ভারতের ম্যাচে শিখ সম্প্রদায়ের ‘খালিস্তান’ ইস্যু

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার
ম্যানচেস্টারে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দেখতে এসে অপ্রীতিকর এক ঘটনার জন্ম দিলো একদল ভারতীয় সমর্থক। টি-শার্টে ‘পাঞ্জাব রেফারেন্ডাম ২০২০’ আর মুখে খালিস্তানের দাবিতে স্লোগান তুলে ম্যানচেস্টার পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছেন শিখ সমপ্রদায়ের এ ভারতীয়রা।
মঙ্গলবার ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে খালিস্তানকে স্বাধীন ভূ-খণ্ডের দাবি জানিয়ে টি-শার্টে রাজনৈতিক বার্তা বহন করে নিয়ে আসেন তারা। সেইসঙ্গে তারা তোলে স্লোগান। এসময় এই ঘটনা ঘিরে সৃষ্টি হয় চাঞ্চল্য। শিখদের এমন আচরণে চমকে ওঠে পুরো ওল্ড ট্র্যাফোর্ড স্টেডিয়াম। খবর পেয়ে দ্রুত বিক্ষোভকারীদের স্টেডিয়াম থেকে বের করে দেয় পুলিশ। ম্যানচেস্টার পৃলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, দু’জনকে তারা স্টেডিয়ামে সমপ্রীতির পরিবেশ নষ্ট করার অভিযোগে আটক করে। পরে অবশ্য তাদের ছেড়ে দেয়া হয়।
ইংলিশ সংবাদমাধ্যমকে প্রত্যক্ষদর্শীরা জানায়, গ্রেফতারকৃতরা গত ৩০ জুন বার্মিংহ্যামে অনুষ্ঠিত ভারত-ইংল্যান্ড ম্যাচের দিনেও স্টেডিয়ামে গোলযোগের চেষ্টা করেছিল। সেদিনও নিরাপত্তারক্ষীরা তাদের স্টেডিয়ামে বেশিক্ষণ থাকতে দেয়নি।
এদিকে এই ঘটনাকে কেন্দ্র করে বিক্ষোভকারীদের সমর্থনে স্থানীয় আন্দোলনকারীরা বিবৃতি দিয়েছে। শিখদের ওই গোষ্ঠীর পক্ষ থেকে ম্যানচেস্টার পুলিশের আচরণের তীব্র সমালোচনা করেছেন পরমজিৎ সিং পাম্মা নামের এক ব্যক্তি।
এর আগে পাকিস্তান ও আফগানিস্তানের ম্যাচে ‘জাস্টিস ফর বেলুচিস্তান’ লেখা ব্যানার বিমানের সাহায্যে আকাশে উড়ার মতো অনাকাঙ্খিত ঘটনার পর লিডসের হেডিংলিতে ভারত-শ্রীলঙ্কা ম্যাচে স্বাধীন কাশ্মীর দাবিতে ‘জাস্টিস ফর কাশ্মীর’ লেখা ব্যানার উড়তে দেখা যায়। যার ফলে বিশ্বকাপের নকআউট পর্বে ভেন্যুর আকাশসীমায় বিমান উড়ার ওপর আইসিসির অনুরোধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য।
বৃহত্তর পাঞ্জাব, রাজস্থান, হিমাচল প্রদেশ নিয়ে স্বাধীন খালিস্তানের দাবিতে দীর্ঘদিন আন্দোলন করছে শিখ সম্প্রদায়ের সংগঠন ‘খালিস্তান মুভমেন্ট’।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাষ্ট্রদ্রোহ মামলা হচ্ছে

ব্যবস্থা চান বিশিষ্টজনরা

কেলেঙ্কারি-জালিয়াতিতে ডুবছে ২২ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

ত্রাণ-আশ্রয়ের জন্য ছুটছে মানুষ

ডেঙ্গু রোগীদের ৮০ ভাগই শিশু

ঢাকায় ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

‘জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে’

৪৮ ঘণ্টার মধ্যে বিএসটিআই পরিচালকের অপসারণ দাবি

ছেলেধরা সন্দেহে তিন জনকে পিটিয়ে হত্যা

রংপুর-৩ সদর শূন্য আসন নিয়ে আলোচনার ঝড়

পশ্চিমবঙ্গেও চালু হলো এনআরসি!

পর্নোগ্রাফি ও ব্ল্যাকমেইল নেশা সিলেটের এহিয়ার

গণপিটুনিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে

রাঘববোয়ালদের নিয়ে কাজ করতে সমস্যা হয়

মাদ্রাসাছাত্রীকে ইজিবাইক থেকে নামিয়ে ধর্ষণের পর হত্যা

ভারতের কৌশল ধ্বংস করছে সার্ককে