রীর অনুশাসন মানা হচ্ছে। তাই অনুশাসন বাস্তবায়নে জোর দাবি করা হয়।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

শোক সংবাদ

৩ জুলাই ২০২০

ইউরোপে ১ লাখ ইউনিট টিভি রপ্তানি করবে ওয়ালটন

৩ জুলাই ২০২০

করোনা ভাইরাসে বিপর্যয়ের মধ্যেও ইউরোপের বিভিন্ন দেশে টেলিভিশন রপ্তানি কার্যক্রম জোরদার করেছে দেশের শীর্ষ ব্র্যান্ড ...

সন্ধ্যা ৭টা পর্যন্ত দোকান খোলা রাখার নির্দেশনা

১ জুলাই ২০২০

প্রাণঘাতী করোনা মহামারিতে দোকানপাঠ-বাজার খোলা থাকছে বিকাল ৪টা পর্যন্ত। তবে এবার তা ৩ ঘণ্টা বাড়িয়ে ...

সাভারে যাত্রীবাহী বাস চাপায় নারী পথচারীর মৃত্যু

৩০ জুন ২০২০

সাভারে যাত্রীবাহী বাস চাপায় সখিনা বেগম (৩০) নামের এক নারী পথচারীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। খবর ...

আশুলিয়ায় যাত্রীবেশী ডাকাত দলের ৪ সদস্য আটক

৩০ জুন ২০২০

সাভারের আশুলিয়ায় যাত্রীবেশে একটি মাইক্রোবাসে ডাকাতির চেষ্টার ঘটনায় চারজনকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের ...

বলিউড অভিনেতা এখন সবজি বিক্রেতা

৩০ জুন ২০২০

বলিউড ছবির অভিনেতা জাভেদ হায়দার। অভিনয় করেছেন ‘গুলাম’, ‘লাইফ কি অ্যায়সি কি ত্যায়সি’র মতো ছবিতে। ...

টেক্সাসে দ্রুততার সঙ্গে ভয়াবহ রূপ নিয়েছে করোনা

৩০ জুন ২০২০

যুক্তরাষ্ট্রের টেক্সাসে করোনাভাইরাস ‘দ্রুততার সঙ্গে ভয়াবহ রূপ’ নিয়েছে। গভর্নর গ্রেগ অ্যাবোট রোববার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত