সোনারগাঁয়ে নদী দখল করে বালু ভরাটের অভিযোগ

বাংলারজমিন

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
নারায়ণগঞ্জের সোনারগাঁ মেঘনা শিল্প এলাকার মেঘনা নদী তীরবর্তী সরকারি জমিতে অবৈধভাবে বালু ভরাটের অভিযোগ উঠেছে একটি ঠিকাদারী কোম্পানির বিরুদ্ধে। পার্শ্ববর্তী গজারিয়া উপজেলার চরবেতাগি এলাকায় পাওয়ার স্টেশন নির্মাণের নামে কয়েকদিন ধরে সোনারগাঁয়ের ওই জমিতে ড্রেজারের মাধ্যমে বালু ভরাট করছে বলে অভিযোগ উঠেছে। বালু ভরাটের পর ওই জমিতে একটি পাওয়ার স্টেশন স্থাপন করা হবে বলে জানিয়েছেন এলাকাবাসী। সরকারি জমি দখল করার চেষ্টায় এলাকাবাসী ফুঁসে উঠেছেন।
জানা যায়, মুন্সীগঞ্জ জেলার গজারিয়া উপজেলায় চরবেতাগি এলাকায় একটি পাওয়ার স্টেশন নির্মাণের জন্য সরকারের কাছ থেকে জমি লিজ পান আনলিমা পেট্রোলিয়াম লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। লিজকৃত জমি গজারিয়া চরবেতাগি এলাকায় বালু ভরাট না করে সোনারগাঁ উপজেলার পিরোজপুর ইউনিয়নের চর রমজান সোনাউল্লাহ মৌজার ইসলামপুর দুধঘাটা অংশে মেঘনা গ্রুপ ও সিনহা গ্রুপের কাছ থেকে পাওয়ার ডেপলেপমেন্ট বোর্ড (পিডিবি’র) অধিগ্রহণ করে নেয়া জমি মেঘনা নদী ঘেঁষে ১৩ একর সরকারি জমি দখল করে বালু ভরাট শুরু করে। এ প্রতিষ্ঠানের পক্ষে শাহাজালাল ট্রেডিং কোম্পানি নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান বালু ভরাটের কাজ পাওয়ার পর থেকেই গজারিয়ায় বালু না ফেলে সোনারগাঁয়ের সরকারি জমি দখল করে বালু ভরাটের কাজ শুরু করেন। সরজমিন গতকাল দুুপুরে চর রমজান সোনাউল্লাহ এলাকায় গিয়ে দেখা যায়, সকাল থেকে পাঁচটি শক্তিশালী ড্রেজারের মাধ্যমে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান নদীর পানিতেই বালু ফেলছে। এতে করে নদী ভরাট হয়ে যাচ্ছে।
তবে প্রতিষ্ঠানটি তাদের লিজকৃত সম্পত্তি গজারিয়া চরবেতাগিতে বালু না ফেলে উল্টো দিকে সোনারগাঁয়ের অংশে বালু ফেলছেন। পিরোজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম বলেন, সোনারগাঁয়ের পিরোজপুর ইউনিয়নের জনগণ এ জমিতে চাষবাস করে ফসল উৎপাদন করতো। আনলিমা পেট্রোলিয়াম লিমিটেড তাদের লিজকৃত গজারিয়ার জমিতে বালু ভরাট না করে সোনারগাঁয়ের জমিতে বালু ভরাট করে জমি বেহাত করছে। আমি তীব্র প্রতিবাদ জানিয়ে এ জমিতে বালু ভরাট বন্ধ করে নদী ও জমি রক্ষায় প্রশাসনের কাছে অনুরোধ করছি। বালু ভরাটের বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠানের মালিক শাহাজালাল মিয়া জানান, আনলিমা পেট্রোলিয়াম লিমিটেড একটি পাওয়ার স্টেশন স্থাপনের জন্য এ জায়গাটি সরকারের কাছ থেকে লিজ নিয়েছে। আনলিমা কোম্পানির পক্ষে তাদের লিজকৃত জমিতে আমরা বালু ভরাট করছি। কোনো সরকারি জমি আমরা দখল করি না। সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, সরকারি সম্পত্তিতে কাউকে বালু ভরাট করতে দেয়া হবে না। বালু ভরাটের বিষয়ে খোঁজ খবর নিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফিলিস্তিনে ইসরাইলী দখলদারিত্বের নিন্দা ঢাকার

পাসে মেয়েরা জিপিএ-৫ এ ছেলেরা এগিয়ে

উদ্বিগ্ন রংপুরের নেতাকর্মীরা যা ভাবছেন

ওয়াশিংটনে দুই রোহিঙ্গা প্রতিনিধি

অংশ নেয়া ২ পরীক্ষায় এ গ্রেড পেলো নুসরাত সহপাঠীদের কান্না

অকার্যকর ওষুধ কেনায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

৫ দিনের রিমান্ডে মিন্নি

আদালতের নিরাপত্তায় নেয়া ব্যবস্থা জানাতে হাইকোর্টের নির্দেশ

কাউন্সিলে পরিবর্তন পরিবর্ধন অনেক কিছুই হতে পারে

হাজীর বিরিয়ানি বাখরখানির স্বাদ নিলেন মিলার

কোম্পানীগঞ্জে শামীমের ‘কাঠগড়ায়’ কালা মিয়া

উত্তরাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি

ঢাকায় ভবন ধসে নিহত ১

মেয়াদোত্তীর্ণ ওষুধ ও ভেজাল খাদ্যের বিরুদ্ধে অভিযান জোরদারের নির্দেশ

বন্যায় যেকোনো সহযোগিতার জন্য প্রস্তুত আছি

বেনাপোল এক্সপ্রেস-এর যাত্রা শুরু