পাকুন্দিয়ায় ভিয়েতনামী ‘নারিকেল গ্রাম’

বাংলারজমিন

পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি | ১২ জুলাই ২০১৯, শুক্রবার
কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার এগারসিন্দুর ইউনিয়নের খামা গ্রাম এবার ভিয়েতনামী নারিকেল গ্রামের স্বীকৃতি লাভ করলো। গতকাল বেলা ১১টার দিকে খামা গ্রামের আমতলীতে এক অনুষ্ঠানের মাধ্যমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মীর নুরুল আলম ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ঢাকা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ ড. রফিকুল ইসলাম এ গ্রামটিকে ভিয়েতনামী নারিকেলের গ্রাম হিসেবে ঘোষণা দেন এবং এর শুভ উদ্বোধন করেন। এ সময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. মতিউর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল হাসান আলামিন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মো. আবদুস সামাদ ও আঙ্গিয়াদী ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ হামিমুল হক সোহাগসহ অন্যান্য কৃষি কর্মকর্তা ও স্থানীয় কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।
পরে অতিথিবৃন্দ খামা গ্রামের কয়েকটি কৃষকের বাড়ি ও রাস্তার পাশে লাগানো ভিয়েতনামী নারিকেলের চারা পরিদর্শন করেন। পরিদর্শনকালে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মীর নুরুল আলম কৃষকদের রৌদ্রোজ্জ্বল উঁচু জায়গায় চারা লাগানো ও লাগানোর পর চারার পরিচর্যা অব্যাহত রাখতে বিভিন্ন পরামর্শ দেন।
সঠিকভাবে চারা লাগানো ও পরিচর্যা করা হলে নির্দিষ্ট সময়ে অধিক ফলন পাওয়া যাবে বলে তিনি জানান। এরপর ওই গ্রামের জালাল উদ্দিনের কেঁচো খামার ও আঙ্গিয়াদী টানপাড়া সিআইজিতে এআইএফটু ফান্ড হতে প্রাপ্ত বীজ সংরক্ষণ ড্রাম, পাওয়ার টিলার, এলএলপি, ফুটপাম্প, স্প্রে মেশিন পরিদর্শন করেন।
উল্লেখ্য, খামা গ্রামটি এর আগে ভার্মি কম্পোস্ট (কেঁচো সার) হিসেবে স্বীকৃতি পেয়েছিল। আধুনিক কৃষি প্রযুক্তিতে এ গ্রামটি মডেল গ্রাম হিসেবে ভূমিকা রেখে আসছে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আমি এ দেশের লোক নই ভাবতে কষ্ট হয়’

পুঁজিবাজারে আমরা সুশাসন আনবো: অর্থমন্ত্রী

পারস্য উপসাগরে আবার উত্তেজনা, যুদ্ধের আশঙ্কা

ফেসবুকে ক্ষমা চেয়েছেন রাব্বানী

বিশ্ববাজারে তেলের দাম বাড়ছে রেকর্ড পরিমাণে

কাশ্মীরে জোরপূর্বক গুম, ধর্ষণ, যৌন নির্যাতন, গণগ্রেপ্তার

নিঃস্ব হয়ে সৌদি থেকে ফিরলেন ১৭৫ বাংলাদেশী

কঙ্গোতে বোট ডুবে নিখোঁজ ৩৬

যে কারণে শহিদুল আলমকে ভিসা দিল না ভারত

পিরোজপুরে তরুণীকে গণধর্ষণ

চুম্বনের দৃশ্যে আপত্তি!

আজাদ কাশ্মীর দখল করে নেবে ভারত!

এবার ফাঁস হলো জাবির প্রক্টর ও ছাত্রলীগ নেতার ফোনালাপ (অডিও)

৬ মাসে মালয়েশিয়ায় ৩৯৩ বাংলাদেশী শ্রমিকের মৃত্যু, তদন্তের আহ্বান

রাজবাড়ীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত

সুপারিশ না মানায় পুলিশকে পেটালো ভাইস চেয়ারম্যান