আনন্দবাজারের বিশ্ব একাদশে বাংলাদেশের সাকিব-মুশফিক

বাংলাদেশ কর্নার

স্পোর্টস ডেস্ক | ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৩:১১
জমে উঠেছে বিশ্বকাপ। এতদিন বিশ্বকাপের ফেভারিট বলা হয়েছিল যাদের, তাদের সেমিফাইনালটাই এখন কঠিন। এই কয়েক সপ্তাহে ব্যাটে-বলে দুর্দান্ত সব লড়াই নজর কেড়েছে ক্রিকেটপ্রেমীদের। নিখাদ বিশ্বকাপের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে একটি বিশ্ব একাদশ সাজিয়েছে ভারতের জনপ্রিয় বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা। তাদের তৈরি করা একাদশে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম। ভারত থেকে কেবল বিরাট কোহলি সুযোগ পেয়েছেন এই একাদশে।
এই দলের দুই ওপেনার হলেন  দুই অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। স্বপ্নের ফর্মে আছেন অস্ট্রেলিয়ার ওয়ার্নার। দুটো সেঞ্চুরি, টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরার, সর্বাধিক রান সবই তাঁর ঝুলিতে।
সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। এই দলের তিনে রাখা হয়েছে সাকিব আল হাসানকে। বিরাট কোহলিকে চার নম্বরে দিয়ে তাকে তিনে রাখার কারণ হলো সাকিবের বিশ্বকাপের পারফরমেন্স। ব্যাট-বল দুই ক্ষেত্রেই অনবদ্য এই বাংলাদেশি বহু ম্যাচ জিতিয়েছেন দলকে। চার নম্বরে রাখা হয়েছে বিরাট কোহালিকে।  ভারতের ব্যাটিং শক্তির মূল স্তম্ভ তিনি। পাঁচে রয়েছেন ইংলিশ মির্ডল অর্ডার ব্যাটসম্যান জো রুট। ইংল্যান্ডের জন্যে চলতি বিশ্বকাপ ভালো না গেলেও প্রায় প্রত্যেক ম্যাচেই রান পেয়েছেন রুট। এ ছাড়াও বিপক্ষের পার্টনারশিপ ভাঙতে বল হাতেও কার্যকর তিনি।  বিশ্বকাপ যত এগিয়েছে ততই যেন ছন্দে ফিরেছেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। তার পরেই আছেন বাংলাদেশের মুশফিকুর রহীম। বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম শক্তি। বড় রানের টার্গেট দিতে বা তাড়া করে ম্যাচ জেতাতে টাইগারদের ভরসা মুশফিকুর। এই দলে জস বাটলার থাকার পরও উইকেটরক্ষক তিনিই। চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে  বেন স্টোকসের একার অদম্য লড়াই এখনও টাটকা ক্রিকেটপ্রেমীদের কাছে। স্লগ ওভারে নির্মম ব্যাটিংয়ে বিপক্ষকে দুমড়ে দিতে পারেন আবার বল হাতেও সমান ভয়ঙ্কর স্টোকস। চলতি বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন অজি পেসার মিচেল স্টার্ক। বিশ্বকাপে এই মুহূর্তে সর্বাধিক ১৯ উইকেট শিকার স্টার্কের। তার সঙ্গে নতুন বলে আছেন পাকিস্তানি পেসার মোহাম্মদ আমির। বিষাক্ত সুইং আর গতির মেলবন্ধনে বিপক্ষের ব্যাটিং লাইনআপকে একাই ধ্বংস করে দিতে পারেন তিনি। স্লোয়ার হোক বা বাউন্সার বোলিং বৈচিত্রে চলতি বিশ্বকাপে মারাত্মক দেখাচ্ছে আমিরকে।  চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার আশা শেষ। তবে বোলিংয়ে মুগ্ধ করেছেন ইমরান তাহির। ডান-হাতি লেগ স্পিনার। তাঁর স্পিনের ফাঁদে ধরা পড়েছেন বহু তাবড় ব্যাটসম্যান।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষ, আহত ৬

বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে, তোলপাড়

রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা

কোটচাঁদপুরে বিএনপি প্রার্থীর ভোট বর্জন

ইয়াবা সেবনের অভিযোগ, মোটরসাইকেল ফেলে পালালেন এএসআই

১০ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া রিটের শুনানি আগামীকাল

বাবরি মসজিদকে কেন্দ্র করে অযোধ্যায় নিরাপত্তা জোরদার

ইরান ও সৌদি আরবকে জোড়া লাগাতে পারবেন ইমরান!

ছাত্রলীগ থেকে অমিত সাহা বহিষ্কার

‘শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা’

চীনকে বিভক্ত করার চেষ্টা করলে হাড় গুঁড়ো করে দেবো

‘যার জমি আছে, ঘর নেই’ প্রকল্পে নয়ছয়

কাজ না করেই ১৯ লাখ টাকা আত্মসাৎ

সিরিয়া সরকার ও কুর্দিরা এক হয়ে যুদ্ধ করবে তুরস্কের বিরুদ্ধে

যুদ্ধাপরাধ মামলায় গাইবান্ধার ৫ জনের রায় আগামীকাল

৪৩৫৫ কোটি রুপির দুর্নীতি!