আলাপন

‘গান আগের মতো স্থায়িত্ব পাচ্ছে না’

বিনোদন

ফয়সাল রাব্বিকীন | ১৭ জুলাই ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৫:৪৩
ফোক গানের জনপ্রিয় শিল্পী নাসরিন আক্তার বিউটি। ক্লোজআপ ওয়ান সংগীত প্রতিযোগিতার পর থেকে পেশাগতভাবে গানের জগতে যাত্রা শুরু তার। এরইমধ্যে দীর্ঘ সময় তিনি পেরিয়েছেন সংগীতে। উপহার দিয়েছেন বেশ কিছু শ্রোতাপ্রিয় গান। করেছেন প্লেব্যাকও। তবে বিউটি সবচেয়ে বেশি ব্যস্ত স্টেজ শো নিয়ে। দেশের বিভিন্ন স্থানে বছরজুড়েই শো নিয়ে থাকে তার ব্যস্ততা। সব মিলিয়ে এখন কি অবস্থা? দিনকাল কেমন চলছে? বিউটি উত্তরে বলেন, ভালো আছি। গান ও সংসার নিয়ে ভালোই চলে যাচ্ছে সময়। গানের ব্যস্ততা কেমন? এ গায়িকা বলেন, এখন বর্ষা মৌসুম চলছে। তাই শো কম আয়োজন হচ্ছে। তারপরও কিছু শো করেছি, সামনেও রয়েছে। আসছে শুক্রবার ঢাকাতেই একটি শো রয়েছে। এই আর কি! নতুন গান কি করা হচ্ছে? বিউটি বলেন, হ্যা। বেশ কয়েকটি সিঙ্গেলের কাজ শেষ করেছি। এগুলো আসছে ঈদ উপলক্ষে প্রকাশের কথা রয়েছে। আমার বিশ্বাস গানগুলো প্রকাশ হলে ভালো লাগবে সবার। আর নিজের ইউটিউব চ্যানেলের কি খবর? বিউটি বলেন, আমি এই মুহূর্তে বানিজ্যিক উদ্দেশ্যে চ্যানেলটি করিনি। আমার গানগুলো যেন শ্রোতারা সব এক জায়গায় পান সে উদ্দেশ্যেই তা করা।

পরবর্তীতে ভালো অবস্থানে গেলে বানিজ্যিক বিষয়টি হয়তো চিন্তা করতেও পারি। সিনেমায় কি গাওয়া হচ্ছে? বিউটি বলেন, সর্বশেষ ‘ইন্দুবালা’ ছবিতে গেয়েছি। এরপর আর গাওয়া হয়নি। ভালো কোনো কাজ হলে অবশ্যই সামনে করবো। এই সময়ে গানের অবস্থা কেমন মনে হচ্ছে? বিউটি বলেন, ভালো গানও হচ্ছে, খারাপ গানও হচ্ছে। এখন গান হলো ইউটিউবকেন্দ্রিক। ল্যাপটপে, মোবাইলে মানুষ গান শুনছে। তবে তারপরও শ্রোতারা যে কোনো ভাবেই হোক বাংলা গান শুনছে। বাংলা গানের প্রচারণাও বাড়ছে। তবে আরেকটি বিষয় হলো, গান আগের মতো স্থায়িত্ব পাচ্ছে না। আগের গানগুলো শুনলে এখনও জীবন্ত মনে হয়, নতুন মনে হয়। এখন অনেক শিল্পীর অনেক গান প্রকাশ হচ্ছে। কিন্তু সেগুলোর স্থায়িত্ব খুবই কম। মাঝেমধ্যেই দেখি গান দ্রুতই ভাইরাল হচ্ছে। কিন্তু সেই গানের স্থায়িত্ব থাকছে না। অল্প সময়েই হারিয়ে যাচ্ছে। এমন কেন হচ্ছে? কারণ কি? বিউটি উত্তরে বলেন, কারণ হচ্ছে আমরা গানে সময় ও শ্রম দিচ্ছি কম। এখনকার গানে বানিজ্যিক ভাবনাই বেশি। এ বিষয়টি আমাদের মাথায় ঢুকে গেছে।

গান তৈরির আগেই এখন চিন্তা করতে হচ্ছে মার্কেটে কি চলছে! যারা গান লিখছে, সুর করছে, গাইছে সবাই এ বিষয়টি মাথায় রাখছে। এখন সবাই কাটতির পেছনে ছুটছে। গানের মান ও স্থায়িত্ব নিয়ে ভাবা হচ্ছে কম। আগে অ্যালবাম করলে ১০টি গান ১০ রকম হতো। গীতিকার, সুরকার ও শিল্পীদের মধ্যে একটা সুস্থ প্রতিযোগিতা ছিল। কিন্তু এখন সিঙ্গেল গান প্রকাশ হচ্ছে। আর সেই গানটি হতে হবে বানিজ্যিক। আসলে শুধু বানিজ্যিক চিন্তা করেতো গান হয় না। এবার একটু ভিন্ন প্রসঙ্গে আসি। সংসার কেমন চলছে? বিউটি বলেন, আল্লাহর রহমতে ও সবার দোয়ায় বেশ ভালো চলছে সংসার। স্বামী ও আমার তিন বছরের ছেলেকে নিয়ে খুব ভালো আছি। ছেলে রায়াত আমার গানগুলো গুনগুন করে গায়। অনেক গানই ওর মুখস্ত। ও ওর নিজের মতো করে গানগুলো গায়। আরো ছোট যখন ছিল তখন থেকেই গানের প্রতি রায়াতের অন্যরকম ঝোঁক। দেখা যাক সামনে কি হয়। সবাই দোয়া করবেন ওর জন্য।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শেরপুরে বৃদ্ধাকে গলা কেটে হত্যা

‘দুই পারমাণবিক শক্তিধর দেশ কথা বলছে চোখের ওপর চোখ রেখে’

যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের

‘কথা বললেই ১ হাজার টাকা জরিমানা'

চিদাম্বরমকে রাতভর জেরা, আজ তোলা হবে আদালতে

ঢামেকে আরও এক ডেঙ্গু রোগীর মৃত্যু

কাশ্মীরে মানুষের ক্রোধের বিস্ফোরণ ঘটতে পারে

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

হাইকোর্টের তিন বিচারপতিকে বিচারকার্য থেকে অব্যাহতি

কলকাতায় দুই বাংলাদেশি পর্যটকের মৃত্যুর জন্য ঘটনায় নাটকীয় মোড়

ডিবি’র সহকারী কমিশনারের ড্রয়ার থেকে ইয়াবা চুরি, কনস্টেবল কারাগারে

মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১

মসজিদের ভেতরে ইমামের গলাকাটা লাশ

‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গাসহ নিহত ৩

১৪০ কি.মি গতিতে গাড়ি চালালো ৮ বছর বয়সী বালক!