বিদ্রোহী মোস্তফার বাড়িতে নজরুলের জন্ম জয়ন্তী পালিত

অনলাইন

শাহ জামাল, ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি | ১০ জুলাই ২০১৯, বুধবার, ৯:১৯ | সর্বশেষ আপডেট: ৯:২১
বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ১২০ তম জন্মজয়ন্ত্রী উৎসব পালন হয়েছে কুষ্টিয়ার ভেড়ামারায়। নজরুল ভক্ত ভেড়ামারার বিদ্রোহী মোস্তফার বসত বাড়িতে অনুষ্ঠিত উৎসবে ঢল নামে কবি সাহিত্যিক এবং সংবাদকর্মীদের। কবিতা আবৃত্তি, নজরুলের জীবনী নিয়ে স্মৃতিচারণ, আলোচনা সভা এবং নতুন লিখিয়ে কবিদের নতুন কবিতায় মুখর হয়ে উঠে নজরুল জন্ম জয়ন্তী উৎসব।
 
নজরুল প্রেমিক মোহাম্মদ মোস্তফাকে প্রথম সংবাদ প্রকাশ করে দৈনিক মানবজমিন। যা গত ২৫শে মে মানবজমিনে ‘বিদ্রোহী মোস্তফা’ শিরোনামে প্রকাশিত হয়। এরপরই আলোচনায় আসেন মোস্তফা। তিনি কুষ্টিয়ার ভেড়ামারার হানিফ হার্ডওয়ারের স্বত্তাধিকারী। ছাত্র জীবনেই বিদ্রোহী কবির জীবনী এবং লেখাগুলো তাকে অনুপ্রানীত করতো। দুখু মিয়া’র জীবন চরিত্রে দারিদ্রকে জয় করে নজরুল যেমন হয়ে উঠেছিলেন জগৎ বিখ্যাত, তেমনি মোস্তফাও দারিদ্রতাকে জয় করে পেয়েছেন সামাজিক ভাবে সম্মান।
নজরুল সরল মনে সাহসী উচ্চারণ করে সমাজের নানা অসঙ্গতি, অনাচার, অত্যাচারের বিরুদ্ধে লড়াই করে গেছেন।

ব্রজমুষ্টিতে সমাজকে বদলে দিতে চেয়েছিলেন। নজরুলের এই জীবন বোধেই কবির ভক্ত হয়ে যান কিশোর মোস্তফা। নজরুলের কবিতা, জীবন শৈলী, সব কিছুই প্রবলভাবে নাড়া দিতো মোস্তফাকে। বিদ্রোহী, কান্ডারী হুশিয়ার, কারবালা, কারার ওই লৌহ কপাট, কুলি মুজুর, সর্বশক্তিমান, সৃষ্টি সুখের উল্লাসেসহ নজরুলের প্রায় ৩০টি কবিতা তার মুখস্থ। জীবনের সব ক্ষেত্রে তিনি ধারণ করেছেন নজরুলকে। প্রতিবছর তিনি বাড়ির সদস্যদের নিয়ে পালন করে আসছিলেন নজরুলের জন্ম জয়ন্তী উৎসব। দৈনিক মানবজমিনে সংবাদ প্রকাশিত হলে আলোচনায় আসেন মোস্তফা। এরপরেই একটি কবিতা উৎসবের আসরে কাজী নজরুলের কবিতা আবৃতি করে সাড়া ফেলে দেন তিনি। গত শুক্রবার বিকালে মোস্তফার বসতবাড়িতে আয়োজন করা হয় কাজী নজরুলের ১২০ তম জন্ম জয়ন্তী।

অনুষ্ঠানে মোস্তফার দড়াজ কণ্ঠে বিদ্রোহী কবিতা আবৃত্তি, পুত্র শাহান’র কবিতা বাড়তি প্রেরনা জোগায় অতিথিদের। বিদ্রোহী মোস্তফার কন্যা ফারজানা মিমি’র সাবলিল উপস্থাপনায় অনুষ্ঠিত জন্ম জয়ন্তী উৎসবে উপস্থিত ছিলেন, ভেড়ামারার সিনিয়র সিটিজেন মোজাম্মেল হক, দৈনিক মাটির পৃথিবীর উপদেষ্টা সম্পাদক ডাঃ আসমান আলী, দৈনিক ভোরের কাগজ পত্রিকার সাংবাদিক ইসমাইল হোসেন বাবু, দৈনিক মানবজমিন পত্রিকার সাংবাদিক শাহ্ জামাল, দৈনিক আমার সংবাদের সাংবাদিক ফিরোজ মাহমুদ, কবি আব্দুস শুকুর, আলেয়া বেগম, আরশেদ আলী, সেজুতি সাদিয়া, মুনির উদ্দীন, মোঃ রবজেল আলী, মেজবাহুর রহমান, ডাঃ মোঃ মুকুল প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মিমি

২০১৯-০৭-১০ ০৮:৪৭:৩৭

লিখনিটা খুব সুন্দর হয়েছে।

আপনার মতামত দিন

প্রিয়া সাহার ব্যাখ্যা না শুনে মামলা নয়: ওবায়দুল কাদের

প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা খারিজ

দেশের সুনাম সংকটে ফেলাই উদ্দেশ্য: অধ্যাপক দেলোয়ার হোসেন

অর্থনৈতিক উন্নয়নে রাষ্ট্রদূতদের প্রতি প্রধানমন্ত্রীর তাগিদ

মিন্নির জামিন আবেদন না মঞ্জুর

ঢাবির ভবনে ভবনে তালা, ক্লাস বর্জন

ব্রেস্ট ক্যান্সারে নতুন ওষুধ

মালয়েশিয়ার সাবেক রাজার বিচ্ছেদ নিয়ে ক্লাইম্যাক্স

হিউম্যানস অব আসাম- পর্ব ১

পুলিশ যেভাবে বলতে বলেছে সেভাবেই বলেছি, বাবাকে মিন্নি

কায়রোতে ৭ দিনের জন্য ফ্লাইট স্থগিত বৃটিশ এয়ারওয়েজের

বাড্ডায় নিহত নারী ছেলেধরা ছিলেন না, ৪০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

নিজ আগ্নেয়াস্ত্রের গুলিতে আহত ঢাবি ছাত্রলীগ নেতা

সাধারণ বাণিজ্যিক ফ্লাইটে ওয়াশিংটন গেলেন ইমরান খান

২ সদস্যের বাড়ির বিদ্যুৎ বিল ১২৮ কোটি রুপি

চাঁদে যাচ্ছে ভারত!