প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্পে উচ্ছেদ নয়

অনলাইন

স্টাফ রিপোর্টার | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার, ৪:১৯
বিহারীদের পুনর্বাসনের বিষয়ে নেয়া প্রধানমন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে স্থিতাবস্থার আদেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিহারীদের দায়ের করা এক রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্টের বিচারপতি এনায়েতুর রহিম ও বিচারপতি খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

এসময় প্রধানমন্ত্রীর আদেশ বাস্তবায়নের পূর্বে পল্লবীর এমসিসি ক্যাম্প ও ফুটবল গ্রাউন্ড ক্যাম্পসহ মিরপুর ১০,১১ ও ১২-তে অবস্থিত ক্যাম্পের উচ্ছেদের সিদ্ধান্ত কেন অবৈধ নয়, জানতে চেয়ে রুল জারি করেন আদালত। জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনসহ অন্যান্য ২৪ জনকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে পল্লবীর ১০, ১১ ও ১২-তে অবস্থিত বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে দুই মাসের জন্য স্থিতাবস্থার আদেশও জারি করেছেন হাইকোর্টের এ বেঞ্চ।

গত ২৭শে অগাস্ট পল্লবীতে অবস্থিত বিহারীদের এমসিসি ও ফুটবল গ্রাউন্ড ক্যাম্পকে উচ্ছেদ করতে জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষ একটি চিঠি দিলে বিহারীদের সংগঠন ইউএসপিওয়াইআরএম'র মিল্লাত ক্যাম্প কমিটির সভাপতি মো. সেলিম ও উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের সহ-সাংগঠনিক সম্পাদক কামরান হায়দার প্রধানমন্ত্রীর আদেশ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত স্থিতাবস্থার আদেশ চেয়ে একটি রিট আবেদন করলে আদালত এ আদেশ দেন।

রিটকারী পক্ষের আইনজীবী মো. শাহজাহান বলেন, হারীদের পুনর্বাসনের বিষয়ে নেয়া প্রধানমন্ত্রীর উদ্যোগ বাস্তবায়নের পূর্বে বিহারী ক্যাম্প উচ্ছেদ না করতে স্থিতাবস্থার আদেশ দিয়েছে হাইকোর্ট। এ আদেশের ফলে পল্লবীতে অবস্থিত বিহারীদের এমসিসি ক্যাম্প, ফুটবল গ্রাউন্ড ও পল্লবীর ১০,১১ ও ১২’র ক্যাম্পগুলোতে উচ্ছেদ অভিযান চালানো সম্ভব নয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভুটানের জালে তিন গোল বাংলাদেশের

একাডেমি কাপ চ্যাম্পিয়ন যশোরের শামস-উল-হুদা এফএ

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

কাশ্মীর নিয়ে ভারত সরকারের পদক্ষেপের ব্যাখ্যা চাইলো মার্কিন আদালত

শামীমের অর্থের উৎস অবৈধ

বিয়ের গুজবে চটেছেন আফিফ

‘আল্লাহর ওয়াস্তে ছবি তুইলেন না’

শামীমের কার্যালয়ে ২০০ কোটি টাকার এফডিআর, বিপুল পরিমান নগদ টাকা

যুক্তরাষ্ট্রে পালালেন পাকিস্তানি অধিকারকর্মী গুলালাই

স্কুল মাস্টারের ছেলে শামীমের বিলাসী জীবন, চলতেন ছয় দেহরক্ষী নিয়ে

১৫০ দেশে শুরু হলো বিশ্ব জলবায়ু আন্দোলন

খালেদ মাহমুদ ভূঁইয়া বহিষ্কার

শামীমের কার্যালয়ে টাকা আর টাকা

‘সব অযোগ্যদের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছে আওয়ামী লীগ’

ফ্রান্সের প্রেসিডেন্টের প্রেম কাহিনী

এক বছর নিষিদ্ধ ধনঞ্জয়া