মশা মারার ওষুধের সর্বশেষ-

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ১৭ আগস্ট ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ২:৫৮
ডেঙ্গু রোগের প্রধান বাহক এডিস মশা নিধনের নতুন ওষুধ এখনো পৌঁছায়নি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) কাছে। ডিএসসিসি কর্মকর্তারা বলছেন, আজ শনিবার নাগাদ নতুন ওষুধ ভারত থেকে তাদের কাছে পৌঁছাবে। পরীক্ষা নিরীক্ষার পর দুই তিন দিনের ভেতরে এই ওষুধ ব্যবহার করা যাবে। অন্যদিকে, উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) জানিয়েছে, ৮ই আগস্ট থেকে তারা মশার ওষুধ ছিটানো শুরু করেছে। তাদের দাবি, আগের ওষুধের চেয়ে নতুন ওষুধ অধিক কার্যকরী। বিশেষজ্ঞদের নির্ধারণ করা ওষুধই বিদেশ থেকে আনা হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের  প্রধান নির্বার্হী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান মানবজমিনকে বলেন, নতুন ওষুধ শুক্রবার আসার কথা ছিল, তবে আসেনি। আজ শনিবার সেটা এসে পৌঁছাবে। তারপর রোববার নাগাদ পরীক্ষা করে সর্বোচ্চ তিন দিনের ভেতরে ব্যবহার করা যাবে। এর আগ পর্যন্ত পুরাতন ওষুধই ব্যবহার করা হবে। তিনি বলেন, নতুন ওষুধের নমুনা এনে পরীক্ষা করা হয়েছে আগেই। এটার রেজাল্ট ভাল। এডিস মশা নিধনে এটি কার্যকরী হবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. ইমদাদুল হক মানবজমিনকে বলেন, চলতি মাসে ৮ তারিখ থেকে আমরা নতুন ওষুধ ব্যবহার করা শুরু করেছি। পুরাতন ওষুধটা কার্যকরী ছিল। কিন্তু নতুন ওষুধ বেশি কাজ করছে। কারণ এই ওষুধ কেনার জন্য সরকারের নয়জন সচিব কাজ করেছেন।

ডেঙ্গুর ভয়াবহতায় আগের ওষুধ পরিবর্তন করে নতুন ওষুধ আনার সিদ্ধান্ত নেয় দুই সিটি কর্পোরেশনই। বিভিন্ন দেশ থেকে ওষুধের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। সেখান থেকে দুই সিটি কর্পোরেশনই মেলাথিউর নামে একটি মশার ওষুধ কেনার সিদ্ধান্ত নেয়।
পোকা, বাস্তুসংস্থান ও কীটপতঙ্গ বিশেষজ্ঞ প্রফেসর ড. কবিরুল বাশার মানবজমিনকে বলেন, মশার নতুন ওষুধ আনার জন্য সিটি কর্পোরেশন ধন্যবাদ পেতে পারে। আর যে ওষুধটা আপদকালীন সময়ে আনা হয়েছে তার কার্যকারীতা খুব ভাল। ওষুধ নির্ধারণের ক্ষেত্রে একটা কমিটি ছিল। তাদের সিদ্ধান্তেই এই ওষুধ আনা হচ্ছে। তিনি বলেন, ঈদের ছুটিতে লোকজন বাড়ি গিয়েছিল। এখন আবার আসা শুরু করেছে তাই ডেঙ্গুর ঝুঁকিও কিছুটা বাড়বে। তার আগেই স্কুল-কলেজ, বাসস্ট্যান্ডে মশা নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখতে হবে। বাসস্ট্যান্ডগুলোতে কোনো টায়ার রাখা যাবে না। যারা ছুটিতে গিয়েছিলেন তারা বাসায় ঢুকেই প্রতিটা কক্ষে এরোসেল স্পে করতে হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যুক্তরাষ্ট্রে পালালেন পাকিস্তানি অধিকারকর্মী গুলালাই

স্কুল মাস্টারের ছেলে শামীমের বিলাসী জীবন, চলতেন ছয় দেহরক্ষী নিয়ে

১৫০ দেশে শুরু হলো বিশ্ব জলবায়ু আন্দোলন

খালেদ মাহমুদ ভূঁইয়া বহিষ্কার

শামীমের কার্যালয়ে টাকা আর টাকা

‘সব অযোগ্যদের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছে আওয়ামী লীগ’

ফ্রান্সের প্রেসিডেন্টের প্রেম কাহিনী

এক বছর নিষিদ্ধ ধনঞ্জয়া

খাদ্য সংকটে উ. কোরিয়ার ৪০ শতাংশ জনগণ: জাতিসংঘ

ছাত্র রাজনীতির ইতিবাচক পরিবর্তন দেখছিনা

বিকালে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী

‘বিএনপিই ঢাকাকে ক্যাসিনোর শহর তৈরি করেছে’

বড়াল নদীতে ভেসে উঠলো চার মরদেহ

ঢাকায় সাবেক যুগ্ম সচিবের অস্বাভাবিক মৃত্যু

আফগানিস্তানে মার্কিন হামলায় ৩০ বাদাম চাষী নিহত

টেকনাফে সড়ক দুর্ঘটনায় মা-ছেলে নিহত