আফগান পুলিশ সদরদপ্তরে তালিবান হামলায় নিহত ১১

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার
আফগানিস্তানের এক পুলিশ সদরদপ্তরে জঙ্গি গোষ্ঠী তালিবানের হামলায় অন্তত ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন প্রায় ৯০ জন। বৃহস্পতিবার কান্দাহার প্রদেশের রাজধানী শহর কান্দাহারের পুলিশ সদরদপ্তরে এই হামলা চালানো হয় বলে জানিয়েছে সরকারি কর্মকর্তারা ও তালিবান সদস্যরা। এ খবর দিয়েছে আল জাজিরা।
তালিবান মুখপাত্র কারি ইউসুফ আহমাদিকে উদ্ধৃত করে খবরে বলা হয়, বৃহস্পতিবার বিকেলে আফগানিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর কান্দাহারের পুলিশ সদরদপ্তরে গাড়ি বোমা, বোমা ও বন্দুক হামলা চালানো হয়েছে। ভারি ও হালকা অস্ত্রে সজ্জিত তালিবান যোদ্ধারা সদরদপ্তরের ভেতরে ঢুকে এই হামলা চালিয়েছে।

এদিকে, কান্দাহার প্রদেশের গভর্নরের মুখপাত্র বাহির আহমাদি এক বিবৃতিতে বলেন, হামলায় ১১ জন প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে নয় জন বেসামরিক ও দুই পুলিশ সদস্য রয়েছে। এছাড়া নারী ও শিশুসহ অন্তত ৮৯ জন আহত হয়েছেন। প্রথমে দুই তালিবান সদস্য আত্মঘাতী বোমা হামলা চালিয়ে বাকি হামলাকারীদের ভেতরে ঢোকার সুযোগ করে দেয়। পরে ছয় জন বন্দুকধারী তালিবান সদস্য সদরদপ্তরের ভেতরে ঢুকে হামলা চালায়। কান্দাহারের গভর্নর হায়াতুল্লাহ হায়াত বলেন, হামলা শেষ হয়েছে। পণ্য বহনকারী কয়েকটি গাড়ি পুড়ে গেছে। আফগান সেনারা যুক্তরাষ্ট্রের সহায়তায় পুরো এলাকায় হামলাকারীদের ধরতে অভিযান চালাচ্ছে।
সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হওয়া ছবিতে দেখা যায়, কান্দাহার থেকে বিশাল আকারের কালো ধূয়া উড়ছে। উল্লেখ্য, কান্দাহার পূর্বে ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত তালিবানের  ঘাঁটি ছিল। পরবর্তীতে মার্কিন নেতৃত্বাধীন জোট তাদের সেখান থেকে বিতাড়িত করে। এরপর থেকে প্রদেশটি ফের নিজেদের দখলে নেয়ার চেষ্টা করছে তারা।

শান্তি আলোচনা
এদিকে, আফগান সরকার ও তালিবানের মধ্যে শান্তি চুক্তি প্রতিষ্ঠা করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করছে জঙ্গি গোষ্ঠীটি। কিন্তু এখন পর্যন্ত কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি দুই পক্ষ। গত বছর থেকে কাতারে এই আলোচনা চলছে। তবে এর মধ্যেও আফগানিস্তানে কমেনি সহিংসতা। হামলা অব্যাহত রেখেছে তালিবান। কান্দাহারে হামলার দু’দিন আগেও দুই আফগান সেনা গজনি প্রদেশে আফগান সেনাবাহিনীর এক কর্নেলকে গুলি করে হত্যা করেছে। পরবর্তীতে জানা যায়, ওই দুই সেনা তালিবানের সদস্য ছিল। এছাড়া বুধবার বাদঘিস প্রদেশে এক অতর্কিত হামলায় ২০ আফগান ¯েপশাল ফোর্সের ২০ সদস্যকে হত্যা করে তালেবান।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চিতাভস্মের ডিএনএ পরীক্ষার দাবি নেতাজি-কন্যার

৬৭ রানে অলআউট বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

সাম্প্রদায়িক অপশক্তি দেশের শত্রু: কাদের

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৪৪৬ জন হাসপাতালে ভর্তি

রাঙামাটিতে সেনাবাহিনীর অভিযানে শীর্ষ সন্ত্রাসী নিহত

রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী

পুড়ছে পৃথিবীর ফুসফুস

সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের

নারী ও শিশু রক্ষায় বিএনপির কমিটি

ভয়ঙ্কর অপহরণকারী চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

সকল এমপিকে মশা নিধনে যুক্ত করার আহবান

ছুটির দিনে রাজধানীতে দুর্ঘটনায় ঝরলো দুই প্রাণ

নিখোঁজের ৭ দিন পর নয়নের লাশ উদ্ধার

মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে এক ব্যক্তি নিহত

রেলস্টেশনের পাগলী এখন তারকা শিল্পী (ভিডিও)

কাশ্মীর ইস্যু: ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প