ইফায় অচলাবস্থা, ডিজির পদত্যাগ দাবি কর্মকর্তাদের

প্রথম পাতা

বিশেষ প্রতিনিধি | ১৯ জুন ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১:৪৯
ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালের পদত্যাগ নিয়ে প্রতিষ্ঠানটিতে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা তার স্বেচ্ছা পদত্যাগ চান। ইফা মহাপরিচালকের পদত্যাগের দাবিতে মঙ্গলবার সকাল থেকে কর্মবিরতি শুরু করেছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তা কর্মচারীরা। এমন অবস্থার পরও পদত্যাগ করবো, করছি বলে সময় কাটাচ্ছেন সামীম মোহাম্মদ আফজাল। সংশ্লিষ্ট সূত্রমতে, ক্যান্সারসহ নানা শারীরিক অসুস্থতার কারণে সামীম মোহাম্মদ আফজাল এক বছরের বেশি সময় ধরে নিয়মিত অফিস করছেন না। এর আগে গত ১০ই জুন ক্ষমতার অপব্যবহার ও স্বেচ্ছাচারিতাসহ নানা অভিযোগে ইফা ডিজিকে কারণ দর্শানো নোটিশ দেয় ধর্ম মন্ত্রণালয়। তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিলের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে কেন অবহিত করা হবে না তা সাত কার্যদিবসের মধ্যে ধর্ম মন্ত্রণালয়কে লিখিতভাবে জানাতে বলা হয়। ধর্ম মন্ত্রণালয়ের এ নোটিশের পর থেকেই অস্থিরতা শুরু হয় ইসলামিক ফাউন্ডেশনে।
গুঞ্জন ওঠে, সামীম মোহাম্মদ আফজাল স্বেচ্ছায় পদত্যাগ করবেন। ইসলামিক ফাউন্ডেশনের মসজিদ মার্কেট বিভাগের পরিচালক মুহাম্মদ মহিউদ্দিন মজুমদারকে ইফা ডিজি সমপ্রতি সাময়িকভাবে বরখাস্তের আদেশ দেন। এ আদেশকে কেন্দ্র করে এই শোকজের ঘটনা ঘটে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এখন সিদ্ধান্ত পরিবর্তন করে ডিজি নির্ধারিত সাত কর্মদিবসের মধ্যে ধর্ম মন্ত্রণালয়ের শোকজেরও জবাব দিতে পারেন।

এদিকে গত ১৫ই জুন শনিবার ছুটির দিনে সামীম আফজাল আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনে যান। তার দপ্তর থেকে ৫০টির মতো বিভিন্ন নথিপত্র সঙ্গে করে নিয়ে যাওয়ার চেষ্টা করলে ইফা’র সচিব কাজী নূরুল ইসলামসহ অন্যরা বাধা দেন। তবে পর দিন রোববার অফিসে যাননি তিনি। এরপর সোমবার অফিসে গেলে সামীম আফজালের দপ্তরের চারপাশে অবস্থা নেন সংস্থাটির কর্মকর্তা-কর্মচারীরা। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তারাও চাইছেন ডিজি সামীম মোহাম্মদ আফজাল পদ থেকে যাতে সরে দাঁড়ান। গত ১৭ই জুন সংস্থাটির পরিচালক ও প্রকল্প পরিচালকরা এ বিষয়ে বৈঠক করেছেন। সেখানে  ইফা’র ২০ জন পরিচালক পদমর্যাদার কর্মকর্তা উপস্থিত ছিলেন। বৈঠকে নেয়া সিদ্ধান্তে জানানো হয়, সামীম মোহাম্মদ আফজালকে তারা অনুরোধ করবেন, তিনি যেন স্বেচ্ছায় অব্যাহতি নেন। বৈঠকে উপস্থিত ছিলেন এমন এক কর্মকর্তা জানান, ডিজির কারণে ইফার কার্যক্রম স্থবির হয়ে আছে। এজন্য আমরা বৈঠকে বসেছিলাম। বৈঠকে তিনটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইফার ভাবমূর্তি অক্ষুণ্ন রাখার স্বার্থে ও অচলাবস্থা দূর করতে ডিজিকে শারীরিক অবস্থা বিবেচনায় স্বেচ্ছায় অব্যাহতি নেয়ার জন্য অনুরোধ করা হবে। প্রতিষ্ঠানের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে অবিলম্বে বোর্ড অব গভর্নরসের জরুরি বৈঠক আহবান করা হবে। ইফার চেইন অব কমান্ড ফিরে আনতে সংশ্লিষ্ট সব মহলের সহযোগিতা চাওয়া হবে। ইফা’র সচিব কাজী নূরুল ইসলাম জানান, মহাপরিচালকের পদত্যাগের দাবিতে অনেক কর্মকর্তা-কর্মচারী কর্মবিরতি পালন করছেন। ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানো গেছে, সামীম মোহাম্মদ আফজাল জুডিশিয়াল সার্ভিসে ১৯৮৩ সালে যোগদান করেন। ২০০৯ সালের জানুয়ারিতে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক হিসেবে নিয়োগ পান তিনি। অভিযোগ রয়েছে, নিয়োগ, পদোন্নতিসহ নানা বিষয়ে অনিয়ম করেছেন তিনি।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Citizen

২০১৯-০৬-১৯ ১৮:১৭:০৬

He should leave in this position.

Rose

২০১৯-০৬-১৯ ০৩:১৮:৩৮

বয়স তো কম হলো না । পাবলিক না চাইলে মান সম্মান নিয়ে চলে যাওয়ায় ভাল । নতুন কেও সুযোগ দেয়া দরকার

আপনার মতামত দিন

হাইকোর্ট বিভাগে ৯ বিচারপতি নিয়োগ

এখন দেশে চলছে ভানুমতির খেল: রিজভী

নোবেলজয়ী অভিজিৎকে বৈঠকে ডাকলেন মোদী

চিলির বিক্ষোভে নিহত ৩, জরুরি অবস্থা

মন্ত্রী হলে তিনি এমন কথা বলতেন?

টক অব দ্য কান্ট্রি মেননের বক্তব্য, নেপথ্যে কি?

একসঙ্গে এত্ত কফিন, মমি!

জম্মু-কাশ্মীরে ভারতীয় ২ সেনা সহ ৩ জনকে হত্যার অভিযোগ পাকিস্তানের বিরুদ্ধে

কুর্দিদের মাথা চূর্ণ করে দেয়ার হুঁশিয়ারি এরদোগানের

হত্যা করা উচিত ছিল বিজিবি-র?

কাউন্সিলর রাজীবকে যুবলীগ থেকে বহিষ্কার

রাজনীতিক, ফুটবলার, হলিউড তারকাদের সেক্স পার্টি

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই মাদক ব্যবসায়ী নিহত

অভিযানে কাউন্সিলর রাজীবের বাসায় যা মিললো

ইইউতে স্বাক্ষরবিহীন চিঠি পাঠালেন জনসন

‘এটা আমাদের সংগীতের জন্য দুঃসংবাদ’