বাজছে কোর্টনি ওয়ালশের বিদায়ের সুর!

বাংলাদেশ কর্নার

ইশতিয়াক পারভেজ,বার্মিংহাম থেকে | ৩ জুলাই ২০১৯, বুধবার
ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের পেস বিভাগ নিয়ে বড় আশা ছিল। একে একে ৮ ম্যাচ খেলে ফেললেও  পেসবান্ধব উইকেটে দেশের সেরা পেসাররা তেমন কোনো প্রভাব বিস্তার করতে পারেননি। তরুণদের মধ্যে সাইফুদ্দিন ও মোস্তাফিজ উইকেট শিকারে এগিয়ে থাকলেও ম্যাচ জেতানোর নায়ক হতে পারেননি। রুবেল হোসেন দুই ম্যাচে করেছেন ভীষণ হতাশ। পেসারদের উপর ভরসা রাখতে না পারায় দলে থেকেও ৮ ম্যাচে একাদশে সুযোগ পায়নি আবু জায়েদ চৌধুরী রাহী। শুধু তাই নয়, গেল ৪ বছরে তৈরি হয়নি  তেমন কোন গতিতারকাও। তাই প্রশ্ন আছে কেন এমন ব্যর্থতা! ক্যারিবীয় পেস বোলিং কিংবদন্তি কোর্টনি ওয়ালশতো দায়িত্বে ছিলেন সেই ২০১৬ থেকে! তাহলে তিন বছর পর কেন এত হায় হুতাশ? বলার অপেক্ষা রাখেনা এই বিশ্বকাপ পর্যন্ত চুক্তিতে থাকা এই কোচের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক ছিন্ন হচ্ছে এবার। এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান দৈনিক মানবজমিনকে বলেন, ‘আসলে কোর্টনি ওয়ালশের সঙ্গে আমাদের ইংল্যান্ড বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল।
তা শেষ হয়ে যাচ্ছে। এখন নতুন করে তাকে রাখা হবে কিনা সেই সিদ্ধান্ত নিবে বোর্ড।’
বিশ্বকাপের আগে বিসিবির এক পরিচালক বেশ বিরক্তি নিয়ে বলেছিলেন ওয়ালশের দিন শেষ। আর বিশ্বকাপ চলাকালে সেই আলোচনা আরো বেড়ে যায়। ওয়াশকে দিয়ে যে বিসিবি তার কাঙ্খিত লক্ষ্য অর্জন করতে পারেনি তা আরো কয়েক পরিচালকের কথাতেই স্পষ্ট। বার্মিংহামে ম্যাচ দেখতে এসে তাদের একজন বেশ ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘কী হল তাকে এত দিন রেখে। আমিতো কোন উন্নতিই দেখলাম না। সে শুধু নামেই বড়, কাজে কিছুই হয়নি আমাদের।’ বিসিবির এই পরিচালকের কথাতেই স্পষ্ট এতদিন তারা টাকা খরচ করে হাতিই পেলেছেন। যদিও আকরাম খান একেবারেই ওয়ালশের দোষ দিতে নারাজ। তিনি বলেন, ‘আমি মনে করিনা, ওয়ালশ ব্যর্থ। আমাদের পেস বিভাগের যে উন্নতি হয়নি তা নয়। গেল কয়েক বছরে তারা দেশের অনেক জয়েই বড় ভূমিকা রেখেছে। তবে হ্যা, এটি সত্যি যে সবাই যেমনটা আশা করেছে তেমন নয়।’
অন্যদিকে অভিযোগ আছে ওয়ালশ নয় বাংলাদেশের পেসাররাই ওয়ালশের মতো একজন গ্রেটের কাছ থেকে শিখতে পারেননি। এ নিয়ে আকরাম বলেন, ‘আমি তাও মানবো না। হয়তো যেভাবে আমরা চাচ্ছি তা হয়নি। তাই বলে যে একেবারেই শিখতে পারেনি বা আমাদের দেশের ক্রিকেটাররা তার কাছ থেকে শিক্ষা গ্রহণ করতে পারেনি তা নয়। এই বিশ্বকাপে সাইফুদ্দিন, মোস্তাফিজ কিন্তু ১০টির বেশি উইকেট পেয়েছে এখন পর্যন্ত। মাশরাফির বিষয়টা ভিন্ন, সে ইনজুরির কারণে হয়তো শতভাগ দিতে পারেনি। রুবেলও ইনজুরিতে ছিল। সব মিলিয়ে বলবো একেবারে খারাপ তা নয়। দেশেও অনেক পেসার তৈরি হচ্ছে। হ্যা, এটা বলতে পারেন ওয়ালশের সঙ্গে চুক্তি বাড়াবো  কিনা সেটি নিয়ে। আমি আবার বলছি, এ বিষয়ে বোর্ডই ভাববে।’ তবে আকরাম খান যাই বলুক বিসিবির অনেক কর্মকর্তাই ওয়ালশকে আর দলের সঙ্গে টানার পক্ষে নয়।
অন্যদিকে ইংল্যান্ড বিশ্বকাপ শেষে বাজছে অনেকেরই বিদায়ের সুর। যেমন এরই মধ্যে শোনা যাচ্ছে বাংলাদেশের প্রধান কোচের উপর ভরসা রাখতে পারছেনা বিসিবি। তাই ইংলিশ কোচ স্টিভ রোডসকেও হয়তো বিদায় নিতে হবে। তাকে নিয়ে হচ্ছে নানা রকম সমালোচনাও। বিশেষ করে দলের উপর তেমন প্রভাব বিস্তার করতে পারেন না তিনি, এমন কথাও শোনা যাচ্ছে। তার নিজ মাটিতে বিশ্বকাপ হলেও উইকেট নিয়ে ভুল সিদ্ধান্ত নিয়ে সামলোচিতও নাকি হয়েছেন বলে গুঞ্জন রয়েছে। তাকে নিয়ে আকরাম খান বলেন, ‘ রোডসের সঙ্গে আমাদের চুক্তি ২০২০ অস্ট্রেলিয়াতে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। যদি সেই হিসাব করেন তাহলে তিনি থাকবেন। তবে  বোর্ডে অনেক কিছুই আলোচনা হবে। সেখানেই তার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।’
আলোচনা হচ্ছে মাশরাফির  শেষ বিশ্বকাপ ও ওয়ানডে থেকে বিদায় নেয়া নিয়েও। অনেকেই মনে করেন দেশের এই ক্রিকেট হিরোর এখনই সময় বিদায় বলে দেয়ার। এ নিয়ে আকরাম বলেন, ‘মাশরাফি আমাদের গ্রেট ক্রিকেটার। তিনি চাইলে খেলা চালিয়ে যেতে পারেন। পুরোটাই তার ইচ্ছে। যদি ফিট থাকেন খেলতে পারেন, সমস্যা কি? মাশরাফির পর অধিনায়ক কে হবে সেটিও বোর্ডে আলোচনা হবে। তবে আপাতত ওর সিদ্ধান্তের সম্মান দিতে চাই।’ ধারণা করা হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে টাইগারদে কোচিং স্টাফে আসবে বড় পরিবর্তন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ওসি মোয়াজ্জেমের জামিন আবেদনের শুনানি শেষ, আদেশ ৩রা নভেম্বর

‘র‌্যাগিংয়ের অভিযোগ পেলেই ব্যবস্থা’

জরাজীর্ণ টিনশেড ঘরে পাঠদান

ছেলের ইটের আঘাতে প্রাণ গেলো বাবার

বড়পুকুরিয়ার সাবেক এমডিসহ ৩ কর্মকর্তা জেলে

‘নীতি নৈতিকতা, মূল্যবোধ তলানিতে ঠেকেছে’

কুষ্টিয়ায় কৃষক হত্যা: স্ত্রীসহ ৪ জনের ফাঁসি

এনএসআইয়ের সাবেক মহাপরিচালকের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের বিচার শুরুর নির্দেশ

যুদ্ধবিরতির মার্কিন আহ্বান প্রত্যাখ্যান করলেন এরদোগান

বুয়েট শিক্ষক-শিক্ষার্থীদের শপথ গ্রহণ (ভিডিও)

বিক্ষোভের মুখে হংকং পার্লামেন্টে বক্তব্য দিতে পারলেন না ক্যারি লাম

দ্বিতীয় দিনের মতো আন্দোলনে বেসরকারি শিক্ষক-কর্মচারিরা

বিকালে ঐক্যফ্রন্টের জরুরি বৈঠক

ভাল রাঁধেন অভিজিত, খেটেছেন জেল

রাস্তায় সতর্ক হয়ে চলার পরামর্শ প্রধানমন্ত্রীর

শহীদ আবরার হল!, খুনীদের নামে টয়লেটের লোকেশন