ফলে কেমিক্যাল ব্যবহারকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৯ জুন ২০১৯, বুধবার
ফলে ক্ষতিকর কেমিক্যাল ব্যবহারকারী ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হাইকোর্ট খাদ্যপণ্যে টেক্সটাইলের রঙ ও অ্যান্টিবায়োটিক ব্যবহার হচ্ছে, মানুষের বাঁচার কোনো উপায় নেই বলেও মন্তব্য করেন। গতকাল বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। এছাড়া, আমসহ মৌসুমি ফলে ক্ষতিকর রাসায়নিক নিয়ে বিএসটিআই’র (বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনষ্টিটিউশন) প্রতিবেদন নিয়ে অসন্তোষ প্রকাশ করে হাইকোর্ট। পাশাপাশি আদালত মৌসুমী ফলে রাসায়নিক ব্যবহার বন্ধে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে এবং কীভাবে বাজার মনিটরিং করা হচ্ছে এ বিষয়ে পুলিশ ও র‌্যাবকে আগামী ২৩শে জুন এ প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন। দাখিল করতে হবে।
এর আগে, বিএসটিআই’র আইনজীবী সরকার এম আর হাসান মামুন প্রতিবেদন দাখিল করেন। তিনি জানান, বাজার থেকে ২৬৫ টি নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করে আমে কোন ধরনের ফরমালিন বা রাসায়নিকের অস্তিত্ব পাওয়া যায়নি।
তবে, বিএসটিআইয়ের এ প্রতিবেদন অসম্পন্ন থাকায় আদালত সন্তুষ্ট হতে পারেননি। আদালতে রিটকারী পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, বিএসটিআই যে প্রতিবেদনটি দাখিল করেছে তা অসম্পন্ন। ফলে তাদেরকে আবারো পরীক্ষা করে প্রতিবেদন দাখিল করতে হবে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় যাচ্ছেন না মাশরাফি

পানিবন্দি মানুষ মানবেতর জীবন

‘তুইতোকারিকে’ কেন্দ্র করে চার খুন

ঢাকায় বাড়ছে জীবনযাত্রার ব্যয় কাবু মধ্যবিত্ত

আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি

ডেঙ্গু রোগীদের ভিড়

ভয়ঙ্কর মাদক আইস ছড়িয়ে দিচ্ছে আন্তর্জাতিক চক্র

দুই মামলা, আতঙ্কিত না হওয়ার পরামর্শ পুলিশের

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির সংশ্লিষ্ট বিভাগের ছুটি বাতিল

দুর্নীতিকে দুর্নীতি হিসেবেই দেখব- ওবায়দুল কাদের

সিলেটে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ

কাঁচাবাজারে বন্যার প্রভাব

কিশোর গ্যাংয়ের অন্তর্দ্বন্দ্বে খুন

পাকুন্দিয়ায় নিহত স্কুলছাত্রীর ময়নাতদন্তে ধর্ষণের আলামত

টিআইবি’র উদ্বেগ প্রত্যাহারের আহ্বান

ভূমিকম্পের তীব্রতা ছিল সিলেটে