সিরাজগঞ্জে পানির নিচে ২৮২ শিক্ষাপ্রতিষ্ঠান

বাংলারজমিন

সিরাজগঞ্জ প্রতিনিধি | ২২ জুলাই ২০১৯, সোমবার
সিরাজগঞ্জে যমুনার নদীর পানি বৃদ্ধির কারণে রোববার বিকাল পর্যন্ত বন্যাকবলিত জেলার ৫টি উপজেলায় নদী তীরবর্তী ও চরাঞ্চলে মোট ২৮২টি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে বন্যার পানি প্রবেশ করেছে। এরমধ্যে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ২১৫টি এবং মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা ৬৭টি। এ ছাড়াও ৬টি প্রাথমিক ও ১টি মাধ্যমিক বিদ্যালয় নদীগর্ভে বিলীন হয়েছে। শিক্ষা অফিস সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।   
জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দিক মোহাম্মদ ইউসুফ রেজা জানান, বন্যার কারণে জেলার ৫টি উপজেলায় ২১৫টি প্রাথমিক বিদ্যালয়ে পানি প্রবেশ করেছে। যে কারণে এসব বিদ্যালয়ের পাঠদান বন্ধ রয়েছে। বন্যাকবলিত প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে কাজিপুরে ৮৬, চৌহালিতে ১৯, সিরাজগঞ্জ সদরে ২৫, শাহজাদপুরে ৬৫, এবং বেলকুচি উপজেলায় ২০টি বিদ্যালয় রয়েছে। এছাড়াও ৬টি প্রাথমিক বিদ্যালয় যমুনা নদীর ভাঙনে নদীগর্ভে বিলীন হয়েছে।
বিদ্যালয়গুলো হলো- চৌহালি উপজেলার অ্যাওয়াজী কাঁঠালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিদাশুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, চৌবারিয়া পূর্বপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিলজলহর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেলকুচি উপজেলার রতনকান্দি সোহাগপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং সিরাজগঞ্জ সদরে বেতুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়। এছাড়াও বেলকুচি উপজেলার চরবেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, মেহেরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শাহজাদপুর উপজেলার বাঐখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয় নদী ভাঙনের মুখে পড়েছে। এদিকে, ১৫টি বিদ্যালয়ে আশ্রয়কেন্দ্র্র খোলা হয়েছে। যার মধ্যে সিরাজগঞ্জ সদরে চারটি, কাজিপুরে ৭টি, বেলকুচিতে ২টি এবং চৌহালিতে ২টি বিদ্যালয় রয়েছে বলে জানান এই শিক্ষা কর্মকর্তা।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. শফিউল্লা জানান, বন্যার কারণে জেলায় ৬৭টি মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও কলেজ  বন্যাকবলিত হয়েছে। যার কারণে এসব শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ রয়েছে। এরমধ্যে চৌহালিতে ২১, কাজিপুরে ১৯, শাহজাদপরে ১০, বেলকুচিতে ১০ এবং সিরাজগঞ্জ সদর উপজেলায় ৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এদিকে, চৌহালী উপজেলার চরপাচরিয়া উচ্চ বিদ্যালয় নদী ভাঙনের কবলে পড়ে নদীগর্ভে বিলীন হয়েছে। এছাড়াও বন্যার পানির প্রবল তোড়ে কাজিপুর উজেলার নাটুয়ারপাড়া কেবি উচ্চ বিদ্যালয় ও নিশ্চিন্তপুর উচ্চবিদ্যালয়ে প্রবেশের রাস্তা ধসে গেছে।  




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ডেঙ্গুতে প্রাণ গেল আরেক মায়ের

ওরা যাবে কোথায়?

জয়শঙ্কর ঢাকায়

বঙ্গবন্ধু হত্যায় আওয়ামী লীগ নেতারাই জড়িত

২ ভারতীয় সেনাসহ নিহত ৪

দেড় মাসে স্বর্ণের দাম বাড়লো ৫ বার

মশক নিধনকর্মীদের দেখা মেলে কম

২০২৩ সালের মধ্যে সব প্রাথমিকে ‘স্কুল মিল’

চট্টগ্রামে কিশোরী ধর্ষণ, ভণ্ডপীর গ্রেপ্তার

গারো তরুণীকে ধর্ষণচেষ্টা, গ্রেপ্তার ১

কাঁচা চামড়া বেচা-কেনা শুরু

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের সরকার পুনর্বাসন করবে- ওবায়দুল কাদের

গ্রাহক নয়, উবার পাঠাওকে ৫% ভ্যাট দিতে হবে- এনবিআর

ব্রিজ-কালভার্ট মেরামতে রেলওয়ের ব্যর্থতায় হাইকোর্টের রুল

পারভেজ পুলিশি রিমান্ডে

প্রতিষ্ঠাবার্ষিকীতে সারা দেশে র‌্যালি করবে বিএনপি