আরেকটি মাইলফলকে মুশফিক

বাংলাদেশ কর্নার

স্পোর্টস রিপোর্টার | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:১৪
নতুন মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে তিনি পূর্ণ করেছেন ১১ হাজার রান। আফগানিস্তানের বিপক্ষে ব্যক্তিগত ৫৪ রানে এই মাইলফলকে পৌঁছে যান মুশফিক। অফস্পিনার মুজিব উর রহমানের করা ৩৮তম ওভারে একটি সিঙ্গেল নিয়ে তৃতীয় বাংলাদেশি হিসেবে এই অর্জন ছুঁয়েছেন তিনি।  
২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মুশফিকের। লর্ডসে জীবনের প্রথম টেস্ট খেলেন ইংল্যান্ডের বিপক্ষে। পরের বছর হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেকও হয়ে যায় তার। ব্যাটসম্যান-উইকেটকিপার দুই ভূমিকায় আস্থার পরিচয় দিয়ে তিনি বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার।
আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান তামিম ইকবালের। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে ৩২৮ ম্যাচে ২১ সেঞ্চুরি ও ৮০ হাফসেঞ্চুরি সহ ১২ হাজার ৭২৪ রান করেছেন দেশসেরা ওপেনার। দ্বিতীয় স্থানে সাকিব আল হাসান। ৩২১ ম্যাচে ১৪ সেঞ্চুরি ও ৭৭ হাফসেঞ্চুরি সহ বিশ্বসেরা অলরাউন্ডারের সংগ্রহ ১১ হাজার ৪৭১ রান। এ দুজনের পরেই মুশফিকের অবস্থান। গতকাল রোজ বোল স্টেডিয়ামে আফগান বোলারদের বিপক্ষে বুক চিতিয়ে লড়াই করেছেন মুশফিক। অস্ট্রেলিয়ার বিপক্ষে আগের ম্যাচে খেলেছেন অপরাজিত ১০২ রানের দুর্দান্ত ইনিংস। বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন, কিন্তু শেষ দিকে রানের গতি বাড়াতে গিয়ে মোহাম্মদ নবীর তালুবন্দি হয়েছেন দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। তাই আক্ষেপ জাগানো ইনিংসটার সমাপ্তি ৮৩ রানে। ৮৭ বলের ইনিংসে বাউন্ডারি ৪টি, আর ছক্কা একটি। আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫৪ তম ম্যাচ খেলতে নামা মুশফিকের রান ১১ হাজার ২৯, সেঞ্চুরি ১৩টি, হাফসেঞ্চুরি ৫৮টি।  গতকাল আরেকটি কীর্তির সাক্ষী তিনি। ওয়ানডেতে সাকিব আর মুশফিকের জুটিবদ্ধ রান এখন ৩ হাজার ১৭। তৃতীয় উইকেটে দুজনের ৬১ রানের জুটি সম্মানজনক স্কোরের পথে এগিয়ে দিয়েছে বাংলাদেশকে।  
গতকালের ৮৩ রানে কল্যানেই চলতি বিশ্বকাপে সেরা দশ রান সংগ্রাহকের দলে প্রবেশ করেছেন মুশফিকুর রহীম। যে তালিকায় সবার উপরে মুশফিকেরই সতীর্থ সাকিব আল হাসান। ছয় ম্যাচে বিশ্ব সেরা এই অলরাউন্ডারের সংগ্রহ ৪৭৬ রান। এক সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিতে সাত নাম্বারে থাকা মুশফিকুর রহীমের  সংগ্রহ ৩২৭।  




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফিলিস্তিনে ইসরাইলী দখলদারিত্বের নিন্দা ঢাকার

পাসে মেয়েরা জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

উদ্বিগ্ন রংপুরের নেতাকর্মীরা যা ভাবছেন

ওয়াশিংটনে দুই রোহিঙ্গা প্রতিনিধি

অংশ নেয়া ২ পরীক্ষায় এ গ্রেড পেলো নুসরাত সহপাঠীদের কান্না

অকার্যকর ওষুধ কেনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

৫ দিনের রিমান্ডে মিন্নি

আদালতের নিরাপত্তায় নেয়া ব্যবস্থা জানাতে হাইকোর্টের নির্দেশ

কাউন্সিলে পরিবর্তন পরিবর্ধন অনেক কিছুই হতে পারে

হাজীর বিরিয়ানি বাখরখানির স্বাদ নিলেন মিলার

কোম্পানীগঞ্জে শামীমের ‘কাঠগড়ায়’ কালা মিয়া

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি

ঢাকায় ভবন ধসে নিহত ১

মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযান জোরদারের নির্দেশ

বন্যায় যেকোনো সহযোগিতার জন্য প্রস্তুত আছি

বেনাপোল এক্সপ্রেস-এর যাত্রা শুরু