যেমন ছিল রোডসের বাংলাদেশ অধ্যায়

বাংলাদেশ কর্নার

স্পোর্টস রিপোর্টার | ১০ জুলাই ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৩:২১
বিশ্বকাপে বাংলাদেশ দলের অনুজ্জ্বল পারফর্মেন্সের পর প্রধান কোচ স্টিভ রোডসের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবি জানিয়েছে, দুই পক্ষের সম্মতিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগামী বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ ছিল এই ইংলিশ কোচের। তবে চুক্তির মেয়াদ ফুরানোর আগেই চাকরি হারালেন তিনি।
গত বছর ৭ই জুন রোডসকে জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি। নতুন কোচের অধীনে ওয়েস্ট ইন্ডিজ সফরে যায় বাংলাদেশ। সফরের শুরুতে প্রথম টেস্টে এক ইনিংসে টাইগাররা গুটিয়ে যায় মাত্র ৪৩ রানে। টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ওয়ানডে সিরিজে অবশ্য ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে ক্যারিবিয়ানদের ২-১ ব্যবধানে হারায় মাশরাফি বিন মুর্তজার দল।
এরপর টি-টোয়েটি সিরিজে ২-১ ব্যবধানে জয় দেখে সাকিব আল হাসানের দল। আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপেও বাংলাদেশ ভালো পারফর্মেন্স করে। ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলেও ভারতের বিপক্ষে হেরে শিরোপার স্বপ্ন ভাঙে টাইগারদের। কোচ রোডসের অধীনে বাংলাদেশের সবচেয়ে বড় সাফল্য বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জয়। এই সিরিজে বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও ছিল স্বাগতিক আয়ারল্যান্ড। নিজেদের ক্রিকেট ইতিহাসে কোনো টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ট্রফি এটি। ত্রিদেশীয় সিরিজের পর বিশ্বকাপেও বাংলাদেশ দারুণ শুরু করেছিল। প্রথম ম্যাচেই দক্ষিন আফ্রিকাকে হারায় মাশরাফিরা। এরপর আফগানিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পায় বাংলাদেশ। ৯ ম্যাচে মাত্র ৩ জয়ের ফলে সেমিফাইনালে খেলা হয়নি বাংলাদেশের। এই ব্যর্থতার কারণে শেষ পর্যন্ত চাকরি হারাতে হয়েছে বাংলাদেশের প্রধান কোচ রোডসকে। সব মিলিয়ে রোডসের অধীনে ৮টি টেস্ট খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৩টিতে জয় পেয়েছে টাইগাররা। বাকি পাঁচটি ম্যাচেই হেরেছে সাকিবরা। এই ইংলিশম্যান সবচেয়ে বেশি সফল ওয়ানডেতে।
তিনি বাংলাদেশের কোচ থাকাকালীন ৩০টি ওয়ানডে খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ১৭টি ম্যাচেই জয় পেয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। ১৩ ম্যাচে হেরেছে তারা। টি-টোয়েন্টিতে কোচ রোডসের সাফল্যের হার পঞ্চাশ শতাংশ। ৬ ম্যাচ খেলে তিনটিতে জয় এবং তিনটিতে পরাজিত হয়েছে বাংলাদেশ।

কোচ রোডসের পরিসংখ্যান
    ম্যাচ     জয়     হার
টেস্ট    ৮    ৩    ৫
ওয়ানডে    ৩০    ১৭    ১৩
টি-টোয়েন্টি    ৬    ৩    ৩

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা কলেজ ছেড়েছেন আবরারের ছোট ভাই ফায়াজ, ছাড়পত্র নিয়ে কুষ্টিয়ায়

মেয়ে ভারতে পাচার, দ্বারে দ্বারে ঘুরছেন বাবা

সিরাজগঞ্জে ধর্ষকের যাবজ্জীবন

তুহিন হত্যায় পরিবারের সদস্যরা সম্পৃক্ত!

বিকালে আন্দোলনকারীদের সংবাদ সম্মেলন

প্রথমবার যৌথভাবে বুকার পুরস্কার দেয়া হয়েছে

ভারতে পালানোর সময় সাদাত গ্রেপ্তার

সৌদি আরবে লাল গালিচা অভ্যর্থনা পুতিনকে, শত শত কোটি ডলারের চুক্তি সই

লক্ষ্মীপুরে গণপিটুনিতে চোর নিহত

১০ টাকার জন্য নিজ সন্তানকে খুন করলেন মা

যৌতুকের জন্য নির্যাতন, স্বামী গ্রেপ্তার

‘আমার সামনে তখন একজন লিজেন্ডকে দেখি’

অস্ট্রেলিয়ায় প্রতিবাদের নামে নগ্নতা

টাকা কুড়াতে নদীতে ঝাঁপিয়ে পড়লেন শতাধিক মানুষ!

মানবতাবিরোধী অপরাধে গাইবান্ধার ৫ আসামির ফাঁসি

অনৈতিক কর্মকাণ্ডে জড়িত হলে দায়িদের বিরুদ্ধে ব্যবস্থা