সফট সিগন্যাল ‘বলি’ লিটন

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:১৪
ফেসবুক-টুইটারে নিন্দার ঝড়। প্রতারিত হওয়া মানুষের মতো ফেটে পড়েছেন বাংলাদেশের ক্রিকেট সমর্থকরা। সবার একটাই কথা, ‘আলিম দার, লিটন দাসকে আউট দিলেন কীভাবে?’ টিভি রিপ্লেতে পরিস্কার দেখা গেছে ফিল্ডার লিটনের ক্যাচ তালুবন্দি করার আগেই বল মাটি স্পর্শ করেছে। ভালো করে দেখার পরও আলিম দার অনফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখলেন। অনফিল্ড আম্পায়ারের ‘সফট সিগন্যাল’ ছিল আউট।
আলিম দারকে নিয়ে বিতর্ক আগে থেকেই। গত বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে রুবেল হোসেনের ফুলটসকে ‘নো’ ডেকেছিলেন পাকিস্তানি এই আম্পায়ার। ওই বলে ক্যাচ দিয়েও বেঁচে যান ভারতীয় ওপেনার রোহিত শর্মা।
গতকাল সাউদাম্পটনের রোজ বোল স্টেডিয়ামে আফগানিস্তান-বাংলাদেশ ম্যাচে নতুন বিতর্কের জন্ম দিলেন লিটনকে আউট দিয়ে। বাংলাদেশের ইনিংসের পঞ্চম ওভারে আফগান অফস্পিনার মুজিব উর রহমানের বলে আলতো ড্রাইভ করেন লিটন। বলটা ক্যাচের মতো উঠে যায়। সেটি শর্ট কাভারে থাকা ফিল্ডার হাশমতুল্লাহ শাহিদি তালুবন্দি করেন। মাঠে থাকা আম্পায়ার ‘সফট সিগন্যাল’ আউট দিয়ে নিশ্চিত হতে টিভি আম্পায়ার আলিম দারের দ্বারস্থ হন। আলিম বেশ কিছুক্ষণ রিপ্লে দেখে আউট দিয়ে দেন। বেনিফিট অব ডাউট সবসময় ব্যাটসম্যানদের পক্ষে যায়। লিটনের ক্ষেত্রে উল্টো হলো। কেন? আসলে তিনি সফট সিগন্যালের বলি। নতুন নিয়ম অনুযায়ী, কোনো সিদ্ধান্ত নিয়ে সন্দেহ থাকলে থার্ড আম্পায়ারের শরণাপন্ন হবেন মাঠের আম্পায়াররা, কিন্তু তার আগে নিজেদের মতামত জানাবেন সফট সিগন্যালের মাধ্যমে। থার্ড আম্পায়ার যদি রিপ্লে দেখে পুরোপুরি নিশ্চিত হতে পারেন যে মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত ভুল, কেবল তখনই তিনি সিদ্ধান্ত পরিবর্তন করবেন। কিন্তু যদি থার্ড আম্পায়ার পুরোপুরি নিশ্চিত হতে না পারেন, সে ক্ষেত্রে মাঠের আম্পায়ারদের দেয়া সফট সিগন্যালের সিদ্ধান্তই বহাল থাকবে।
একই ঘটনা ঘটেছিল আগেরদিন পাকিস্তান-দক্ষিণ আফ্রিকার ম্যাচেও। পাকিস্তানের হারিস সোহেলের ক্যাচ নিয়েছিলেন ইমরান তাহির। তাহির অনেকটাই নিশ্চিত ছিলেন যে তিনি ভালোভাবে ক্যাচটা নিতে পেরেছেন। কিন্তু মাঠের আম্পায়ারের সফট সিগন্যাল ছিল নটআউট। পরে টিভি আম্পায়ারও নটআউট বহাল রাখেন। তাহিরের ক্যাচটা ছিল ৫০-৫০। কিন্তু লিটনের ক্ষেত্রে বল মাটিতে লাগার বিষয়টি অধিকতর স্পষ্ট ছিল। বিতর্কটা এখানেই। ওই ক্যাচ ছাড়াও বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচে আরো কয়েকটি সিদ্ধান্ত টাইগারদের বিপক্ষে যায়। লাফিয়ে ওঠা বলে সাকিব আল হাসানকে এলবি দিয়ে দেন আম্পায়ার। পরে রিভিউ নিয়ে বাঁচেন সাকিব। সৌম্য সরকারের এলবিডব্লিউটাও ছিল প্রশ্নবিদ্ধ। বলটা প্রায় লেগ স্টাম্প মিস করে যায়। কিন্তু আম্পায়ার আউট দেয়ায় রিভিউ নিয়েও লাভ হয়নি সৌম্যর।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এরশাদকে দেখতে রংপুরে উপচেপড়া ভিড়

প্রায় তিন দশকের মধ্যে সবচেয়ে ধীর গতিতে বাড়ছে চীনের অর্থনীতি

আদালতে হত্যাকাণ্ড : বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ১৪ মামলার আসামি নিহত

বন্দুকযুদ্ধ’র সময় নদীতে ডুবে মারা গেলো মাদক ব্যবসায়ী

তালাকের নোটিশ পেয়ে স্বামীর দুধগোসল, ভূরিভোজ

চীনা ‘ঋণের ফাঁদে’ বাংলাদেশ?

এফআইসিএল’র চেয়ারম্যান শামীম কবির গ্রেপ্তার

রংপুরেই এরশাদের দাফন, উত্তরবঙ্গ জাপার একদফা (ভিডিও)

বিসিএসের মৌখিক পরীক্ষা ২৯ শে জুলাই

‘এখন বেশিরভাগ নাটকে ভালো গল্প ও চরিত্রের সংকট’

রহস্যে আবৃত সহাস্য এরশাদ

সিরাজগঞ্জে মাইক্রোবাসে ট্রেনের ধাক্কা বর-কনেসহ নিহত ৯

জাপার প্রস্তাবে সায় দেয়নি সরকার

ঢাকায় জানাজা-শ্রদ্ধা, রংপুরের নেতাদের হুঁশিয়ারি

জন্মভূমির বিরুদ্ধে জয়ের মহানায়ক