হরমুজ প্রণালিতে ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি ট্রাম্পের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ জুলাই ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ১১:০৮
ইরান নিয়ন্ত্রিত হরমুজ প্রণালিতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী একটি ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি জানান, ড্রোনটি বৃহস্পতিবার নৌবাহিনীর জাহাজের ১০০০ গজের ভেতর চলে আসায় প্রতিরক্ষামূলক পদক্ষেপের অংশ হিসেবে এটিকে গুলি করে ভূপাতিত করা হয়। তবে যুক্তরাষ্ট্রের দাবি প্রত্যাখ্যান করে ইরান জানিয়েছেন, তাদের কাছে ড্রোন ভূপাতিত হওয়ার বিষয়ে তাদের কাছে কোনো তথ্য নেই। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, চলতি বছর হরমুজ প্রণালিতে চারটি সৌদি ট্যাংকারে হামলার ঘটনা নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়। যুক্তরাষ্ট্রের অভিযোগ, হামলাগুলো ইরান চালিয়েছে। তবে ইরান ওই অভিযোগ অস্বীকার করে। হামলার পরপরই অঞ্চলটিতে একটি রণতরী ও অতিরিক্ত সেনা মোতায়েন করে। ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে গত মাসে হরমুজ প্রণালিতে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরান। এরপর ওই অঞ্চলে ইরানি ড্রোন ভূপাতিত করার দাবি করলেন ট্রাম্প।

হোয়াইট হাউজে দেয়া এক বক্তব্যে ট্রাম্প বলেন, আমি সবাইকে হরমুজ প্রণালিতে মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ ইউএসএস বক্সার সংশ্লিষ্ট একটি ঘটনার কথা জানাতে চাই। একটি ইরানি ড্রোন একাধিক সতর্কতা অগ্রাহ্য করে বক্সারের খুব কাছাকাছি, প্রায় ১০০০ গজের মতো নিকটে চলে আসে। এতে জাহাজটি ও এর কর্মীদের নিরাপত্তা হুমকির মুখে পড়ে। প্রতিরক্ষামূলক ব্যবস্থার অংশ হিসেবে ড্রোনটি তাৎক্ষণিকভাবে ধ্বংস করে দেয়া হয়।

তিনি আরো বলেন, আন্তর্জাতিক জলসীমায় সক্রিয় জাহাজগুলোর ওপর সম্প্রতি ইরানের আক্রমণাত্মক ও উসকানিমূলক একাধিক পদক্ষেপের একটি ছিল এটি। ওই অঞ্চলে নিজেদের কর্মী, স্থাপনা ও স্বার্থ রক্ষার অধিকার রয়েছে যুক্তরাষ্ট্রের।
মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে উদ্ধৃত করে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বৈদ্যুতিক জ্যামিং সরঞ্জাম ব্যবহার করে ড্রোনটি ভূপাতিত করা হয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘ঝুঁকি নিয়েই রোহিঙ্গাদের প্রত্যবাসন শুরু করতে হবে’

ন্যায় বিচার এই দেশ থেকে নিরুদ্দেশ হয়ে গেছে: রিজভী

মিঠামইনে ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতির লোকজনের হামলা, নিহত ১

খালেদার মুক্তির জন্য রাজপথে আন্দোলন করতে হবে-দুদু

খেলোয়াড় ও দর্শকদের প্রিয় কোচ হতে চান ডমিঙ্গো (ভিডিও)

ছোট ভাইয়ের হাতে বড় ভাই খুন

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দিয়ে ঢাকা ছাড়লেন জয়শঙ্কর

কাশ্মীর ইস্যুতে আবার মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মীর ইস্যুতে জাতিসংঘের আদালতে যাবে পাকিস্তান

কারা হেফাজতে আইনজীবীর মৃত্যুর ব্যাখ্যা চেয়েছেন হাইকোর্ট

হঠাৎ গার্মেন্ট বন্ধ, আন্দোলনে শ্রমিকরা

ছাদ থেকে লাফিয়ে কারারক্ষীর স্ত্রীর মৃত্যু

এক রাতের জন্য ৪০ হাজার পাউন্ড প্রস্তাব

‘২১শে আগস্ট হত্যাকাণ্ডের মাস্টারমাইন্ড তারেক রহমান’

দেশে ফিরতে অনীহা রোহিঙ্গাদের

রোহিঙ্গা সঙ্কট নিয়ে ৬১ এনজিওর ৪ সুপারিশ