‘বাজেটের আকার ও রাজস্ব আদায়ের মধ্যে বিরাট ফারাক’

দেশ বিদেশ

স্টাফর রিপোর্টার | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
বাজেটের আকার ও রাজস্ব আদায়ের মধ্যে বিরাট ফারাক দৃশ্যমান বলে মন্তব্য করেছেন জাকের পার্টির সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. সায়েম আমীর ফয়সল। তিনি বলেছেন, বাজেটের সুফল যদি মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও বিত্তহীন মানুষের কাছে না যায় তাহলে এ উন্নতিতে কোনো লাভ নেই। তবে প্রস্তাবিত বাজেটকে আমরা স্বীকৃতি দিতে চাই। দেশীয় পণ্য উৎপাদনে এ বাজেট অধিকতর উৎসাহ যোগাবে। এজন্য বাজেটের গুণগত বাস্তবায়নের লক্ষে ব্যাংক খাতে বিরাজমান সমস্যার যথাযথ সংস্কার করতে হবে।
গতকাল গুলশানের লেকশোর হোটেলে ‘টেকসই প্রবৃদ্ধির পূর্ব শর্ত, অর্থনৈতিক ভঙ্গুরতার লক্ষণ ও ক্রমবর্ধমান সম্পদের বৈষম্য’ শীর্ষক আলোচনাসভায় তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে অর্থনীতির উপর ড. সায়েম আমীর ফয়সলের প্রথম গবেষণা গ্রন্থ ‘হাউ মাচ ইজ টু মাচ’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।
তরুণ এ অর্থনীতিবিদ ঋণ খেলাপী নিয়ন্ত্রণ ও মোকাবিলায় সরকারের যথাযথ উদ্যোগ কামনা করেন। তিনি বলেন, খেলাপী ঋণ প্রশ্রয় পেলে অর্থনীতির ক্ষতি হবে। দেখা যায়, ঋণ দান ও গ্রহণ বিশেষ এক শ্রেণীর মানুষের মাঝেই সীমাবদ্ধ। মধ্যবিত্ত, নিম্নবিত্ত কিংবা মফস্বলের মানুষ সঠিকভাবে ঋণের সুবিধা ভোগ করতে পারে না। তিনি দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি বাস্তবায়নের আহ্বান জানান। দেশে বিরাজমান অর্থনৈতিক বৈষম্য প্রশ্নে জাকের পার্টির এ সিনিয়র ভাইস চেয়ারম্যান বলেন, সম্পদের বৈষম্যের হার প্রকট। বিত্তবান, মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও বিত্তহীনের সম্পদের বৈষম্য আশংকাজনক হারে বাড়ছে। এটি যেকোনো সময় সামাজিক সংকটে রূপ নিয়ে রাষ্ট্রীয় সংকটে পরিণত না হয় সে ব্যাপারে সরকারকে সজাগ থাকতে হবে। ড. সায়েম আরো বলেন, জনগণের স্বাস্থ্য সুরক্ষায় ন্যাশনাল হেলথ কেয়ার সিস্টেম, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ মোকাবিলা এবং একই সাথে ইসলামকে বিকৃতির হাত থেকে রক্ষায় ডি-র‌্যাডিকেলাইজেশন ক্যাম্প দেশ জুড়ে স্থাপন করার আহ্বান জানান।
অনুষ্ঠানে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর আতিকুল ইসলাম বলেন, দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক উন্নতির জন্য কিছু বৈষম্য মেনে নিতে হয়। ড. সায়েম আমীর ফয়সল তার গবেষণায় সেটাই খুঁজেছেন যে, কতটা বৈষম্য থাকলে সেটা বৈষম্য হবে না। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান বেনজীর আহমেদ। অন্যদের মধ্যে জাকের পার্টির চেয়ারম্যান পীরজাদা মোস্তফা আমীর ফয়সল মুজাদ্দেদী ও মহিলা ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ফারাহ আমীর ফয়সল প্রমুখ উপস্থিত ছিলেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতের সাবেক অর্থমন্ত্রীকে গ্রেপ্তার করেছে সিবিআই

ভারতের সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরম গ্রেপ্তার

বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতায় ২১শে আগস্ট হামলা

পরিচ্ছন্নতা অভিযানের পরের দিন আগের চিত্র

কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ

কাশ্মীরের যে এলাকা এখনো মুক্ত

সর্ষের মধ্যে ভূত থাকতে নেই: হাইকোর্ট

ফেসবুক গ্রুপ ‘গার্লস প্রায়োরিটি’র অ্যাডমিন কারাগারে

বিতর্ক দমাতে ফুটেজ চান মেয়র আরিফ

ঢাকা-দিল্লি সম্পর্ক ইতিবাচক পথেই রয়েছে: জয়শঙ্কর

কে হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব ও মুখ্য সচিব

তারেকের সর্বোচ্চ শাস্তির জন্য আপিল করা হবে

ডেঙ্গু পরিস্থিতি: রোগী কমে-বাড়ে ২৪ ঘণ্টায় ভর্তি ১৬২৬

এডিস মশার লার্ভা পাওয়ায় দুই সিটিতে ৩৯০০০০ টাকা জরিমানা

মিয়ানমারের উত্তরাঞ্চলে নতুন করে অস্থিরতা নিহত ১৯

৫ বছরে আমানত ৫ হাজার কোটি টাকা