কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দিলে দেশীয় শিল্প হুমকির মুখে পড়বে: বিটিএ

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ১৪ আগস্ট ২০১৯, বুধবার, ১২:১৯ | সর্বশেষ আপডেট: ১২:৪৯
কাঁচা চামড়া রপ্তানি প্রত্যাহারের দাবি জানিয়েছে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)। চামড়া রপ্তানির সুযোগ দিলে দেশীয় এই শিল্প হুমকির মুখে পড়বে।
বুধবার সংগঠনটির ধানমন্ডির নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন বিটিএ’র সাধারণ সম্পাদক সাখাওয়াত উল্লাহ, সিনিয়র সহ-সভাপতি ইলিয়াছুর রহমান বাবু, কোষাধ্যক্ষ মিজানুর রহমান ও ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়নের সভাপতি আবুল কালাম।
সংবাদ সম্মেলনে বিটিএ’র চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, কাঁচা চামড়া রপ্তানির সুযোগ দিলে শতভাগ দেশীয় এই শিল্প হুমকির মুখে পড়বে।
তিনি বলেন, চামড়া শিল্প নগরীতে সাত হাজার কোটি টাকার বিনিয়োগ ঝুঁকির সম্মুখীন হবে। সাভারস্থ আধুনিক শিল্প নগরী প্রয়োজনীয় কাঁচা চামড়ার অভাবে সম্পূর্ণ অকেজো হয়ে পড়বে। এতে করে এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত বিস্তর জনগোষ্ঠী বেকার হয়ে পড়বে। ফলে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হতে পারে। সার্বিক বিষয়ে বিবেচনা করে বাণিজ্য মন্ত্রণালয়ের নেয়া কাঁচা চামড়া রপ্তানি সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো জরুরি।
শাহীন আহমেদ বলেন, যেসব মৌসুমি ব্যবসাযী কাঁচা চামড়া সংগ্রহ করেছে তাদের আশ্বস্ত করছি, লবণযুক্ত কাঁচা চামড়া আমরা ন্যায্য মূল্যে তাদের কাছ থেকে নেব। তাদের হতাশ হওয়ার কিছু নেই। সরকার নির্ধারিত দামে আগামী ২০ আগস্ট থেকে চামড়া সংগ্রহ শুরু হবে।
চামড়ার দাম না পাওয়া ও বর্তমান পরিস্থিতির জন্য আড়তদারদের ওপর দায় চাপালেন বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০১৯-০৮-১৪ ২৩:২১:৪২

টেনারি মালিকরা দুর্ধর্ষ ডাকাত। পত্রিকার খবর গত বছরের চামড়া এখন ও পড়ে আছে। তারা কিনে নি। নিজে কিনবে না আবার রপ্তানিতে বাধা দিবে। দেশকে জিম্মি করে রাখবে। চামড়ার ব্যবসা করতে হলে বিশ্ব বাজারের উচিত মূল্য দিয়ে ব্যবসায় প্রতিযোগিতা করতে হবে। দেশকে লুটে নয়। সরকার সিদ্ধান্তে অটল থাকবে আশা করি। আত্মসমর্পণ নয়।

মোহাম্মদ শাহ আলম

২০১৯-০৮-১৪ ০৮:২৬:২৬

চামড়া রপতানি করা যাবে না আবার ক্রয়ও করবেন না। চামড়া তাহলে এবার রাস্তায়ই থাক!

Md. Ibrahim

২০১৯-০৮-১৪ ১৯:৩০:৫৩

কাঁচা চামড়া রপ্তানী চামড়া শিল্পকে বিকশিত করবে। ব্যবসার নামে লুন্ঠনকারীদের লুটতরাজ বন্ধ হবে। চামড়ার ন্যায্য দাম পেলে মাংসের দাম কমবে। গবাদি পশু পালনকারীরা উপকৃত হবে। কোরবানীর চামড়ার মূল্য থেকে গরীব মানুষ লাভবান হবে। এখন রক্ত চোষারা সব খেয়ে ফেলছে। তড়িৎ সিদ্ধান্তের জন্য মাননীয় প্রধান মন্ত্রীকে বিনম্র শ্রদ্ধা।

জাফর আহমেদ

২০১৯-০৮-১৪ ০৩:৫২:১২

প্রয়োজন হলে চামড়া আগুনে পুড়ে পেল । তবু ও এই চামড়ার দালাল চক্র কে চামড়া দিয়ে নিজেকে অপরাধী করবেননা। এদের কি কোনো লজ্জা নেই। আবার সংবাদ সম্মেলন করে।

আপনার মতামত দিন

বার্সেলোনাকে বাঁচালেন টার স্টেগান

হার দিয়ে শুরু চ্যাম্পিয়ন লিভারপুলের

থাইল্যান্ডে নগ্ন কেরি কেতোনা

প্রকল্পের কেনাকাটায় সতর্ক থাকার নির্দেশনা প্রধানমন্ত্রীর

রাব্বানী পদত্যাগ না করলে ব্যবস্থা: নুর

ঢাবিতে যত অনিয়ম, বিতর্ক

পার্লামেন্ট স্থগিত করা নিয়ে বৃটিশ সুপ্রিম কোর্টে শুনানি শুরু

নবম সংবাদপত্র ওয়েজ বোর্ডের রোয়েদাদ বাস্তবসম্মত নয়

আমাকে এই জাহান্নাম থেকে রক্ষা করুন

কাউন্সিলে বড় পরিবর্তন আসছে আওয়ামী লীগে

পিয়াজে এত ঝাঁজ

ডেঙ্গুতে দু’মাসে ক্ষতি সাড়ে ৩০০ কোটির উপরে

যুদ্ধ চাই না, তবে যুদ্ধের জন্য প্রস্তুত আছি

‘আলামতে’ ঘুম ভাঙছে নেতাদের

মৃত্যুর আগে রিকশাচালককে যা বলেছিলেন রিফাত

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে হামলায় নিহত ২৬