বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১২ জুন ২০১৯, বুধবার
যেমন খেলার দরকার পুরো ৯০ মিনিট তেমনি ফুটবল খেলেছে বাংলাদেশ। নিজেদের গোলপোস্ট অক্ষত রেখে মাঝে-মধ্যে আক্রমণে গেছে। রবিউল, মামুনুলের কল্যাণে একাধিক গোলের সুযোগও তৈরি করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। কিন্তু ফরোয়ার্ড নাবীন নেওয়াজ জীবনের ব্যর্থতায় তাতে গোল হয়নি। ম্যাচ জিততে না পারলেও প্রথম লেগে লাওসকে ১-০ গোলে  হারানোর সুবাদে এগিয়ে থেকেই কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে উঠে গেল বাংলাদেশ। গতকাল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ফিরতি লেগের ম্যাচটি ড্র হয়েছে ড্র’তে।
কম্বোডিয়ায় ফিফা প্রীতি ম্যাচ ও লাওসের বিপক্ষে বিশ্বকাপ প্রাক-বাছাই ম্যাচের প্রথম লেগে বদলি হিসেবেই নেমেছিলেন রবিউল হাসান। কিন্তু তার গোলেই দু’ম্যাচে জিতেছিল বাংলাদেশ। তাই দু’ম্যাচ জয়ের নায়ককে পুরস্কার হিসেবে ঘরের মাঠে সেরা একাদশে জায়গা দেন ব্রিটিশ কোচ জেমি ডে। সেই সঙ্গে হোম ম্যাচে স্কোয়াডে দু’টি পরিবর্তন আনেন জেমি। লাওসের সঙ্গে প্রথম ম্যাচের একাদশ থেকে হোম ম্যাচে ফরোয়ার্ড আরিফুর রহমানের বদলে দলে জায়গা পেয়েছেন মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুন এবং ফরোয়ার্ড মতিন মিয়ার বদলে লেফ্‌ট উইঙ্গে খেলতে নামেন ডিফেন্ডার রবিউল হাসান।
কাল বিকালেই চাউর হয়েছিল, ফিরতি ম্যাচে বড় ব্যবধানে জিতে সবার আগে বিশ্বকাপ বাছাই পর্বে জাগয়া করে নেয়া গুয়ামের কথা। প্রথম লেগে হারলেও (১-০) ফিরতি লেগে ভুটানকে বড় ব্যবধানে (৫-০) হারিয়ে চমক দেখায় তারা। তাই জয় না পেলেও রক্ষণাত্মক খেলে অন্তত ড্র নিয়েই লক্ষ্য পূরণ করতে চাইলেন কোচ জেমি ডে। ম্যাচে তার ছাপও দেখা গেছে। লাওসের আক্রমণে স্বাগতিক সব ফুটবলারকেই নিচে নেমে খেলতে দেখা গেছে। আবার আক্রমণেও সবাই গেছেন একসঙ্গে।  শুরুর ১০ মিনিটের কথা বাদ দিলে ম্যাচের বাকি সময় সফরকারী লাওসকে চাপে স্বাগতিকরা। ২৪ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে জামালের ছুড়ে দেয়া বলে পা ছোঁয়াতে ব্যর্থ হন জীবন। বল কর্নার হলে ফের একটা সুযোগ আসে লাল-সবুজদের। কর্নার থেকে বল ছুড়ে দেন রবিউল। লাওসের গোলবারের কাছ থেকে মাথা ছোঁয়ান অধিনায়ক জামাল ভূঁইয়া। কিন্তু গোল করতে ব্যর্থ হন তিনি। ৩৭ মিনিটে ফের গোলের সুযোগ আসে স্বাগতিক শিবিরে। লাওসের গোলকিপারকে একা পেয়েও গোল মিস করেন সেই জীবন। এরপর টানটান উত্তেজনা থাকলেও আর কোনো সুযোগ পায়নি দু’দল।
দ্বিতীয়ার্ধেও আক্রমণের ধারা অব্যাহত রাখে বাংলাদেশ। ৫২ মিনিটে পেনাল্টি বক্সের ডান পাশ থেকে আক্রমণে যান ইব্রাহিম। ডান পায়ের ক্রসে বল ঠেলে দেন পেনাল্টি বক্সের সামনে দাঁড়িয়ে থাকা জীবনের কাছে। কিন্তু দুর্বল হেডের কারণে গোল করতে ব্যর্থ হন তিনি। ৮৮ মিনিটে বাঁ প্রান্ত দিয়ে সোহেল রানার ক্রস। বক্সের সামনে দাঁড়িয়ে থেকে হেড নেন মোহাম্মদ ইব্রাহিম। কিন্তু দুর্ভাগ্য। সেই বল মাঠের বাইরে চলে যায়। শেষে গোলের মুখ দেখেনি কোনো দলই। ফলে দু’লেগ মিলিয়ে ১-০ গোলে এগিয়ে থেকে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে উঠে গেল বাংলাদেশ। বাছাইয়ের দ্বিতীয় পর্বে এশিয়া অঞ্চলের শীর্ষ ৪০ দল আট গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপ বাছাই পর্বের পরবর্তী ধাপে খেলার সুযোগ পাবে।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার দণ্ডনীয়

পুলিশ এতদিন কি করছিল?

সিরিজ বোমা হামলা: ৫ জেএমবি সদস্যের কারাদণ্ড

কুষ্টিয়ায় মাদক মামলায় ৫ জনের যাবজ্জীবন

বিচারকদের ফেসবুক ব্যবহারে সুপ্রিম কোর্টের নির্দেশনা

পাষণ্ড ছেলে...

যমুনায় নৌকা ডুবি, নিহত ১

ফাইনালে অনিশ্চিত রশিদ খান

ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগের অবস্থান, স্লোগান, উত্তেজনা

আগস্টে ইন্টারনেট সংযোগ বেড়েছে ২০ লাখ: বিটিআরসি

সৌদি আরবে হামলা থামানোর প্রস্তাব হুতির, সমর্থন জাতিসংঘের

‘জাবিতে ভিসিবিরোধী আন্দোলন, সাবেক ভিসির এজেন্ডা’

জাবি’র ভর্তি পরীক্ষা শুরু, ২০ কোটি টাকার ফরম বিক্রি

পরিস্কার পরিচ্ছন্নতাকর্মীদের মানবেতর জীবন যাপন

‘দেশটা জুয়াড়িদের দেশ হয়ে গেছে’

মাকে বাঁচাতে সন্তানের আকুতি