গ্রেপ্তার হলেন মিশেল প্লাতিনি

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৯ জুন ২০১৯, বুধবার
গ্রেপ্তার হলেন ফরাসি ফুটবল কিংবদন্তি মিশেল প্লাতিনি। কাতারকে ২০২২ বিশ্বকাপ আয়োজন করতে অবৈধভাবে সুযোগ করে দেয়ার অপরাধে গ্রেফতার হলেন সাবেক উয়েফা প্রেসিডেন্ট প্লাতিনি। ফ্রান্সে সংবাদমাধ্যম মিডিয়াপার্টের খবর অনুযায়ী, ‘২০২২ কাতার বিশ্বকাপে দুর্নীতির সত্যতা পাওয়ায় প্লাতিনিকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি এখন প্যারিসের নঁতের পুলিশের হেফাজতে আছেন।’
২০১০ সালের ডিসেম্বরে ফিফা ঘোষণা করে ২০২২ বিশ্বকাপের আয়োজক হবে কাতার। পরে এনিয়ে অভিযোগ ওঠে ঘুষ নিয়ে কাতারকে বিশ্বকাপের আয়োজক করেছে ফিফা। এর পেছনে প্লাতিনির বড় ভূমিকা ছিল বলেও অভিযোগ করা হয়। এবং ফিফার সাবেক ভাইস-প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার তাদের একটি ই-মেইল বার্তা ফাঁস করে দাবি করেছিলেন, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের আয়োজক করা হয়েছে।
মিশেল প্লাতিনিকে দুর্নীতির দায়ে ২০১৫ সালে ফুটবলের সকল প্রকার কার্যক্রম থেকে চার বছরের নিষেধজ্ঞা দেয় ফিফার দুর্নীতি দমন কমিশন। ২০০৭ সালে উয়েফার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন প্লাতিনি।
২০১৫ সালে ফিফা প্রেসিডেন্ট সেফ ব্লাটার দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে পদত্যাগ করেন। এবং তাকে ২০২২ সাল পর্যন্ত নিষিদ্ধ করা হয়। সে দুর্নীতিতে প্লাতিনির যুক্ত থাকার প্রমাণ মিলে। পরে তদন্তে বেড়িয়ে আসে, ব্লাটারের নির্দেশে ১.৩৫ মিলিয়ন পাউন্ড নিয়েছিলেন প্লাতিনি।
৬৩ বছর বয়স্ক প্লাতিনি ১৯৮০’র দশকে বিশ্বের অন্যতম সেরা একজন খেলোয়াড় ছিলেন। ১৯৮২ সাল থেকে ১৯৮৭ সাল পর্যন্ত জুভেন্টাসের হয়ে ক্যারিয়ারে তিনবার ব্যালন ডি’অর জিতেছেন। তিনি ১৯৮৮ সালে কুয়েতের জাতীয় দলের হয়ে একটি ম্যাচ খেলেন। এর আগে ১৯৭৬-৮৭ পর্যন্ত ফ্রান্সের হয়ে খেলেছিলেন প্লাতিনি। ৭২ ম্যাচ খেলে ৪১ গোল করেন এই ফরাসি কিংবদন্তি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় যাচ্ছেন না মাশরাফি

পানিবন্দি মানুষ মানবেতর জীবন

‘তুইতোকারিকে’ কেন্দ্র করে চার খুন

ঢাকায় বাড়ছে জীবনযাত্রার ব্যয় কাবু মধ্যবিত্ত

আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি

ডেঙ্গু রোগীদের ভিড়

ভয়ঙ্কর মাদক আইস ছড়িয়ে দিচ্ছে আন্তর্জাতিক চক্র

দুই মামলা, আতঙ্কিত না হওয়ার পরামর্শ পুলিশের

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির সংশ্লিষ্ট বিভাগের ছুটি বাতিল

দুর্নীতিকে দুর্নীতি হিসেবেই দেখব- ওবায়দুল কাদের

সিলেটে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ

কাঁচাবাজারে বন্যার প্রভাব

কিশোর গ্যাংয়ের অন্তর্দ্বন্দ্বে খুন

পাকুন্দিয়ায় নিহত স্কুলছাত্রীর ময়নাতদন্তে ধর্ষণের আলামত

টিআইবি’র উদ্বেগ প্রত্যাহারের আহ্বান

ভূমিকম্পের তীব্রতা ছিল সিলেটে