কঠিন সমীকরণে বাংলাদেশ

বাংলাদেশ কর্নার

স্পোর্টস রিপোর্টার | ২২ জুন ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১:২৮
র‌্যাঙ্কিংয়ে ৭ নম্বরে থেকে বিশ্বকাপ শুরু করা বাংলাদেশের প্রাথমিক লক্ষ্য ছিল সেমিফাইনালে খেলা। শুরুতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে কক্ষ পথেই ছিল মাশরাফি বাহিনী। দ্বিতীয় ম্যাচে আশা জাগিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে হারে টাইগাররা। পরের দুই ম্যাচে একটিতে হার অপরটি বৃষ্টিতে ভেসে গেলে সেমিফাইনালের স্বপ্ন ফিকে হয়ে আসে বাংলাদেশের। এখন পর্যন্ত সেমিফাইনালের দৌড়ে এগিয়ে আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও ভারত। অস্ট্রেলিয়াকে হারিয়ে সেই কাতারে যোগ দেয়ার আশায় ছিল বাংলাদেশ। বড় রানের ম্যাচে হেরে যাওয়ায় সেটা হয়নি। তারপরও সেমিফাইনালের আশা ছাড়ছে না মাশরাফি বিন মুর্তজা-তামিম ইকবালরা।
৬ ম্যাচ থেকে ৫ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান এখন পাঁচে। বাকি ৩ ম্যাচ জিতলে পয়েন্ট হবে ১১। তাতেও শেষ চার নিশ্চিত নয়। অন্য ম্যাচগুলোতে কী হচ্ছে তার ওপরও নির্ভর করবে মাশরাফিদের ভাগ্য।
বাংলাদেশের বাকি থাকা তিন ম্যাচ এশিয়ান প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত আর পাকিস্তানের সঙ্গে। শেষ চারে যেতে হলে শক্তিশালী ভারতসহ তিন ম্যাচেই জেতা চাই-ই চাই। পাশাপাশি পয়েন্ট টেবিলে নিজেদের উপরে থাকা দলগুলো অমঙ্গল কামনা করতে হবে বাংলাদেশের। কিন্তু টুর্নামেন্টে এখন পর্যন্ত সেই সম্ভাবনা খুব কম। ভারতের কথাই ধরা যাক, বাকি পাঁচ ম্যাচের মধ্যে ভারতকে কঠিন চ্যালেঞ্জ জানানোর দল শুধু ইংল্যান্ড। সাধারণ হিসেব হলো, অন্য চার ম্যাচে ভারতের জেতার সম্ভাবনাই বেশি। ইংল্যান্ড বাকি ৪ ম্যাচের মধ্যে গতকাল মুখোমুখি হয়েছে তুলনামূলক সহজ প্রতিপক্ষ শ্রীলঙ্কার। বাকি তিন ম্যাচে স্বাগতিকদের প্রতিপক্ষ, অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ড। এই তিন ম্যাচে ইংল্যান্ড হারল আর বাংলাদেশ নিজেদের শেষ তিন ম্যাচ জিতল তাহলেই তো হয়ে যায়! কিন্তু এই ভাবনা সাধারণ বাস্তবতার সঙ্গে কতটুকু যায়? ইংল্যান্ড যে এই বিশ্বকাপের সেরা দলগুলোর একটি। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড নিজেদের শেষ চার ম্যাচে এই চার দলের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। এর মধ্যে মোটামুটি দুই ম্যাচ জিতলেই সেমি নিশ্চিত হয়ে যায় কিউইদের। আর অস্ট্রেলিয়ার শেষ তিন প্রতিপক্ষ ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। এর মধ্যে একটি ম্যাচ জিতলেই তো হয়! বাংলাদেশের সম্ভাবনা তাই খুব কম।
এই অবস্থা থেকে বাংলাদেশকে সেমিফাইনাল খেলতে হলে নিজেদের তিন ম্যাচ জেতার পাশাপাশি নিউজিল্যান্ড ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার দিকে তাকিয়ে থাকবে হবে। এই তিন দলের মধ্যে কেউ যদি দুই কিংবা তিনটি ম্যাচ হেরে যায় সেক্ষেত্রে সম্ভাবনা বেড়ে যাবে বাংলাদেশের। অধিনায়ক মাশরাফি মনে করেন, কাজটা কঠিন হলেও এখনও সে সুযোগ আছে, আমি এখনও মনে করি সম্ভব! এখনও আমরা পারি (সেমিতে যেতে), তিন ম্যাচ বাকি আছে। আমাদের দারুণ ক্রিকেট খেলতে হবে এবং এরপর দেখব। তবে কাজটি কঠিন হবে। এখন আমাদের কাজ হবে আগে তিনটি ম্যাচ জেতা, এরপর দেখা যাবে কী হয়।


বিশ্বকাপ পয়েন্ট তালিকা
দল    ম্যাচ    জয়    হার    পরি.     পয়েন্ট    নেট
অস্ট্রেলিয়া     ৬    ৫    ১    ১    ১০    ০.৮৪৯
নিউজিল্যান্ড     ৫     ৪    ০     ১     ৯     ১.৫৯১
ইংল্যান্ড     ৫     ৪     ১     ০     ৮     ১.৮৬২
ভারত     ৪     ৩     ০     ১     ৭     ১.০২৯
বাংলাদেশ     ৬     ২    ৩     ১     ৫     -০.৪০৭
শ্রীলঙ্কা     ৫     ১     ২     ২     ৪    -১.৭৭৮
ওয়েস্ট ইন্ডিজ     ৫     ১     ৩     ১     ৩     ০.২৭২
দক্ষিণ আফ্রিকা     ৬     ১     ৪     ১     ৩    -০.১৯৩
পাকিস্তান     ৫     ১     ৩     ১     ৩     -১.৯৩৩
আফগানিস্তান     ৫      ০     ৫    ০     ০    -২.০৮৯
* শ্রীলঙ্কা-ইংল্যান্ড ম্যাচের আগ পর্যন্ত



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

স্টোকসের অবিশ্বাস্য ইনিংসে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

শুল্কমুক্ত গাড়ি সুবিধা মুহিতের সুনামের সঙ্গে মানানসই হবে না: টিআইবি

রাষ্ট্রায়ত্ত ব্যাংককে আর কোনো অর্থ দেয়া হবে না

বিদেশগামীদের সঙ্গে প্রতারণা ঠেকাতে নজরদারি জোরদারের নির্দেশ প্রধানমন্ত্রীর

নিকাহনামা থেকে কুমারি শব্দ বাদ দেয়ার নির্দেশ

মাহীকে দুদকের জিজ্ঞাসাবাদ, যাননি স্ত্রী

ডেঙ্গুতে মৃত্যু থামছে না

স্কুল থেকে মেয়েকে নিয়ে ফেরা হলো না আফছারের

৬ মাসে খেলাপি ঋণ বেড়েছে ১৮ হাজার কোটি টাকা

কোনো ষড়যন্ত্রই উন্নয়ন বাধাগ্রস্ত করতে পারবে না-সালমান এফ রহমান

দেড় মাসেও খোঁজ মেলেনি সিলেটের নাসিমার

নাগরিকত্ব দিলে একসঙ্গে ফেরার ঘোষণা

দায়বদ্ধতা ও প্রতিশ্রুতি বাস্তবায়নে মনোনিবেশ করুন

এডিসের বিরুদ্ধে বাড়ি বাড়ি অভিযান

প্রথম দিনেই উত্তাপ ছড়াচ্ছে জি-৭ সম্মেলন

রোহিঙ্গা ক্যাম্প এলাকায় সহিংসতায় নাগরিকদের ‘সতর্ক’ করলো বৃটেন