আইওএম-এর উচ্চ পদে নির্বাচন

আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চায় বাংলাদেশ

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:২২
জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম)-এর উপ-মহাপরিচালক পদের আসন্ন নির্বাচনে বাংলাদেশের প্রার্থীকে জয়ী করতে  আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা। এই পদে বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। মঙ্গলবার নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়। জাতিসংঘের সদস্য দেশসমূহের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতদের সম্মানে বাংলাদেশ  মিশন ডিপ্লোমেটিক পার্টির আয়োজন করে। এতে বাংলাদেশ সরকারের রাজনৈতিক প্রতিনিধি হিসাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি অংশ নেন। উপস্থিত ছিলেন প্রার্থী শহীদুল হক এবং তার সহকর্মীরাও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ একটি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে ভূমিকা পালন করে চলেছে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতিশ্রুতিশীল ভূমিকার ধারাবাহিকতায় আইওএম এর উপ-মহাপরিচালক পদে বাংলাদেশ তার প্রার্থী হিসেবে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হককে মনোনয়ন দিয়েছে। বাংলাদেশের প্রার্থীকে ভোট ও সর্বাত্মক সমর্থন দেয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, মিস্টার হক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিবাসন বিষয়ক বিশেষ দূত এবং আইওএম-এ দীর্ঘ ১২ বছর কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন একজন পেশাদার কূটনীতিক।
তিনি আইওএম এর উপ-মহাপরিচালক হিসেবে কাজ করার সুযোগ পেলে বৈশ্বিক অভিবাসনের উন্নত ব্যবস্থাপনার ক্ষেত্রে আইওএমকে আরও কার্যকর প্রতিষ্ঠানে পরিণত করতে তার অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন। বাংলাদশ মিশন বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে- মতবিনিময় কাম ঈদ পূণর্মিলনীর ওই আয়োজনে ভারত, শ্রীলঙ্কা, জাপান, রাশিয়া, চীন, সৌদি আরব, কাতারসহ শতাধিক দেশের স্থায়ী প্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকদের অংশগ্রহণ বাংলাদশ মিশন অডিটরিয়াম এক মিলনমেলায় পরিণত হয়। বিশাল এই সমাগমে আইওএম এর উপ-মহাপরিচালক পদে মিস্টার হকের প্রার্থিতার বিষয়টি ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। বাংলাদেশের প্রার্থীকে জয়ী করার আহ্বান জানিয়ে উপস্থিত কূটনীতিকদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। বাংলাদেশের যুগান্তকারী অগ্রযাত্রার বিভিন্ন দিক বিদেশি অতিথিদের সামনে তুলে ধরেন তিনি।
পাশাপাশি রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে সদস্য দেশগুলোকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান। বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক কূটনীতিকদের সামনে বৈশ্বিক অভিবাসনের সামপ্রতিক চালচিত্র (মাইগ্রেশন অর্ডার ৩.০) তুলে ধরেন। তিনি নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নিয়মিত অভিবাসন প্রতিষ্ঠায় একটি কার্যকর ব্যবস্থাপনা গড়ে তোলার বিষয়ে আলোকপাত করেন এবং অভিবাসনের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। আইওএম ও অভিবাসন নিয়ে কাজ করার সুদীর্ঘ অভিজ্ঞতা বৈশ্বিক কল্যাণে ব্যবহার করতে চান বলেও উল্লেখ করেন তিনি। উল্লেখ্য, আগামী ২১ শে জুন জেনেভায় আইওএম এর ১৭৩ দেশ সদস্য রাষ্ট্র তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সংস্থার উপ-মহাপরিচালক নির্বাচিত করবে। আইওএম-এর দ্বিতীয় সর্বোচ্চ ওই পদে এখন পর্যন্ত বাংলাদেশ ছাড়া সুদান, ফিলিপাইন, আফগানিস্তান ও জর্ডান প্রতিদ্বন্ধিতায় রয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ফেসবুক-ইউটিউব-গুগলকে ভ্যাট নিবন্ধন নিতে এনবিআরের নির্দেশ

‘গ্রেপ্তারি পরোয়ানা থাকলে ডিআইজি মিজান অবশ্যই গ্রেপ্তার হবেন’

ফার্মগেটে হঠাৎ ডিএনসিসির উচ্ছেদ অভিযান

ফের আলিম দার!

খাগড়াগড় বিস্ফোরণের পুরস্কার ঘোষিত জেএমবি জঙ্গি গ্রেপ্তার

র-এর নতুন প্রধান সামন্ত গোয়েল

বন্ধুর স্ত্রীকে বিয়ে করতে...

তিন মন্ত্রণালয়-বিভাগে নতুন সচিব

সরকারি কর্মকর্তাদের ওপর ব্যাট দিয়ে হামলা চালালেন বিধায়ক (ভিডিও)

আসামে নাগরিকপঞ্জি থেকে বাদ আরো লক্ষাধিক মানুষ

দুদক কর্মকর্তাকে শোকজ

আড়াইহাজারে হাত-পা বেঁধে শিশুকে ধর্ষণের চেষ্টা, আটক ১

আইওএম নির্বাচনে ঢাকার অবস্থানের জয়

অনুমতি না থাকায় র‌্যালি করতে পারেনি বিএনপি

বাউফলে নিখোঁজের দু’দিন পর ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার

কেরালা সিপিআইএম নেতার ছেলের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, পলাতক