চীনে ঘূর্ণিঝড়ের আঘাতে নিহত ১৩

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ আগস্ট ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ১১:২২
চীনে শক্তিশালী ঘূর্ণিঝড় লেকিমার আঘাতে প্রাণ হারিয়েছেন অন্তত ১৩ জন। ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে ১০ লাখের বেশি মানুষকে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সৃষ্ট এক ভূমিধসের পর নিখোঁজ রয়েছেন আরো ১৬ জন। শনিবার ঘণ্টায় ১৮৭ কিলোমিটার বেগে ওয়েনলিংয়ে আঘাত হানে লেকিমা। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, প্রাথমিকভাবে ঘূর্ণিঝড়টিকে ‘সুপার টাইফুন’ হিসেবে আখ্যায়িত করা হয়। তবে ওয়েনলিংয়ে আঘাত হানার আগ দিয়ে দুর্বল হয়ে পড়ে লেকিমা। ঘূর্ণিঝড়ের প্রভাবে ওয়েনঝু শহরে এক ভূমিধসের সৃষ্টি হয় বলে জানিয়েছে স্থানীয় গণমাধ্যম। সর্বশেষ প্রাপ্ত খবর অনুসারে, ঝেজিয়াং প্রদেশের উপর দিয়ে উত্তরের দিকে যাচ্ছে লেকিমা। শিগগিরই সেটি সাংহাইয়ে আঘাত হানবে বলে আশংকা করা হচ্ছে।
এদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে উপড়ে গেছে অসংখ্য গাছ। একাধিক এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ঘটনাও ঘটেছে। বাতিল করে দেয়া হয়েছে এক হাজারের বেশি ফ্লাইট ও ট্রেন সেবা। সাংহাইয়ে পৌঁছানোর আগে লেকিমা আরো দুর্বল হয়ে পড়বে বলে ধারণা করছেন আবহাওয়াবিদরা। তবে সেখানে আঘাত হানার আগ দিয়ে এর প্রভাবে বন্যা হওয়ার ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। ইতিমধ্যে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে সরিয়ে নেয়া হয়েছে ১০ লাখের বেশি মানুষকে। এর মধ্যে কেবল সাংহাই থেকে সরিয়ে নেয়া হয়েছে আড়াই লাখের বেশি মানুষকে। ঝেজিয়াং প্রদেশের বিভিন্ন অঞ্চল থেকে সরিয়ে নেয়া হয়েছে আরো আট লাখ মানুষকে। চীনা বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, এটি চীনাদের জন্য বছরের নবম ঘূর্ণিঝড়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের সাবেক অর্থমন্ত্রীকে গ্রেপ্তার করেছে সিবিআই

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় ২১শে আগস্ট হামলা

পরিচ্ছন্নতা অভিযানের পরের দিন আগের চিত্র

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ

কাশ্মীরের যে এলাকা এখনো মুক্ত

সর্ষের মধ্যে ভূত থাকতে নেই: হাইকোর্ট

ফেসবুক গ্রুপ ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন কারাগারে

বিতর্ক দমাতে ফুটেজ চান মেয়র আরিফ

ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক পথেই রয়েছে: জয়শঙ্কর

কে হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব

তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য আপিল করা হবে

ডেঙ্গু পরিস্থিতি: রোগী কমে-বাড়ে ২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬

এডিস মশার লার্ভা পাওয়ায় দুই সিটিতে ৩৯০০০০ টাকা জরিমানা

মিয়ানমারের উত্তরাঞ্চলে নতুন করে অস্থিরতা নিহত ১৯

৫ বছরে আমানত ৫ হাজার কোটি টাকা