বুথ হ্যাক করে অর্থ লুট, মানি লন্ডারিং আইনে মামলা

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১২ জুন ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১০:৪১
ডাচ্‌-বাংলা ব্যাংকের বুথের সিস্টেম হ্যাক করে অর্থ হাতিয়ে নেয়ার ঘটনায় আটক ইউক্রেনের ছয় নাগরিকসহ অজ্ঞাত কয়েকজনকে আসামি করে মানি লন্ডারিং আইনে মামলা করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। সিআইডি’র উপ-পুলিশ পরিদর্শক প্রশান্ত কুমার সিকদার বাদী হয়ে বাড্ডা থানায় মামলাটি করেন। মামলার আসামিরা হলেন- ইউক্রেনের নাগরিক দেনিস ভিতোমস্কি, নাজারি ভজনোক, ভালেনতিন সোকোলোভস্কি, সের্গেই উইক্রাইনেত্‌স, আলেগ শেভচুক ও ভালোদিমির ত্রিশেনস্কি। এছাড়া  মামলায় অজ্ঞাত কয়েকজনকে আসামি করা হয়েছে।

এজাহারে উল্লেখ করা হয়েছে, দুই বিদেশী নাগরিক টুপি ও মুখোশ পড়ে ১লা জুন রাত পৌনে ৮টায় খিলগাঁও তালতলা মার্কেটের বিপরীতে সি ব্লকের, ৯৩৩/সি নম্বর বাড়ির নিচতলায় ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ ঢুকে। এসময় বুথ হ্যাক করে অর্থ আত্মসাত করে তারা। তাদের গতিবিধি বুথের নিরাপত্তা রক্ষীর সন্দেহ হলে ওই দুই বিদেশী পালিয়ে যেতে চেষ্টা করে। এসময় স্থানীয়দের সহযোগিতায় দেনিস ভিতোমস্কি নামের ইউক্রেনিয়ার নাগরিককে আটক করা হয়। পরে পুলিশে খবর দিলে খিলগাঁও থানা পুলিশ তাকে আটক করে।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রতারক চক্রের ওই সদস্য জানায়, জালিয়াতির মাধ্যমে অর্থ তুলে তারা বিদেশে পাচার করেছেন। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে রাজধানীর একটি আবাসিক হোটেল থেকে চক্রের আরো পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়। তবে এ সময় চক্রের আরেক সদস্য পালিয়ে যায়। তার আগে বাড্ডা ট্রপিক্যাল মোল্লা টাওয়ারে অবস্থিত ডাচ বাংলা ব্যাংকের বুথ থেকে জালিয়াতির মাধ্যমে সাড়ে ৪ লাখ টাকা হাতিয়ে নিয়েছে এই চক্র।

সিআইডির অর্গানাইজড ক্রাইমের বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম বলেন, চক্রটি ডিজিটাল জালিয়াতির মাধ্যমে নয়টি বুথ থেকে প্রায় ১৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে। ধারণা করা হচ্ছে, জালিয়াতির মাধ্যমে অর্জিত এ অর্থ তারা বিদেশে পাচার করে থাকতে পারে। প্রাথমিক তদন্তে পাওয়া তথ্যের ভিত্তিতে ওই ছয় বিদেশীসহ অজ্ঞাত আসামিদের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা করা হয়েছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কদমতলীতে ছুরিকাঘাতে কিশোর নিহত

কুমিল্লায় মাদক মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

ভারতের যে গ্রামে মৃতদের সঙ্গে বসবাস

চট্টগ্রামের ভেড়া মার্কেট বস্তিতে আগুন, শতাধিক ঘর পুড়ে ছাই

নারায়ণগঞ্জে গ্রেপ্তারের পর ১৬ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

কবি সুফিয়া কামাল যখন গুগল ডুডল!

উন্নয়নের সঙ্গে পরিবেশ রক্ষায় গুরুত্ব দেয়াও জরুরি: প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্রের ড্রোন ভূপাতিত করার দাবি ইরানের

যে রক্ষিতার এক রাতের উপার্জন ২০০০ পাউন্ড

সোনাগাজীতে অটোরিকশা চালককে গলা কেটে হত্যা

শিংনগর সীমান্তে বিএসএফ’র গুলিতে বাংলাদেশী নিহত

৬৪ বাংলাদেশী সহ অভিবাসীদের বোট নোঙরের অনুমতি দিয়েছে তিউনিশিয়া

দেশে ফিরেছেন প্রেসিডেন্ট

রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ সেভেন স্টার গ্রুপ লিডার নিহত

‘ঈদের দিন থেকে দর্শকরা এতেই ডুবে আছেন’

১১ দিন পর সোহেল তাজের ভাগ্নে সৌরভকে উদ্ধার