কাঁচা চামড়া বেচা-কেনা শুরু

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ২০ আগস্ট ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১২:০৮
সচিবালয়ে ত্রিপক্ষীয় বৈঠকের সিদ্ধান্তের পর কাঁচা চামড়া কেনা বেচা শুরু হয়েছে গতকাল থেকে।
বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে সাড়া দিয়ে গতকাল থেকে সারা দেশে কাঁচা চামড়া বিক্রি শুরু করেছে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট এসোসিয়েশন। তবে ট্যানারি মালিকদের কাছ থেকে পাওনা ৪০০ কোটি টাকা কবে আদায় হবে তা নিয়ে শঙ্কিত ব্যবসায়ীরা।
এ বিষয়ে বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট এসোসিয়েশনের সভাপতি হাজী মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অনুরোধে সাড়া দিয়ে আমরা গতকাল থেকে লবণযুক্ত কাঁচা চামড়া বিক্রি শুরু করেছি। আমরা কমপক্ষে ৫০ শতাংশ চামড়া নগদে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছি। কেউ কেউ শতভাগ অর্থ নগদ নিয়ে কাঁচা চামড়া বিক্রি করছে। তিনি বলেন, ২০১২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ট্যানারি মালিকদের কাছে আমাদের পাওনা টাকার পরিমাণ প্রায় ৪০০ কোটি টাকা। এই টাকা কবে আদায় হবে তা নিয়ে আমরা শঙ্কিত রয়েছি। তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকে আমাদের পাওনা টাকা আদায়ের বিষয়ে করণীয় নির্ধারণে এফবিসিসিআই‘কে দায়িত্ব দেয়া হয়েছে। তাদের সঙ্গে আমরা ২২শে আগস্ট আবারও বসবো। তারপর বুঝতে পারবো আমরা সন্তুষ্ট কিনা।
অন্যদিকে, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশনের কোষাধ্যক্ষ মো. মিজানুর রহমান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকের পর আমরা সব পক্ষ চামড়া কেনাবেচার বিষয়ে একমত হয়েছি। সে অনুযায়ী, গতকাল থেকে পুরোদমে সারাদেশে আমরা লবণযুক্ত কাঁচা চামড়া কেনা শুরু করেছি। যদিও বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন (বিটিএ) তাদের পূর্ব ঘোষণা অনুযায়ী গত ১৭ই আগস্ট থেকে লবণযুক্ত কাঁচা চামড়া কিনছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কোনো ট্যানারি মালিকের কাছে আড়তদারদের কিছু বকেয়া রয়েছে। এটা নিয়েও বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠকে আলোচনা হয়েছে। আশা করছি এর সমাধান হয়ে যাবে।
উল্লেখ্য, এবার কোরবানির ঈদে কাঁচা চামড়ার ভয়াবহ দর পতনের পর গত ১৩ই আগস্ট বাণিজ্য মন্ত্রণালয় কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। কাঁচা চামড়া রপ্তানিতে সরকারের সিদ্ধান্তের পর ট্যানারি মালিকরা বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ) এবং বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিএফএলএলএফইএ) গত ১৪ই আগস্ট আলাদা আলাদা সংবাদ সম্মেলন করে কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্তের বিরোধীতা করেন। অন্যদিকে, গত ১৭ই আগস্ট কাঁচা চামড়া ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ হাইড অ্যান্ড স্কিন মার্চেন্ট এসোসিয়েশন সরকারের রপ্তানির সিদ্ধান্তকে স্বাগত জানান। এই অবস্থায় গত রোববার চামড়া ব্যবসায়ীদের বিভিন্ন সংগঠনের সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের বৈঠক হয়। ওই বৈঠকের পর সব পক্ষ চামড়া কেনাবেচা করতে রাজি হয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কড়া সমালোচনা জাতিসংঘে

যুক্তরাষ্ট্র নিয়ে বিভ্রমের অবসান সৌদি আরবের?

গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ নিহত ৪

বিধবাকে গণধর্ষণ, এএসআই প্রত্যাহার

মাফিয়া ডন শামীম গ্রেপ্তার

বদলে গেল ক্লাবপাড়ার দৃশ্যপট, তবে

তদন্তের জালে ছাত্রলীগের শতাধিক নেতা

কলাবাগান ক্রীড়াচক্রে র‌্যাবের অভিযান সভাপতি গ্রেপ্তার

পিয়াজের দাম কমছেই না

ছাত্র রাজনীতির ইতিবাচক পরিবর্তন দেখছি না

দুর্ঘটনায় প্রাণ গেল ১০ জনের

‘খালেদা জিয়ার স্বাস্থ্যের আরো অবনতি’

৪ খুঁটির মূল্য দেড় লক্ষাধিক টাকা

নজরদারিতে আওয়ামী লীগের অনেক নেতা

যুবলীগ কইরা মাতব্বরি করবেন ওই দিন শেষ

ভুটানের জালে তিন গোল বাংলাদেশের