খাদ্য অধিকার বাংলাদেশের প্রতিবেদন

দেশের ৪ কোটি মানুষ ঠিকমতো খেতে পায় না

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার | ২২ জুলাই ২০১৯, সোমবার, ১২:৫৮
খাদ্য নিরাপত্তার জন্য সামাজিক নিরাপত্তাসহ বিভিন্ন কর্মসূচি থাকার পরও দেশের ৪ কোটি মানুষ ঠিকমতো খেতে পায় না, যা মোট জনসংখ্যার ১২.৯ শতাংশ। এদের মধ্যে অতিদরিদ্র ২ কোটি এবং দরিদ্র ২ কোটিসহ মোট ৪ কোটি মানুষ (২০১৬ সালের বিবিএস এর তথ্যানুযায়ী), যাদের অর্ধেক বেশি কম ও অপর অর্ধেক অল্প কম খেতে পায়। গতকাল রাজধানীর পল্টনে ইকনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে খাদ্য অধিকার বাংলাদেশের প্রকাশিত প্রবন্ধে এসব তথ্য তুলে ধরা হয়।
 
ইআরএফ‘র সাবেক সাধারণ সম্পাদক বদিউল আলমের সভাপতিত্বে ‘খাদ্য অধিকার আইন প্রণয়নে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খাদ্য অধিকার বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী। সংলাপের সার্বিক সহায়তা করেছে ইকো কো-অপারেশনের সিভিক এনগেজমেন্ট এলায়েন্স প্রোগ্রাম ও ক্রিশ্চিয়ান এইড। সংলাপ সঞ্চালন করেন ইআরএফ সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম।

সংলাপে মহসিন আলী বলেন, সমাজে আয়-বৈষম্যের কারণে শীর্ষ ১০ ভাগ ধনী পরিবারের আয় মোট জাতীয় আয়ের ৩৮ শতাংশ এবং নিম্ন অবস্থানকারী ১০ ভাগ অতিদরিদ্র জনগোষ্ঠী মোট জাতীয় আয়ের মাত্র ১ শতাংশের মালিক। এ পরিস্থিতি দেশে সব মানুষের মৌলিক অধিকার খাদ্য, শিক্ষা, চিকিৎসা, বস্ত্র ও বাসস্থান প্রতিষ্ঠার বিষয়কে চ্যালেঞ্জের সম্মুখীন করে তুলেছে। এ কারণে অবিলম্বে খাদ্য অধিকার আইন প্রণয়নে উদ্যোগ গ্রহণের মাধ্যমে অতিদরিদ্র ও দরিদ্র মানুষের খাদ্য ও পুষ্টি অধিকার নিশ্চিত করা প্রয়োজন।

মহসিন বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়েছে। কিন্তু এরপরও এখনো বাংলাদেশের ২ কোটি ৫০ লাখ মানুষ অপুষ্টির শিকার। যার মধ্যে প্রায় ৪৪ শতাংশ নারী রক্ত স্বল্পতায় ভুগছেন। উত্তরবঙ্গসহ দারিদ্র্যপ্রবণ ৯ জেলায় ও এর বাইরে চরাঞ্চল, হাওর এলাকা, মহানগরের বস্তিবাসী, চা বাগানের শ্রমিক, আদিবাসী জনগোষ্ঠীর উল্লেখযোগ্য সংখ্যা মানবেতর জীবনযাপন করছে।

‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নে গণমাধ্যমের ভূমিকা বিষয়ে ইকো কো-অপারেশনের আরশাদ সিদ্দিকী বলেন, এ বিষয়ে গণমাধ্যম খাদ্য ও পুষ্টি পরিস্থিতি বিষয়ে প্রকৃত অবস্থা তুলে ধরে খাদ্য অধিকার আইনের প্রয়োজনীয়তা সম্পর্কে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধি করতে পারে। এছাড়া প্রতিবেদনের মাধ্যমে নীতি-নির্ধারক ও সরকারের সংশ্লিষ্ট পক্ষসমূহকে প্রভাবিত করার ক্ষেত্রে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে পারে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘ভারত যুদ্ধ চাপিয়ে দিলে শেষ করবে পাকিস্তান’

বাহরাইনেও সম্মানিত মোদি

যে কারণে সরানো হবে ইন্দোনেশিয়ার রাজধানী

বিশ্বজুড়ে বাড়ছে ফ্রিল্যান্স মার্কেট, বাংলাদেশ ৮ম

মাদারীপুরে ডেঙ্গুতে আরও এক নারীর মৃত্যু

কক্সবাজারে যুবকের গুলিবিদ্ধ লাশ উদ্ধার

পদ্মায় যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার

‘কারো প্রতি আমার কোনো রাগ নেই’

পর্নো জগতের ফাঁদ

ম্যানচেস্টার ইউনাইটেডের হার

তৃতী ম্যাচে এসে চেলসির প্রথম জয়

সময় কাটছে গলফের মাঠে, বইয়ের কোর্টে

ইতালি, ইউরোপীয় রাজনীতির ড্রামা কুইন

রোহিঙ্গা প্রত্যাবাসন না হওয়ার নেপথ্যে

‘নারী কেলেঙ্কারি’ জামালপুরের ডিসির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে

ডেঙ্গুতে আরো চার জনের মৃত্যু