এই লিটনকেই দেখতে চায় বাংলাদেশ

বাংলাদেশ কর্নার

স্পোর্টস ডেস্ক | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ২:৪৫
বড় মঞ্চে দারুণ ইনিংস খেলে আগেও নিজের সামর্থ্য দেখিয়েছেন লিটন কুমার দাস। গত বছর এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে ১২১ রান করেন মারকুটে এ ওপেনার। গতকাল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি পাননি, তবে সম্ভবত ক্যারিয়ারের সবচেয়ে ঝলমলে ইনিংসটি খেললেন লিটন। দেখালেন, ব্যাট হাতে যে কোনো পজিশনেই প্রতিপক্ষের কাছে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন তিনি। বিশ্বকাপে নিজেদের অতীব গুরুত্বপূর্ণ ম্যাচে গতকাল জয়ের জন্য বাংলাদেশের টার্গেটটা সহজ ছিল না। তবে লিটন ৩২২ রানের বিশাল টার্গেটটা মামুলি বানিয়ে ফেলেন নিজের উইলোর জোরে। টনটনের সমারসেট কাউন্টি গ্রাউন্ডে পাঁচ নম্বরে ব্যাট হাতে ৬৯ বলে ৯৪ রানের হার না মানা ইনিংস খেলেন লিটন। চতুর্থ উইকেটে সাকিব আল হাসানের সঙ্গে তিনি গড়েন অবিচ্ছিন্ন ১৮৯ রানের জুটি।
এতে ৫১ বল অব্যবহৃত রেখে জয় পায় বাংলাদেশ। চলতি বিশ্বকাপে যে কোনো উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড এটি। এতে সাকিব-লিটন ছাড়িয়ে যান অ্যারন ফিঞ্চ-স্টিভেন স্মিথের কীর্তি। ওভালে শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় উইকেটে ১৭৩ রানের জুটি গড়েছিলেন ফিঞ্চ-স্মিথ।

সাধারণত টপঅর্ডারে ব্যাটিং করে অভ্যস্ত লিটন কুমার দাস। মিডল অর্ডারে তিনি কেমন খেলবেন এ নিয়ে সন্দেহ প্রকাশ করছিলেন বোদ্ধা বিশ্লেষকরাও। তবে কঠিন পরিস্থিতিতে একাদশে সুযোগ নিয়ে আবারও নিজেকে প্রমাণ করলেন লিটন। গতকাল লিটন দাস যখন ক্রিজে গেলেন তখন মাত্র ৯ বলের ব্যবধানে দলের দুই ব্যাটিং স্তম্ভ তামিম ইকবাল ও মুশফিকুর রহীমের উইকেট খুইয়ে চাপে বাংলাদেশ। তবে লিটন ব্যাট হাতে পরিণত ইনিংস খেলে তুখোড় ফর্মে থাকা সাকিব আল হাসানকে যোগ্য সঙ্গ দিলেন। আর ক্রিজ ছাড়লেন দলের জয় নিশ্চিত করেই। ৬৯ বলে ৯৪ রানের ইনিংসে আটটি চার ও ৪টি ছক্কা হাঁকান এ ডানহাতি ব্যাটসম্যান। ম্যাচ শেষে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার কণ্ঠেও ঝরলো লিটনকে নিয়ে প্রশংসা। মাশরাফি বলেন, ‘অসাধারণ ব্যাটিং করলো লিটন। সাধারণত টপ অর্ডারে ব্যাট করে সে আর এমন একজনের কাছে পাঁচ নম্বরে ভালো কিছু আশা করাটা কঠিন। কিন্তু সে ক্রিজে গেলো এবং করে দেখালো।’

২০১৫’র জুনে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেক লিটন কুমার দাসের। আর বিশ্বকাপে এটি ছিল তার প্রথম ম্যাচ। তিন টপঅর্ডার ব্যাটসম্যান তামিম ইকবাল, সৌম্য সরকার ও সাকিব আল হাসান ছন্দে থাকায় একাদশের বাইরেই থাকতে হচ্ছিল তাকে। সবশেষ সুযোগ পান তিনি আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম পর্বে বাংলাদেশের শেষ ম্যাচে। ওই ম্যাচের আগেই নিশ্চিত হয়েছিল বাংলাদেশের ফাইনাল খেলা। আর ডাবলিনে সেদিন সৌম্য সরকারকে বিশ্রামে রেখে একাদশে সুযোগ দেয়া হয় লিটনকে। আয়ারল্যান্ডের বিপক্ষে ৬৭ বলে ৭৬ রানের ইনিংস খেলেন তিনি। তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে গড়েন ১১৭ রানের জুটি। আর অফফর্মে থাকা মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুনের জায়গায় গতকাল একাদশে জায়গা নেন লিটন দাস। ২৯ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে লিটনের এটি তৃতীয় অর্ধশতক।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফিলিস্তিনে ইসরাইলী দখলদারিত্বের নিন্দা ঢাকার

পাসে মেয়েরা জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

উদ্বিগ্ন রংপুরের নেতাকর্মীরা যা ভাবছেন

ওয়াশিংটনে দুই রোহিঙ্গা প্রতিনিধি

অংশ নেয়া ২ পরীক্ষায় এ গ্রেড পেলো নুসরাত সহপাঠীদের কান্না

অকার্যকর ওষুধ কেনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

৫ দিনের রিমান্ডে মিন্নি

আদালতের নিরাপত্তায় নেয়া ব্যবস্থা জানাতে হাইকোর্টের নির্দেশ

কাউন্সিলে পরিবর্তন পরিবর্ধন অনেক কিছুই হতে পারে

হাজীর বিরিয়ানি বাখরখানির স্বাদ নিলেন মিলার

কোম্পানীগঞ্জে শামীমের ‘কাঠগড়ায়’ কালা মিয়া

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি

ঢাকায় ভবন ধসে নিহত ১

মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযান জোরদারের নির্দেশ

বন্যায় যেকোনো সহযোগিতার জন্য প্রস্তুত আছি

বেনাপোল এক্সপ্রেস-এর যাত্রা শুরু