ঢাকায় আরো ২ জনের মৃত্যু

ডেঙ্গু পরিস্থিতি: রোগী কমে-বাড়ে ২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ২২ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:১৮
রাজধানীসহ সারা দেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ভর্তি রোগীর সংখ্যা কমা-বাড়ার মধ্যে রয়েছে। কিন্তু ডেঙ্গু জ্বর নিয়ে জনমনে এখনও আতঙ্ক কাটছে না। মানুষ সাধারণ জ্বর হলেই ডেঙ্গু আতঙ্কে টেস্ট করতে ছুটছেন বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারে। সরকারি তথ্য অনুসারে ডেঙ্গু আক্রান্ত মৃতের সংখ্যা ৪৭ বলা হলেও বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা দেড়শ’র বেশি হবে বলে বিভিন্ন হাসপাতাল সূত্র বলছে। আক্রান্তের সঙ্গে প্রতিদিনই মৃতের সংখ্যা বেড়েই চলছে। গতকালও রাজধানীর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক নারী ও এ্যাপোলোতে এক স্কুলছাত্র মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের ভাষ্য মতে, সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গুতে ৮০ জনের সম্ভাব্য মৃত্যুর তথ্য এসেছে। তবে তারা বলেছেন, পর্যালোচনা করে এ পর্যন্ত ৪৭ জন ডেঙ্গুতে মারা গেছেন বলে নিশ্চিত হওয়া গেছে। এখনও পর্যালোচনা চলমান রয়েছে। সব পর্যালোচনার পর দেশে ডেঙ্গুতে এবছর কত লোক মারা গেছে তার সঠিক পরিসংখ্যান জানা যাবে।।

গত ২৪ ঘণ্টায় বিভিন্ন হাসপাতালে আক্রান্ত হয়ে এক হাজার ৬২৬ ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকা মহানগরীতে ৭১১ জন এবং ঢাকার বাইরের হাসপাতালে ৯১৫ জন ভর্তি হয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সী অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম সূত্র এই তথ্য জানিয়েছে। বর্তমানে রাজধানীসহ সারা দেশে হাসপাতালে সর্বমোট ৬ হাজার ২৭৮ ডেঙ্গু রোগীর চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে রাজধানীতে তিন হাজার ৩৬০ ও ঢাকার বাইরের দুই হাজার ৯১৮ রোগী ভর্তি রয়েছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫১ হাজার ৬৭০ জন। চলতি আগস্ট মাসের ২১ দিনে গত ১৮ বছরের রেকর্ড ভঙ্গ হওয়ায় সাধারণ মানুষের মন থেকে আতঙ্ক কাটছে না। চলতি বছরের জানুয়ারি থেকে ২১শে আগস্ট পর্যন্ত রাজধানীসহ সারা দেশে সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ হাজার ৯৯৫ জন। এর মধ্যে জানুয়ারিতে ৩৮ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন, মার্চ ১৭ জন, এপ্রিল ৫৮ জন, মে ১৯৩ জন, জুনে ১ হাজার ৮৮৪ জন, জুলাই ১৬ হাজার ২৫৩ জন ও চলতি ২১শে আগস্ট পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩৯ হাজার ৫৩৪ জন। তবে বেসরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা কয়েকগুণ বেশি হবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।
এদিকে গতকাল রাজধানীর এ্যাপোলো হাসপাতালে শাহমুন সিরাজ(১৩) নামের স্কুল ছাত্রের মৃত্যু হয়েছে। অন্যদিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে খাদিজা আক্তার নিনা (২৭) নামের অপর এক তরুণী ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা জাতিসংঘে

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ নিহত ৪

বিধবাকে গণধর্ষণ, এএসআই প্রত্যাহার

মাফিয়া ডন শামীম গ্রেপ্তার

বদলে গেল ক্লাবপাড়ার দৃশ্যপট, তবে

তদন্তের জালে ছাত্রলীগের শতাধিক নেতা

কলাবাগান ক্রীড়াচক্রে র‌্যাবের অভিযান সভাপতি গ্রেপ্তার

পিয়াজের দাম কমছেই না

ছাত্র রাজনীতির ইতিবাচক পরিবর্তন দেখছি না

দুর্ঘটনায় প্রাণ গেল ১০ জনের

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

৪ খুঁটির মূল্য দেড় লক্ষাধিক টাকা

নজরদারিতে আওয়ামী লীগের অনেক নেতা

যুবলীগ কইরা মাতব্বরি করবেন ওই দিন শেষ

ভুটানের জালে তিন গোল বাংলাদেশের

সিলেট চেম্বার নির্বাচন নিয়ে মর্যাদার লড়াই