অন্ধকারে পতেঙ্গা সমুদ্র সৈকত

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে | ২১ আগস্ট ২০১৯, বুধবার
আউটার রিং রোড উদ্বোধনে প্রধানমন্ত্রীর আগমনের সময় সিডিএ কর্তৃপক্ষের মৌখিক নির্দেশে চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র সৈকত আলোকায়ন করেছিল বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। কিন্তু সেই বিদ্যুৎ বিলের জন্য আবেদন করলেও তা দিতে রাজি নন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)।
ফলে বিপুল অঙ্কের বিদ্যুৎ বিল না পেয়ে  কোরবানির ঈদের আগের দিন বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয় পিডিবি। এতে পতেঙ্গা সমুদ্র সৈকতের প্রায় পাঁচ কিলোমিটার এলাকা প্রতিদিন সন্ধ্যার পর অন্ধকারাচ্ছন্ন থাকছে। প্রতিদিন ঘটছে নানা অপ্রীতিকর ঘটনা। বাড়ছে মানুষের ভোগান্তি।

এদিকে পতেঙ্গা সমুদ্র সৈকতে সন্ধ্যার পর বিদ্যুৎ না থাকায় অতিরিক্ত পুলিশ ফোর্স মোতায়েন করেও নিরাপত্তা পরিস্থিতি স্বাভাবিক রাখা যাচ্ছে না বলে জানান পতেঙ্গা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া।
তিনি বলেন, বিদ্যুৎ না থাকায় বিশাল এই সমুদ্র সৈকতের নিরাপত্তা সামাল দেয়া আমাদের পক্ষে কঠিন হয়ে পড়েছে। এ জন্য মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে বিদ্যুতায়নের বিষয়টি নিশ্চিত করার জন্য সিডিএ চেয়ারম্যানের কাছে আবেদনও করা হয়েছে।
তিনি জানান, পতেঙ্গা সমুদ্র সৈকতে বিদ্যুৎ না থাকায় দুর্ভোগে পড়ছে দর্শনার্থীরা। আধুনিকায়ন করার পর থেকে অনেক মানুষ সন্ধ্যার পর পতেঙ্গা সৈকতে গিয়ে সাগরের প্রাকৃতিক দৃশ্য উপভোগ করেন। কিন্তু কিছুদিন ধরে বিদ্যুৎ না থাকায় তা যেনো এখন এক আতঙ্কের জায়গা। ছিনতাইকারী, মাদক ও নেশাখোর ও ইভটিজারদের অত্যাচারে অতিষ্ঠ দর্শনার্থীরা।

কিন্তু কেন বিদ্যুৎ নেই? বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের কারণ কি জানতে চাইলে পিডিবি চট্টগ্রাম অঞ্চলের প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, আউটার রিং রোড ও টানেলের নির্মাণ কাজের উদ্বোধন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসেছিলেন।
প্রধানমন্ত্রী আসার কারণে তৎকালীন সিডিএ চেয়ারম্যানের নির্দেশে আমরা অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যুতের সংযোগ লাইন দেই। গত ফেব্রুয়ারি থেকে চলতি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ২ লাখ ১৭ হাজার ৩৫৯ টাকা বকেয়া পড়ে। পরবর্তী সময়ে কয়েক দফায় সিডিএকে বলা হলেও তারা বিদ্যুতের বিল দেয়নি।
সর্বশেষ কোরবানির ঈদের আগে বলা হয় বিদ্যুৎ বিল দেয়ার জন্য। কিন্তু সিডিএ বলছে আমাদের ফান্ড নেই, আপনারা বিদ্যুতের সংযোগ বিচ্ছিন্ন করে দেন। তাই আমরা বিচ্ছিন্ন করে দিয়েছি।
বিদ্যুৎ সংযোগ দেয়ার বিষয়ে সিডিএ’র কোনো আবেদন ছিল কিনা জানতে চাইলে পিডিবি প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, তাদের কোনো আবেদন ছিল না সঠিক। কিন্তু সিডিএ চেয়ারম্যানের মৌখিক নির্দেশই তো অফিসিয়াল আদেশ।

পিডিবি’র ২ লাখ ১৭ হাজার ৩৫৯ টাকা বিল পরিশোধ না করা প্রসঙ্গে সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ বলেন, সিডিএ কোনো বিদ্যুৎ সংযোগের জন্য আবেদন করেনি। প্রধানমন্ত্রীর অনুষ্ঠান বলে পিডিবি নিজ উদ্যোগে বিদ্যুতের সংযোগ দিয়েছে। তাই এর বিল দেয়ার প্রশ্নই আসে না।
তিনি আরো বলেন, আউটার রিং রোড প্রকল্পের কাজ এখনো শেষ হয়নি। প্রকল্পের কাজ শেষ হলে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করা হবে। এখন প্রাথমিকভাবে দুটি সৌর বিদ্যুৎ লাগানো হয়েছে।
সিডিএ চেয়ারম্যানের বক্তব্যের বিষয়ে জানতে চাইলে পিডিবি প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, এটা কোনো কথা হতে পারে না। এই টাকা সিডিএকে পরিশোধ করতে হবে।
উল্লেখ্য, গত ২৩শে ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমনের সময় পতেঙ্গা সমুদ্র সৈকত আলোকায়ন হয়েছিল। আউটার রিং রোড প্রকল্পের আওতায় হয়েছিল এই আলোকায়নের কাজ। তবে প্রকল্পের কাজ এখনো চলমান রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Raju

২০১৯-০৮-২১ ১৬:২৪:২৫

পুরো এলাকাটি "Solar Street Light" স্থাপন করে আলোকিত করা যেতে পারে।

আপনার মতামত দিন

১৮ মিনিটে ৫ গোল দিয়ে ম্যান সিটির রেকর্ড

বশেমুরবিপ্রবি’র ভিসির পদত্যাগ দাবি ভিপি নুরের

দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল

শামীম ১০ দিনের রিমান্ডে

কলাবাগানের ফিরোজ ১০ দিনের রিমান্ডে

আফগানিস্তানকে ১৩৮ রানে আটকে দিলো বাংলাদেশ

শ্রীলঙ্কাকে উড়িয়ে মিশন শুরু বাংলাদেশের

‘তথ্য-প্রমাণ পেলে সম্রাটের বিরুদ্ধেও ব্যবস্থা’

বরিশালে ডেঙ্গুতে গৃহবধূর মৃত্যু

উদ্ভট নেশা যুবতীর

কুষ্টিয়ায় চাঁদাবাজির অভিযোগে দুই যুবলীগ নেতা গ্রেপ্তার

সঙ্গীত শিল্পী পারভেজ রবকে চাপা দেয়া বাসচালক-সহকারি গ্রেপ্তার

মা হলেন নুসরাত হত্যার আসামি কারাবন্দি মনি

এপস্টেইন যেভাবে ধর্ষণ করে আমাকে

সড়ক দুর্ঘটনায় কটিয়াদী যুবদল সভাপতি নিহত

সরকার দুর্নীতির দায় এড়াতে বিএনপিকে দোষ দিচ্ছে