এবার দেশজুড়ে ধর্মঘট ভারতীয় চিকিৎসকদের

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
পশ্চিমবঙ্গের পর এবার দেশজুড়ে ধর্মঘটে নেমেছে ভারতীয় চিকিৎসকরা। চিকিৎসকদের বিরুদ্ধে রোগী ও তাদের সহিংসতার প্রতিবাদ জানাতেই এই ধর্মঘট। সোমবার শুরু হওয়া এই ধর্মঘট চলবে আজ মঙ্গলবার সকাল পর্যন্ত। সম্প্রতি পশ্চিমবঙ্গের এক হাসপাতালে এক জুনিয়র চিকিৎসকের ওপর এক রোগীর পরিবারের হামলার জবাবে বিক্ষোভে নামে প্রদেশের চিকিৎসকরা। বন্ধ করে দেয় সকল প্রকারের চিকিৎসা পরিষেবা। তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেই ধর্মঘটে নেমেছেন দেশের সব অঞ্চলের চিকিৎসকরা। এদিকে, লোকসভা নির্বাচনের পর প্রথমবারের মতো পার্লামেন্ট অধিবেশনে বসতে যাচ্ছে দেশটির এমপিরা। এ খবর দিয়েছে চ্যানেল নিউজ এশিয়া ও আনন্দবাজার।
খবরে বলা হয়, ইন্ডিয়ান মেডিকেল এসোসিয়েশনের (আইএমএ) ডাকে প্রতিবাদে শামিল হয়েছেন দেশজুড়ে বিভিন্ন প্রদেশের প্রায় সাড়ে তিন লাখ চিকিৎসক। ফলে শুক্রবারের পর সোমবারও কার্যত শিকেয় উঠেছে দেশজুড়ে স্বাস্থ্য পরিষেবা। তারা চিকিৎসকদের ওপর হামলাকারীদের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন।
আইএমএ জানিয়েছে, ধর্মঘট থাকলেও জরুরি ও রুটিন পরিষেবা চালু থাকবে। তবে আউটডোর ও অন্যান্য পরিষেবা বন্ধ থাকবে। ফলে সোমবার সারা দেশেই চিকিৎসা পরিষেবায় ব্যাপক প্রভাব পড়তে চলেছে। এদিন দুপুর থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত আংশিক স্বাস্থ্য পরিষেবা দেবেন না বলে ঘোষণা করেছেন এমস-এর রেসিডেন্ট ডক্টরস এসোসিয়েশনের চিকিৎসকরা। এদিকে ২৪ ঘণ্টা স্বাস্থ্য পরিষেবা বন্ধের ডাক দিয়েছেন তেলেঙ্গানার চিকিৎসকরা। লক্ষেèৗয়ের কিং জর্জ’স মেডিকেল ইউনিভার্সিটির চিকিৎসকরা এনআরএস ঘটনার প্রতিবাদে ধর্মঘট করছেন। ধর্মঘট চলছে ঝাড়খ-েও। শুধু ভারতেই নয়, বৃটেনে ভারতীয় বাঙালি ডাক্তারদের এসোসিয়েশনও প্রতিবাদে শামিল হয়েছে। মঙ্গলবার ম্যানচেস্টারে ভারতীয় রাষ্ট্রদূতের হাতে তারা বিবৃতি জমা দেবেন।

বিবৃতির একটি কপি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও পাঠাবেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

রিপন

২০১৯-০৬-১৯ ১০:১৩:৪১

এরা চিকিৎসক, না দাগী গুন্ডাপান্ডা? নবান্নে মমতার সাথে ফলাও করে বসা আলোচনায় ছিল আপস-নিষ্পত্তির সুর, আর সেখান থেকে বেরিয়ে একদিন পরই ধরলো গোলমাল পাকানোর ভিন্ন সুর। গেরুয়া ট্যবলেট গিলেছে মনে হয়। ন্যায্য দাবি আদায়-প্রচেষ্টায় অমন মিরজাফরি দ্বিচারীতা থাকতে পারে না।

আপনার মতামত দিন

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ

এ যেন খোঁড়াখুঁড়ির নগরী

বৃষ্টি হলেই জলজট

শিমুল বিশ্বাসের পাসপোর্ট প্রদানের নির্দেশ হাইকোর্টের

এক সিগন্যালেই ৬৭ মিনিট