তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করলেন ডনাল্ড ট্রামপ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ সেপ্টেম্বর ২০১৯, সোমবার
তালেবানের সঙ্গে শান্তি আলোচনা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রামপ বেশ কয়েকটি টুইট বার্তায় বিষয়টি সপষ্ট করেছেন। কাবুলে তালেবান হামলায় মার্কিন সেনাসহ ১২ জন নিহতের ঘটনার প্রেক্ষিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। এ খবর দিয়েছে আল-জাজিরা।
খবরে বলা হয়, তালেবান নেতাদের সঙ্গে ক্যামপ ডেভিডে একটি গোপন বৈঠক হওয়ার কথা ছিল ট্রামেপর। টুইটে ওই কথাও উল্লেখ করা হয়। একইসঙ্গে আফগানিস্তানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসারও ঘোষণা দিয়েছেন ডনাল্ড ট্রামপ। তিনি বলেন, যদি তারা অস্ত্র বিরতিতে সম্মত না হয় এবং ১২ জন নিরীহ মানুষকে হত্যা করতে পারে তাহলে তারা কোনোভাবেই শান্তি আলোচনায় দরকষাকষির যোগ্য নয়। আমি তাৎক্ষণিকভাবে তালেবানের সঙ্গে বৈঠক বাতিল ঘোষণা করছি। কোনো ধরনের মানুষ নিরীহ কাউকে হত্যা করতে পারে শুধুমাত্র নিজের দরকষাকষিতে সুবিধা পাবার জন্য! তবে হোয়াইট হাউস থেকে এখনো এ বিষয়টি নিশ্চিত করা হয়নি যে, তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তিচুক্তি পুরোপুরি বাতিল হয়ে গেছে নাকি স্থগিত করা হয়েছে।
আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ইস্যুতে আগে থেকেই চাপের মুখে ছিলেন ডনাল্ড ট্রামপ। তার সরকারের অনেকেই মনে করেন যে, এখনই আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সঠিক সময় আসেনি। তালেবানের মতো একটি সংগঠনকে তারা অনেকেই বিশ্বাস করতে চাচ্ছে না। ট্রামেপর ঘোষণার পর আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি রোববার একটি বিবৃতি দিয়েছেন। এতে বলা হয়, আফগানিস্তানে তখনই শান্তি স্থাপিত হবে যখন তালেবানরা হামলা চালানো বন্ধ করে দেবে এবং সরকারের সঙ্গে সরাসরি কথা বলবে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কোটি টাকা চাঁদা দাবির অডিও ফাঁস

টিআইবির নির্বাহী পরিচালকের মন্তব্য অনভিপ্রেত: বেক্সিমকো

ডিপ্লোম্যাটের প্রচ্ছদে শেখ হাসিনা

জনগণের সঙ্গে পুলিশের নিবিড় সম্পর্ক থাকতে হবে

‘ছাত্রলীগ নেতাদের বহিষ্কারেই বোঝা যায় দেশে কতটা দুর্নীতি চলছে’

বিকেন্দ্রীকরণে বাধা দিচ্ছেন এমপিরা

বাংলাদেশে ৫টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলবে আরব আমিরাত

সিলেট সফরে যে বিতর্কের জন্ম দেন শোভন

পিয়াজের কেজি একলাফে বেড়ে ৭০ টাকা

প্রয়োজনে থানায় বসে ওসিগিরি করব

আসুন, ভাঙনের খেলাটা শুরু করি!

চাঁদাবাজির তথ্য পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা

ভিকারুননিসায় নতুন অধ্যক্ষ নিয়োগ

সিলেট বিভাগের পৌর মেয়রদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর মতবিনিময়

রাব্বানীর ডাকসু জিএস পদে থাকা নিয়ে প্রশ্ন

শোভন-রাব্বানীকে নিয়ে যা ছিল গোয়েন্দা রিপোর্টে