বিএনপি নেতা টুকুকে জেলগেটে গ্রেপ্তার নয়-আপিল বিভাগ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৭ জুন ২০১৯, সোমবার
যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহ উদ্দিন টুকুর কারামুক্তির পর জেলগেট থেকে আবার আটক না করার জন্য চেম্বার জজ আদালতের স্থগিতাদেশের মেয়াদ বাড়াননি আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য ১৮ই জুলাই দিন ঠিক করেছেন আদালত। এ সময় টুকুর আইনজীবী এম জহিরুল ইসলাম সুমন বলেন, যেহেতু আদালতের স্থগিতাদেশের মেয়াদ বাড়াননি আপিল বিভাগ সেহেতু তাকে জেলগেট থেকে গ্রেপ্তার না করার বিষয়ে হাইকোর্টের আদেশ আপিল বিভাগে বহাল রয়েছে।
গতকাল হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল আবেদন শুনানিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তার সঙ্গে ছিলেন, ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত দেবনাথ। অন্যদিকে সুলতান মাহমুদ টুকুর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও অ্যাডভোকেট এম জহিরুল ইসলাম সুমন।
সুলতান সালাহ উদ্দিন টুকুর আইনজীবী বলেন, আমার মক্কেলের বিরুদ্ধে সরকারি ও পুলিশের কাজে বাধা এবং নাশকতাসহ বিভিন্ন রাজনৈতিক মামলা রয়েছে। তবে তিনি আদালত থেকে বেশকিছু মামলায় জামিন পাওয়ার পর মুক্তির দিন জেলগেট থেকে যাতে গ্রেপ্তার না করা হয় সেই নির্দেশনা চেয়ে গত ২০শে মে হাইকোর্টে রিট করেছিলাম।
ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। এরপর ২১শে মে রাষ্ট্রপক্ষ হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আপিল করেন। ওই আবেদন শুনানি নিয়ে চেম্বার জজ আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করে গতকাল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।
ওই আবেদন শুনানি নিয়ে চেম্বার জজ আদালতের স্থগিতাদেশের মেয়াদ বাড়াননি। এ বিষয়ে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য ১৮ই জুলাই দিন ঠিক করেছেন আদালত।
এদিকে, বিএনপি নেতা সুলতান মাহমুদ টুকু ইতিমধ্যে ৫০ মামলায় জামিনে রয়েছেন। তবে, এখনও দুটি মামলায় জামিন বাকি রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ

এ যেন খোঁড়াখুঁড়ির নগরী

বৃষ্টি হলেই জলজট

শিমুল বিশ্বাসের পাসপোর্ট প্রদানের নির্দেশ হাইকোর্টের

এক সিগন্যালেই ৬৭ মিনিট