‘ঝুঁকি নিয়েই রোহিঙ্গাদের প্রত্যবাসন শুরু করতে হবে’

অনলাইন

তামান্না মোমিন খান | ২১ আগস্ট ২০১৯, বুধবার, ৩:৩৫
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্ন্তজাতিক সর্ম্পক বিভাগের অধ্যাপক  ড. এম শাহিদুজ্জামান বলেছেন, বাংলাদেশের জাতীয় স্বার্থেই রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু করা প্রয়োজন। রোহিঙ্গারা আমাদের দেশের নিরাপত্তার জন্য ঝুঁকি, পরিবেশের জন্য ঝুঁকি, সামাজিকভাবেও ঝুঁকি।

তিনি বলেন, যত তাড়াতাড়ি প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু হবে, ততই ভালো। একবার যদি রোহিঙ্গারা যেতে শুরু করে এবং মিয়ানমারে গিয়ে নিরাপদবোধ করে তাহলে বাকিরাও যেতে আগ্রহী হবে।
মিয়ানমারে রোহিঙ্গাদের এখনও নিরাপত্তার ঝুঁকি রয়েছে উল্লেখ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক বলেন, ঝুঁকি নিয়েই প্রত্যাবর্তন প্রক্রিয়া শুরু করতে হবে। এই ঝুঁকিটুকু নেয়া ছাড়া উপায় নেই। রোহিঙ্গাদের নিরাপদভাবে ফিরে যেতে বর্হিশক্তির সহযোগিতা দরকার বলেও মনে করেন তিনি। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সহযোগিতা প্রয়োজন।

ড. শাহিদুজ্জামান বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বার বার বলে আসছে মিয়ানমারে একটি গণহত্যা হয়েছে এবং দেশটির সেনাবাহিনীর বিচার হওয়া উচিৎ। আর্ন্তজাতিক আদালত এর সঙ্গে সম্পৃক্ত রয়েছে। তারা একটা বিচারিক প্রক্রিয়া শুরু করতে চেষ্টা করছে। রোহিঙ্গারা যেন মিয়ানমারে ফিরে গিয়ে নিরাপদে বসবাস করতে পারে সেজন্য মার্কিন যুক্তরাষ্ট্র, পশ্চিমা দেশগুলো এবং ইউরোপীয় ইউনিয়নের সরাসরি হস্তক্ষেপ দরকার। যদি প্রয়োজন হয় সীমিতভাবে বলপ্রয়োগ করে আরাকান অঞ্চলটাকে পুরোপুরিভাবে নিরাপদ করার প্রক্রিয়া বাস্তবায়ন করতে হবে। যদিও এটি সময় সাপেক্ষ। স্বাভাবিকভাবে যদি রোহিঙ্গাদের ফেরত দেয়া না যায়, তবে বাধ্যতামূলক পদক্ষেপ নেয়া ছাড়া কোন উপায় নাই বলেও মন্তব্য করেন তিনি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আমার ভেতর অন্যরকম এক পরিবর্তন এসেছে’

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা জাতিসংঘে

যুক্তরাষ্ট্র নিয়ে বিভ্রমের অবসান সৌদি আরবের?

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ নিহত ৪

বিধবাকে গণধর্ষণ, এএসআই প্রত্যাহার

মাফিয়া ডন শামীম গ্রেপ্তার

বদলে গেল ক্লাবপাড়ার দৃশ্যপট, তবে

তদন্তের জালে ছাত্রলীগের শতাধিক নেতা

কলাবাগান ক্রীড়াচক্রে র‌্যাবের অভিযান সভাপতি গ্রেপ্তার

পিয়াজের দাম কমছেই না

ছাত্র রাজনীতির ইতিবাচক পরিবর্তন দেখছি না

দুর্ঘটনায় প্রাণ গেল ১০ জনের

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

৪ খুঁটির মূল্য দেড় লক্ষাধিক টাকা

নজরদারিতে আওয়ামী লীগের অনেক নেতা

যুবলীগ কইরা মাতব্বরি করবেন ওই দিন শেষ