৪ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৭ জুলাই ২০১৯, বুধবার, ২:০১ | সর্বশেষ আপডেট: ৪:২৯
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে বিক্ষোভ করছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার বেলা সাড়ে ১১টার থেকে প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এতে শাহবাগসহ আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

শাহবাড় থানার উপ-পরিদর্শক জসিম উদ্দিন বেলা পৌনে ২টার দিকে মানবজমিনকে জানান, সকাল ১১ টার দিকে রাজু ভাষ্কর্যের সামনে জড়ো হয়ে শিক্ষার্থীরা। পরে মিছিল নিয়ে ক্যাম্পাস ঘুরে শাহবাগ মোড়ে অবস্থান নেয় । অবরোধের ফলে শাহবাগ মোড় দিয়ে সকল ধরণের যান চলাচল বন্ধ হয়ে যায়। পরবর্তীতে পুলিশের হস্তক্ষেপে তারা শাহবাগে অবস্থান নিলেও মোড় থেকে থেকে সরে গেছে বলে জানায় তিনি।

শিক্ষার্থীদের চারদফা দাবির মধ্যে রয়েছে, যেকোনো মূল্যে সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে, বিশ্ববিদ্যালয়ের সকল কার্যক্রম অটোমেশনের আওতায় নিয়ে আসতে হবে, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার ফলাফল দিতে হবে ও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকল ধরণের বহিরাগত যান চলাচল নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করতে হবে।
সাত কলেজের অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে আগামীকাল থেকে সকল ক্লাস, পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, অধিভুক্তি বাতিল করা হবে না। এসব বিষয়  সিদ্ধান্ত হয়ে গেছেএসবই এখন শৃঙ্খলার পথে। এখন এটা নিয়ে আন্দোলন করলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে বলে মনে করেন তিনি।।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চিতাভস্মের ডিএনএ পরীক্ষার দাবি নেতাজি-কন্যার

৬৭ রানে অলআউট বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড

সাম্প্রদায়িক অপশক্তি দেশের শত্রু: কাদের

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৪৪৬ জন হাসপাতালে ভর্তি

রাঙামাটিতে সেনাবাহিনীর অভিযানে শীর্ষ সন্ত্রাসী নিহত

রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কূটনৈতিকভাবে ব্যর্থ: রিজভী

পুড়ছে পৃথিবীর ফুসফুস

সাফে দুর্দান্ত শুরু বাংলাদেশের

নারী ও শিশু রক্ষায় বিএনপির কমিটি

ভয়ঙ্কর অপহরণকারী চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

সকল এমপিকে মশা নিধনে যুক্ত করার আহবান

ছুটির দিনে রাজধানীতে দুর্ঘটনায় ঝরলো দুই প্রাণ

নিখোঁজের ৭ দিন পর নয়নের লাশ উদ্ধার

মোহাম্মদপুরে ছাদ থেকে পড়ে এক ব্যক্তি নিহত

রেলস্টেশনের পাগলী এখন তারকা শিল্পী (ভিডিও)

কাশ্মীর ইস্যু: ভারত-পাকিস্তানকে সহায়তা করতে প্রস্তুত ট্রাম্প