নালন্দা বুকশপের উদ্বোধন

সমাজের শৃঙ্খলা ফেরাতে বইয়ের বিকল্প নেই

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১৪ জুলাই ২০১৯, রোববার
বইয়ের মাধ্যমেই একটি জাতি সমৃদ্ধ হয়। বৃদ্ধি পায় সৃজনশীলতা। অন্যদিকে অস্থিরতা থেকে সমাজে শৃঙ্খলা ফেরাতে পারে বই-ই। শৃঙ্খলা ফেরাতে বইয়ের কোনো বিকল্প নেই। কথাগুলো বলছিলেন শিক্ষাবিদ, বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আবদুল্লাহ আবু সায়ীদ। রাজধানীর এলিফ্যান্ট রোডে নালন্দার নতুন একটি বুকশপের উদ্বোধনকালে আবদুল্লাহ আবু সায়ীদ একথা বলেন। নালন্দা প্রকাশনার বর্ণাঢ্য এই উদ্বোধনী আয়োজনে এ ছাড়াও ছিলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, নালন্দার প্রধান নির্বাহী রেদওয়ানুর রহমান জুয়েলসহ প্রকাশক, লেখক, পাঠকসহ আরো অনেকে। ফিতা কেটে নালন্দার বুকশপের উদ্বোধন করেন অতিথিরা।
অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ তার বক্তব্যে বলেন, বইয়ের মাধ্যমে একটি জাতি সমৃদ্ধ হয়। বৃদ্ধি পায় সৃজনশীলতা। জ্ঞান আহরণ করে উঠে মর্যাদার শীর্ষে। আমাদের দেশে পাঠ্যবইয়ের পাশাপাশি যে বই আছে তা চেনাতে হবে তরুণ সমাজকে। এর দায়িত্ব পালন করতে হবে প্রবীণদের।
আলোকিত মানুষ গড়ার আন্দোলনের প্রবক্তা আবদুল্লাহ আবু সায়ীদ আরো বলেন, সাধারণত বিভিন্ন বিপণি বিতানের স্থান হয় ছোট। কিন্তু তাতে কোনো সমস্যা হয় না। কিন্তু বইয়ের দোকান হতে হয় উন্মুক্ত। যেখানে হেঁটে বই দেখার ব্যবস্থা থাকবে। আড্ডা হবে। ছোট বাচ্চারা খেলতে খেলতে বইয়ের পাঠক হবে। এসব বিষয় সব রয়েছে নালন্দায়। আশা করছি, পাঠকরা এখানে সৃজনশীল নানা বইয়ের পাশাপাশি পড়ার জন্য পরিপাটি একটি স্থান পাবেন।
অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, আমাদের বইমেলায় বই বিক্রি হচ্ছে। নতুন নতুন পাঠক তৈরি হচ্ছে। বইমেলার আকৃতি বাড়ছে, সঙ্গে বাড়ছে বই। এটা আশার কথা। আর লাইব্রেরিগুলো নতুন করে প্রতিষ্ঠা পাচ্ছে। তবে আমাদের আরো যত্নবান হতে হবে পাঠকদের প্রতি। সৃজনশীল বই দিয়ে আকৃষ্ট করতে হবে। নালন্দা সৃজনশীল বইয়ের চাহিদা পূরণ করুক- এই কামনা করছি।
অনুষ্ঠানে কবিতা আবৃত্তির মূর্ছনা মুগ্ধ করে সকলকে। আর বুকশপটি সাজানো হয়েছে পাঠকবান্ধব করে। বইয়ের তাকে স্তরে স্তরে সাজানো হয়েছে নানান সৃজনশীল বই। দেশি- বিদেশি নানা বইয়ের পাশাপাশি স্থান করে নিয়েছে ছোট বাচ্চাদের নানান বই। আছে বুকশপে বসে পড়ার সুযোগ। আর থাকছে হালকা নাস্তা ও চা-কফির ব্যবস্থা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শেরপুরে বৃদ্ধাকে গলা কেটে হত্যা

‘দুই পারমাণবিক শক্তিধর দেশ কথা বলছে চোখের ওপর চোখ রেখে’

যাত্রা শুরু হলো ড্রিমলাইনার উড়োজাহাজ গাঙচিলের

‘কথা বললেই ১ হাজার টাকা জরিমানা'

চিদাম্বরমকে রাতভর জেরা, আজ তোলা হবে আদালতে

ঢামেকে আরও এক ডেঙ্গু রোগীর মৃত্যু

কাশ্মীরে মানুষের ক্রোধের বিস্ফোরণ ঘটতে পারে

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৩

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

হাইকোর্টের তিন বিচারপতিকে বিচারকার্য থেকে অব্যাহতি

কলকাতায় দুই বাংলাদেশি পর্যটকের মৃত্যুর জন্য ঘটনায় নাটকীয় মোড়

ডিবি’র সহকারী কমিশনারের ড্রয়ার থেকে ইয়াবা চুরি, কনস্টেবল কারাগারে

মাধবপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১

মসজিদের ভেতরে ইমামের গলাকাটা লাশ

‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গাসহ নিহত ৩

১৪০ কি.মি গতিতে গাড়ি চালালো ৮ বছর বয়সী বালক!