ভারতে তৈরি হচ্ছে ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৫ আগস্ট ২০১৯, বৃহস্পতিবার
ভারতে সেনাবাহিনীর তিন শাখার সমন্বয়ে গঠিত হচ্ছে ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ। বৃহস্পতিবার ভারতের ৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লালকেল্লা থেকে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই নতুন পদ তৈরির ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, প্রতিরক্ষায় নতুন পদ আনা হবে। ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ থাকবে তিন বাহিনীর মাথার উপর। তিন বাহিনীর সমন্বয়ে চিফ অফ ডিফেন্স কাজ করবে। এছাড়া সেনা, নৌ সেনা ও বিমানবাহিনীর আধুনিকীকরণের ডাক দিয়েছেন মোদি।
বিশ বছর ধরেই ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’ পদ গঠনের দাবি উঠেছিল। কার্গিল যুদ্ধের পর থেকেই এমন দাবি আরও তীব্র হয়েছিল। আর সেই সিদ্ধান্তের কথাই এদিন ঘোষণা করেছেন মোদি। প্রধানমন্ত্রী জানিয়েছেন, দেশবাসীর দেওয়া কাজই তিনি করছেন। দেশবাসী তাকে যে দায়িত্ব সঁপেছে তিনি সেটাই অক্ষরে অক্ষরে পালন করার চেষ্টা করে চলেছেন। সন্ত্রাসবাদ দমনে তার সরকার একের পর এক কড়া পদক্ষেপ নেবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছে ভারত। সন্ত্রাসবাদ মুছে দিতে যা করার আমরা করব।
বৃহস্পতিবার স্বাধীনতা দিবসের ভাষণে সন্ত্রাসবাদে ভুক্তভোগী উপমহাদেশের আরও তিন দেশের উদ্বেগের কথাও তুলে ধরেছেন তিনি। আফগানিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশও যে সন্ত্রাসবাদের কাঁটায় দীর্ণ, তা নিজের বক্তব্যে তুলে ধরেছেন মোদি। এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ভারতবিরোধী বক্তব্যের জবাবও দিয়েছেন প্রধানমন্ত্রী। মোদি নিজের বক্তব্যে ‘পাকিস্তান’ শব্দটি একবারের জন্যও উচ্চারণ না করে ইমরানকে বুঝিয়েছেন, ক্রিকেট মাঠের স্লেজিং এবং রাজনীতির মধ্যে বিস্তর তফাৎ রয়েছে। তফাৎ মস্তিষ্কেরও।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

১৮ মিনিটে ৫ গোল দিয়ে ম্যান সিটির রেকর্ড

বশেমুরবিপ্রবি’র ভিসির পদত্যাগ দাবি ভিপি নুরের

দুর্নীতির দায় নিয়ে সরকারের পদত্যাগ করা উচিত: ফখরুল

শামীম ১০ দিনের রিমান্ডে

কলাবাগানের ফিরোজ ১০ দিনের রিমান্ডে

আফগানিস্তানকে ১৩৮ রানে আটকে দিলো বাংলাদেশ

শ্রীলঙ্কাকে উড়িয়ে মিশন শুরু বাংলাদেশের

‘তথ্য-প্রমাণ পেলে সম্রাটের বিরুদ্ধেও ব্যবস্থা’

বরিশালে ডেঙ্গুতে গৃহবধূর মৃত্যু

উদ্ভট নেশা যুবতীর

কুষ্টিয়ায় চাঁদাবাজির অভিযোগে দুই যুবলীগ নেতা গ্রেপ্তার

সঙ্গীত শিল্পী পারভেজ রবকে চাপা দেয়া বাসচালক-সহকারি গ্রেপ্তার

মা হলেন নুসরাত হত্যার আসামি কারাবন্দি মনি

এপস্টেইন যেভাবে ধর্ষণ করে আমাকে

সড়ক দুর্ঘটনায় কটিয়াদী যুবদল সভাপতি নিহত

সরকার দুর্নীতির দায় এড়াতে বিএনপিকে দোষ দিচ্ছে