‘ছেলেধরা’ গুজবে ৬ জনকে গণপিটুনি, আটক ২৯

দেশ বিদেশ

বাংলারজমিন ডেস্ক | ২৪ জুলাই ২০১৯, বুধবার
দেশের বিভিন্ন স্থানে ছেলেধরার গুজব ছড়িয়ে গণপিটুনির ঘটনা বেড়েই চলেছে। গণপিটুনির শিকার হচ্ছেন নিরপরাধ ও মানসিক ভারসাম্যহীন মানুষ। প্রশাসনের পক্ষ থেকে গুজব প্রতিরোধের পক্ষে কাজ করলেও সেদিকে কর্ণপাত করছে না কেউ। গতকালও গণপিটুনিতে ৬ জন গুরুতর আহত হয়েছেন। গণপিটুনির শিকার হয়েছেন পঞ্চগড়ে ৩, সিরাজগঞ্জে ১, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ১ ও ঢাকার নবাবগঞ্জে ১ জন। এছাড়া গণপিটুনির ঘটনায় কুষ্টিয়ার দৌলতপুর ও টাঙ্গাইলের কালিহাতীতে ২৬ ও কমলগঞ্জে ৩ জন গ্রেপ্তার হয়েছেন। বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে-

পঞ্চগড় ও দেবীগঞ্জ প্রতিনিধি: মাথা কাটা বা ছেলেধরা গুজবে পঞ্চগড় জেলাতেও জনমনে দেখা দিয়েছে আতঙ্ক। গত সোমবার বিকাল থেকে রাত পর্যন্ত সদর ও দেবীগঞ্জ উপজেলায় ছেলেধরা সন্দেহে ৩ জনকে আটক করা হয়েছে। এর আগে তাদের গণপিটুনি দেয়া হয়। আটককৃতরা বর্তমানে থানা পুলিশের হেফাজতে রয়েছে। আটককৃতদের মধ্যে একজনের নাম-পরিচয় জানা  গেছে। এরা ৩ জনই মানসিক ভারসাম্যহীন বলে পুলিশ জানিয়েছে। সোমবার রাতে পঞ্চগড় পৌরসভাধীন ডোকরোপাড়া ও তুলারডাঙ্গা এলাকায় ছেলেধরা সন্দেহে স্থানীয় লোকজন দু’জনকে আটক করে গণপিটুনি দেয়। খবর পেয়ে পুলিশ দ্রুত ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে। একইদিন বিকালে দেবীগঞ্জ উপজেলা সদরে এক মানসিক ভারসাম্যহীন যুবককে স্থানীয়রা ছেলেধরা সন্দেহে গণপিটুনি দেয়। পরে থানা পুলিশ ঘটনাস্থল থেকে তাকে উদ্ধার করে থানায় নিয়ে আসে। তার নাম সাজেদুল ইসলাম। তার বাড়ি নাটোর জেলার গুরুদাসপুর উপজেলার সাহাপুর গ্রামে। সে ওই গ্রামের মন্টুর ছেলে।

সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জে ছেলেধরা সন্দেহে আলম (৩৫) নামে এক যুবককে গণধোলাইয়ের পর পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনতা। পুলিশ তাকে উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যাবিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করেছে।  মঙ্গলবার ভোরে সদর উপজেলার পাইকপাড়া দারুল কোরআন কওমি মাদ্রাসা এলাকায় এ ঘটনা ঘটে। আহত আলম পৌর এলাকার গয়লা বটতলা মহল্লার আব্দুর রহিমের ছেলে।
পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্রতিনিধি:  ছেলেধরা সন্দেহে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ইউনিয়ন পরিষদে ইন্টারনেট ব্রডব্যান্ড সংযোগ প্রদান কাজে নিয়োজিত একটি  বেসরকারি কোম্পানির এক টেকনিশিয়ানকে আটক করে পিটুনি দেয়ার অভিযোগে উপজেলার চাঁদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কামাল হোসেনসহ ৫ জনের নাম উল্লেখ করে থানায় মামলা হয়েছে। এতে অজ্ঞাতনামা আরো ১০/১২ জনকে আসামি করা হয়েছে ঐ মামলায়। সোমবার দিবাগত রাতে পুলিশ ঐ প্রধান শিক্ষককে আটক করেছেন।

নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: ঢাকার নবাবগঞ্জ উপজেলায় ছেলেধরা সন্দেহে এক নারীকে আটকের পর পুলিশের কাছে সোপর্দ করেছে স্থানীয়রা। মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলার কলাকোপা ইউনিয়নের বাগমারা বাজার এলাকা থেকে ওই নারীকে আটক করা হয়েছে বলে স্থানীয়রা জানিয়েছেন। আটক অজ্ঞাতনামা নারীর বয়স আনুমানিক ২৫ বছর। তার গ্রামের বাড়ি খুলনায়। বর্তমানে থাকেন কেরানীগঞ্জের রুহিতপুরে বলে ওই নারী স্থানীয়দের জানিয়েছেন।
প্রত্যক্ষদর্শী বাগমারা এলাকার স্থানীয় বাসিন্দা মো. মোজাদ্দেদ হোসেন খান নয়ন বলেন, ওই নারী বেলা ১১টার দিকে বাগমারা বাজারের সেতুর ঢালে অবস্থান করছিল। তার গতিবিধি দেখে সন্দেহজনক মনে হলে আমি ও আরো কয়েকজন তার কাছে গিয়ে তাকে প্রশ্ন করি এখানে দীর্ঘক্ষণ ধরে কার জন্য অপেক্ষা করছেন। তাকে বিভিন্নভাবে প্রশ্ন করা হলে সে তার সদুত্তর দিতে পারেননি। এমতাবস্থায় জনগণ তার ওপর চড়াও হতে পারে মনে করে তাকে পাশের একটি শোরুমে নিয়ে নিরাপদে রেখে পুলিশে খবর দেয়া হয়। পরে পুলিশ এসে তাকে নিরাপদে থানায় নিয়ে যায়।
নবাবগঞ্জ থানার ওসি (তদন্ত) মোহাম্মদ গোলাম নবী শেখ বলেন, তাকে নিরাপদে থানায় এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কোনো ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে তার সংশ্লিষ্টতা প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। অন্যথায় ছেড়ে দেয়া হবে।

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি: কুষ্টিয়ার দৌলতপুরে ছেলেধরা সন্দেহে হাসিনা বেগম (৬০) নামে এক মানসিক ভারসাম্যহীন নারীকে গণপিটুনি দিয়ে আহত করার ঘটনায় ২০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাত ১১টার পর উপজেলার রিফাইতপুর ইউনিয়নের শিতলাইপাড়া গ্রামে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।
দৌলতপুর থানার ওসি আজম খান জানান, সোমবার সকালে মানসিক ভারসাম্যহীন এক নারী বাড়ি থেকে বের হয়ে শিতলাইপাড়া গ্রামে গেলে এলাকাবাসী তাকে গণপিটুনি দিয়ে আহত করলে পুলিশ তাকে উদ্ধার করে চিকিৎসা দেয়। এ ঘটনায় আহত হাসিনা বেগমের জামাই আশিকুর রহমান রনি সোমবার দৌলতপুর থানায় ৩০০ জনকে আসামি করে হত্যা প্রচেষ্টার মামলা দায়ের করেন। মামলার সূত্র ধরে সোমবার রাতে শিতলাইপাড়া গ্রামে অভিযান চালিয়ে গণপিটুনির সঙ্গে জড়িত ও এজাহারনামী আসামি ২০ জনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদের গ্রেপ্তারে অভিযান চলমান রয়েছে।

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল থেকে: টাঙ্গাইলের কালিহাতিতে ছেলেধরা সন্দেহে এক ভ্যান চালককে গণপিটুনি দেয়ার ঘটনায় সোমবার রাতে কালিহাতীর বিভিন্ন স্থান থেকে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) শফিকুল ইসলাম গতকাল  পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। গ্রেপ্তারকৃতরা হলো কালিহাতী উপজেলার নাগা চৌধুরীবাড়ী গ্রামের মাইনুল হক হিটু, নাগা গ্রামের প্রভাত চন্দ্র মালো, একই গ্রামের শিশির আহম্মেদ খান, ওমর মিয়া, মিজানুর রহমান তালুকদার এবং পালিমা গ্রামের আলামিন ইসলাম। তাদেরকে গতকাল টাঙ্গাইল আদালতে পাঠানো হয়েছে।

কমলগঞ্জে গণপিটুনিতে নিহতের
মামলায় তিন যুবক গ্রেপ্তার
মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জ দেওড়াছড়া চা-বাগানে ছেলেধরা সন্দেহে অজ্ঞাত এক ব্যক্তি গণপিটুনিতে নিহত হওয়ার মামলায় ৩ যুবককে গ্রেপ্তার করা হয়েছে।
পুলিশ জানায়, কমলগঞ্জের দেওড়াছড়া চা-বাগানে গণপিটুনিতে নিহতের মামলায় গতকাল রাতে চা-বাগানের বাসিন্দা উজ্জ্বল, বাবুরাম ওরাং, রিপন ওরাং নামের তিন যুবককে গ্রেপ্তার করা হয়েছে।
২০শে জুলাই রাতে চা-বাগানের নিমতলা এলাকায় ছেলেধরা সন্দেহে অজ্ঞাত এক ব্যক্তি গণপিটুনিতে নিহত হয়। এ ঘটনায় ২১শে জুলাই পুলিশ বাদী হয়ে অজ্ঞাত তিন থেকে চারশ’ জনের বিরুদ্ধে মামলা দায়ের করে। এদিকে গণপিটুনিতে নিহত ব্যক্তির পরিচয় না পাওয়ায় বেওয়ারিশ লাশ হিসেবে দাফন করা হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শেরপুরে বৃদ্ধাকে গলা কেটে হত্যা

‘দুই পারমাণবিক শক্তিধর দেশ কথা বলছে চোখের ওপর চোখ রেখে’

যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের

‘কথা বললেই ১ হাজার টাকা জরিমানা'

চিদাম্বরমকে রাতভর জেরা, আজ তোলা হবে আদালতে

ঢামেকে আরও এক ডেঙ্গু রোগীর মৃত্যু

কাশ্মীরে মানুষের ক্রোধের বিস্ফোরণ ঘটতে পারে

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

হাইকোর্টের তিন বিচারপতিকে বিচারকার্য থেকে অব্যাহতি

কলকাতায় দুই বাংলাদেশি পর্যটকের মৃত্যুর জন্য ঘটনায় নাটকীয় মোড়

ডিবি’র সহকারী কমিশনারের ড্রয়ার থেকে ইয়াবা চুরি, কনস্টেবল কারাগারে

মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১

মসজিদের ভেতরে ইমামের গলাকাটা লাশ

‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গাসহ নিহত ৩

১৪০ কি.মি গতিতে গাড়ি চালালো ৮ বছর বয়সী বালক!