ফ্রান্সকে তুরস্কের ‘চপেটাঘাত’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১০ জুন ২০১৯, সোমবার
তুরস্ক থেকে হার নিয়ে ফিরলো বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। গতকাল ইউরো ২০২০ বাছাই পর্বের ম্যাচে তুর্কিদের কাছে ২-০ গোলে হার দেখে কিলিয়ান এমবাপ্পে-আতোয়ান গ্রিজম্যানরা। তবে এদিন পৃথক ম্যাচে প্রত্যাশিত জয় পেয়েছে জার্মানি, ইতালি ও বেলজিয়াম। তুরস্কের কাছে হারের পর ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম বলেন, ‘হারটা ছিল আমাদের গালে চপেটাঘাত। এর বেশি কিছু বলতে পারবো না আমি।’
কোনিয়ার তুর্ক অ্যারেনা মাঠে তুরস্কের বিপক্ষে সেরা দলটাই নামান কোচ দিদিয়ের দেশম। বিশ্বকাপের ফাইনালের একাদশে থাকা ৯ ফুটবলার ছিলেন মাঠে। কিন্তু এদিন ফ্রান্স উল্লেখযোগ্য কোনো আক্রমণই করতে পারেনি। ম্যাচের ৩০তম মিনিটে এগিয়ে যায় তুরস্ক।
গোল করেন কান আইহান। ৪০তম মিনিটে স্বাগতিকদের ব্যবধান বাড়ান এএস রোমার উইঙ্গার চেংগিস উন্দার। ১০ মিনিটের ব্যবধানে দুই গোল হজম করে প্রথমার্ধেই ম্যাচ থেকে ছিটকে যায় ফ্রান্স। ভাগ্য ভালো যে হুগো লরিস বেশ কয়েকটি সেভ করেছিলেন। না হয় হারের ব্যবধানটা হতো আরো বড়। ম্যাচের হতাশা প্রকাশ করে দেশম বলেন, ‘এমন ম্যাচ থেকে ইতিবাচক কিছু আশা করা যায় না।’
ফ্রান্সকে হারিয়ে ইউরো বাছাইয়ের ‘এইচ ’ গ্রুপে শীর্ষে উঠে এসেছে তুরস্ক। ৩ ম্যাচে ৯ পয়েন্ট তাদের। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ফ্রান্স। ফরাসিদের চেয়ে গোল ব্যবধানে পিছিয়ে তিনে রয়েছে আয়ারল্যান্ড।
ইতালির টানা তিন
বাছাই পর্ব উতরাতে না পারায় গত বিশ্বকাপে ইতালি ছিল দর্শক। তবে স্বদেশি কোচ রবার্তো মানচিনির অধীনে ধীরে ধীরে নিজেদের ফিরে পাচ্ছে দলটি। গতকাল গ্রিসকে ৩-০ গোলে উড়িয়ে ইউরো বাছাইয়ে টানা ৩ জয় তুলে নেয় আজ্জুরিরা। একটি করে গোল করেন নিকোলো বারেল্লা, লরেঞ্জো ইনসিনিয়ে ও লিওনার্দো বোনুচ্চি। ক্যালিয়ারির ২২ বছর বয়সী মিডফিল্ডার বারেল্লা চলতি ইউরো বাছাইয়ে ২ ম্যাচে ২ গোল করেছেন। তাকে দলে ভেড়াতে উঠে পড়ে লেগেছে ইন্টার মিলান। ইতালিয়ান গণমাধ্যমের খবর, উদীয়মান এই মিডফিল্ডারকে পেতে ক্যালিয়ারিকে বড় অংকের টাকা প্রস্তাব করতে যাচ্ছে ইন্টার।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশেষ বরাদ্দের চাল-গমের জন্য তদবিরবাজদের ভিড়

বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী

ভাগ্নে অপহরণের ‘তদন্তে’ সোহেল তাজ

দুই মামলায় আটকে আছে খালেদার মুক্তি

ইফায় অচলাবস্থা, ডিজির পদত্যাগ দাবি কর্মকর্তাদের

কমিউনিটি ক্লিনিকে আরো ১২০০০ কর্মী নিয়োগ হচ্ছে

ক্রাইম পেট্রোল দেখে খুন, অতঃপর...

৫ স্কুলছাত্রীসহ ৭ নারী ধর্ষিত

ধর্ষণ মামলার প্রতিবেদন বিলম্বে দেয়ায় চিকিৎসককে তলব

অর্থমন্ত্রী বাসায় ফিরেছেন

বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার

মধ্যপ্রাচ্যে আরো ১০০০ সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

এক মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে নেয়ার নির্দেশ

ঢাকা-সিলেট মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ

রাষ্ট্র ও বিচার ব্যবস্থার ওপর জনগণের আস্থা হারিয়ে গেছে

রংপুরে জেলা পরিষদের প্রায় অর্ধকোটি টাকা লুটপাট