জিতলো পাকিস্তান, কিউইদের বাড়লো অপেক্ষা

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ২৬ জুন ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ৯:৪৭
পাকিস্তানের বিপক্ষে জিততে পারলে নিউজিল্যান্ডের আজই শেষ চারের টিকিট কাটা হয়ে যেত। কিন্তু তা আর হতে দিলেন না বাবর আজম। দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ পর্যন্ত উইকেটে থেকে শতক হাঁকিয়ে দলকে জেতালেন। আর তাতেই নিউজিল্যান্ডের শেষ চারের টিকিট কাটতে বাড়লো আরো অপেক্ষা। বিশ্বকাপের ৩৩তম ম্যাচে বোলিংয়ের পাশাপাশি দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন পাকিস্তানের ব্যাটসম্যানরাও। বাবর আজমের সেঞ্চুরি, হারিস সোহেলের হাফ সেঞ্চুরি ছাড়াও রয়েছে হাফিজের ৩২ রানের ইনিংস। তিনজনের অনবদ্য ব্যাটিং নৈপূণ্যেই কিউইদের ৬ উইকেটে হারানো সম্ভব হয়েছে।

নিউজিল্যান্ডের ছুঁড়ে দেয়া মাত্র ২৩৭ রানের টার্গেটে খেলতে নেমে শুরুতেই ফখর জামানের বিদায়।
তাতেই ভয় ধরে গিয়েছিল পাক সমর্থকদের মাঝে। তার কিছুক্ষণ পরেই ফিরলেন ইমাম-উল-হকও। তাতেই বড় বিপর্যয়ের সম্ভাবনা দেখা দেয়। তবে সে সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে দিলেন না বাবর আজম। উইকেট আগলে রেখে শেষ পর্যন্ত শতক হাঁকিয়ে দলকে উপহার দেন দারুণ এক জয়। এর মাঝে অবশ্য তাকে সঙ্গ দেয়া হাফিজও সাজঘরে ফেরেন কিউই অধিনায়ক উইলিয়ামসনের বলে। তাতে খুব একটা প্রভাব পড়েনি পাক শিবিরে। বাবরকে সঙ্গ দিতে উইকেটে এসেই দুর্দান্ত ব্যাট করেন হারিস সোহেল। একজনের শতক ও আরেকজনের অর্ধশতকে ভর করে পাকিস্তান পৌঁছে যায় ২৩৮ রানের লক্ষ্যে। বাবার আজম দলের পক্ষে সর্বোচ্চ ১০১ রান করেন। এছাড়া হারিস সোহেলের ব্যাট থেকে আসে ৬৮ রানের একটি দারুণ ইনিংস।

এদিকে প্রথম ইনিংসের দশ ওভার খেলতেই তিন উইকেট হারায় নিউজিল্যান্ড। পরের পাঁচ ওভারে আরো একজনের বিদায়। ধ্বংসস্তুপে পরিণত হয় নিউজিল্যান্ড ব্যাটিং ওর্ডার। বিশ্বকাপের এবারের আসরে শুরু থেকে দুর্দান্ত খেলে আসা ব্ল্যাকক্যাপসদের চেনাই যাচ্ছিল না। গাপটিল, মুনরো, রস টেইলরের মতো প্রথম সারির ব্যাটসম্যানদের হারিয়ে যেন দিশেহারা হয়ে উঠেছিল নিউজিল্যান্ড।

তবে এই ধাক্কা খানিকটা সামলে নিয়ে ম্যাচে ফেরেন তারা। আর সেটা সম্ভব হয়েছে মিডল অর্ডারের দৃঢ় ব্যাটিংয়ে। জিমি নিশাম ও গ্রান্ডহোমের জোড়া অর্ধশতকে পাকিস্তানের জন্য ২৩৮ রানের টার্গেট দাঁড় করাতে পেরেছে নিউজিল্যান্ড।
জিমি নিশান অপরাজিত থেকে করেছেন ৯৭ রান। আর কলিন ডি গ্রান্ডহেগাম খেলেন ৬৪ রানের একটি ইনিংস। এছাড়া কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন করেন ৪১ রান।

এই তিন ব্যাটসম্যান ছাড়া গাপটিল, মুনরো, রস টেইলর কেউ দাঁড়াতে পারেননি আমির, শাহিন আফ্রিদীদের গতিময় বোলিংয়ের সামনে। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ শাহিন আফ্রিদী কিউইদের তিন উইকেট তুলে নেন। এছাড়া আমির ও সাদাব খান নিয়েছেন একটি করে উইকেট।

এজবাস্টনে খেলাটি শুরু হবার কথা ছিলো বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায়। তবে মাঠ ভেজা থাকায় বিলম্বিত হয়ে খেলা শুরু হয় বিকাল ৪টায়।

নিউজিল্যান্ড একাদশ
কলিন মুনরো, মার্টিন গাপটিল, কেন উইলিয়ামসন (অধিনায়ক), রস টেইলর, টম ল্যাথাম (উইকেটরক্ষক), কলিন ডি গ্র্যান্ডহোম, জিমি নিশাম, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লোকি ফার্গুসন, ট্রেন্ট বোল্ট।

পাকিস্তান একাদশ
ইমাম-উল-হক, ফখর জামান, বাবর আজম, মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল, সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), ইমাদ ওয়াসিম, শাদাব খান, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, শাহিন শাহ আফ্রিদি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হত্যা মামলার প্রধান আসামীর জামিন, দুধ-পানি ছিটিয়ে বরণ

চাচাতো ভাইয়ের লাঠির আঘাতে মৃত্যু

চাঁদে পা রাখার ৫০ বছরপূর্তি উদযাপনে গুগলের ডুডল

আত্মহত্যার হুমকি মিন্নির বাবার

রাজধানীতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে দুইজন দগ্ধ

ভূল অপারেশনে প্রসূতির মৃত্যু

বঙ্গবন্ধুর ছবি আঁকতে রংপুর থেকে পায়ে হেঁটে টুঙ্গিপাড়ায় রিকশাচালক

প্রিয়া সাহার বক্তব্যের পেছনে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র থাকতে পারে

ভারতে ফের গো-রক্ষার নামে তিন ব্যক্তিকে পিটিয়ে হত্যা

যুক্তরাষ্ট্র ও কানাডায় শুরু হয়েছে বিপজ্জনক তাপপ্রবাহ

প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্যমূলক: স্বরাষ্ট্রমন্ত্রী

জলমগ্ন চিলমারী: বানভাসীদের বসবাস নৌকায়

রাজধানীতে ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নারী নিহত

রাজধানীর কাঁঠালবাগানে এফ হক টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে

প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা করবেন ব্যারিস্টার সুমন

লালবাগে শামীম খুনের নেপথ্যে