উত্তেজনা আর না বাড়ানোর আহ্বান ইরানের

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২২ জুলাই ২০১৯, সোমবার
ইরানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধি করার ক্ষেত্রে বৃটেনকে সাবধান করেছে দেশটিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত। হরমুজ প্রণালীতে বৃটিশ ট্যাংকার আটককে কেন্দ্র করে ইরানের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে কিনা যখন এমন আলোচনা চলছে তখনই এই সাবধানী বার্তা দেয়া হলো তেহরানের পক্ষ থেকে। বৃটেনে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত হামিদ বাইদিনেজাদ এক টুইট বার্তায় বলেন, বৃটেনের উচিত ট্যাংকার ইস্যুকে হাতিয়ার করে যারা তেহরান ও লন্ডনের মধ্যে উত্তেজনা সৃষ্টি করছে সেসব অভ্যন্তরীণ শক্তির বিরুদ্ধে লড়াই করা। তিনি আরো বলেন, যখন এই অঞ্চল অত্যন্ত সংবেদনশীল একটি সময় পার করছে ঠিক তখনই নতুন করে উত্তেজনা উস্কে দেয়া হবে ভয়াবহ ও নির্বুদ্ধিতা।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এখনো বৃটেন কোনো সিদ্ধান্ত নেয়নি যে জাহাজ আটকের ঘটনায় তারা দেশটির বিরুদ্ধে কোনো নিষেধাজ্ঞা জারি করবে কিনা। স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের প্রথম এবং সব থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব হচ্ছে আটক জাহাজটিকে ছাড়িয়ে আনা এবং ওই অঞ্চলের অন্যান্য বৃটিশ জাহাজগুলোর নিরাপত্তা নিশ্চিত করা। তাকে নিষেধাজ্ঞার বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, আমরা অনেকগুলো অপশনের মধ্য দিয়ে যাবো। আমরা আমাদের সহকর্মীদের সঙ্গে আলোচনা করবো, আন্তর্জাতিক মিত্রদের সাহায্য চাইবো।
এরপর যা করার করা যাবে।
এদিকে, ইরান জানিয়েছে জাহাজটিতে থাকা ২৩ ক্রুর সকলেই সুস্থ ও ভালো আছে। জাহাজটির মালিক স্টেনা বাল্ক ইতিমধ্যে আটক ক্রুদের সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছেন। আটক ২৩ জনের মধ্যে ভারত, লাটভিয়া, ফিলিপাইন ও রাশিয়ার নাগরিক রয়েছে। ভারত ইরানের কাছে ১৮ ভারতীয় ক্রুকে ছেড়ে দেয়ার আহ্বান জানিয়েছে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনাসদস্য নিহত

ঈদে সড়কেই প্রাণ গেল ২২৪ জনের

রোহিঙ্গা প্রত্যাবাসন আদৌ শুরু হচ্ছে কি?

কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৮

এখনো উচ্চ ঝুঁকি ২৪ ঘণ্টায় ১৭০৬ রোগী ভর্তি

পার্বত্য চট্টগ্রাম ভারতের অবিচ্ছেদ্য অংশ

ডেঙ্গুর প্রজননস্থলে কতটা যেতে পারছেন মশক নিধন কর্মীরা?

বৈঠকের পর চামড়া বিক্রিতে সম্মত আড়তদাররা

জনগণকে সতর্ক পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার পরামর্শ

ছিনতাইকারীর হাতে খুন হন কলেজছাত্র রাব্বী

শিক্ষিকাকে গণধর্ষণের পর হত্যা

শহিদুল আলমের মামলা স্থগিতই থাকবে

ডেঙ্গুর ভয়ে স্কুলে যাওয়া বন্ধ তবুও...

রক্ত পরীক্ষার রিপোর্ট নিয়ে ঢামেকে সংঘর্ষ, আহত ২৫

টার্গেট রাজনৈতিক সম্পর্ক দৃঢ়করণ

ইউজিসি প্রফেসর হলেন ডা. এবিএম আব্দুল্লাহ