উয়েফা নেশন্স লীগের ফাইনাল আজ

পর্তুগাল নাকি নেদারল্যান্ডস?

খেলা

স্পোর্টস ডেস্ক | ৯ জুন ২০১৯, রোববার
উয়েফা নেশন্স লীগের প্রথম আসরের ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে পর্তুগাল-নেদারল্যান্ডস। পোর্তোর এস্তাদিও দো দ্রাগাওয়ে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে একটায়। এর আগে সন্ধ্যা ৭টায় তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে লড়বে ইংল্যান্ড-সুইজারল্যান্ড। ২০১৬ সালে পর্তুগালকে ইউরো চ্যাম্পিয়নশিপ জেতান ক্রিস্টিয়ানো রোনালদো। তিন বছর পর নেশন্স লীগের ফাইনালে তুললেন দলকে। সেমিফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে তার হ্যাটট্রিকেই জেতে পর্তুগাল। নেদারল্যান্ডস তাই রোনালদোকে আটকে রাখার পরিকল্পনা করেছে। ডাচ কোচ রোনাল্ড কোম্যান বলেন, ‘আমরা জানি মাঝে মাঝে ভালো ডিফেন্স নিয়েও রোনালদোকে সামলানো যায় না।
সেক্ষেত্রে আমরা যা করতে পারি সেটি হলো নিজেদের পায়ে বেশি বেশি বল রাখা। পজেশন ধরে রেখে খেলতে ওর আক্রমণ করার সুযোগ পাবে না।’ রোনালদো ছাড়াও বার্নান্দো সিলভা, জোয়াও ফেলিক্স, রুবেন নেভেন ও ব্রুনো ফার্নান্দেসের মতো তরুণ প্রতিভার সমাহার পর্তুগালে। তারা ইউরোপের শীর্ষ লীগের বড় বড় ক্লাবে খেলছেন।  আর নেদারল্যান্ডস ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক মনে করেন, কেবল রোনালদোই তাদের জন্য হুমকি নয়। লিভারপুল তারকা বলেন, ‘আমরা কেবল রোনালদোর মুখোমুখি হচ্ছি না। মুখোমুখি হচ্ছি গ্রেট পর্তুগালের।’
বাছাই পর্ব উতরাতে না পারায় ২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপে খেলতে পারে টোটাল ফুটবলের জনকদের। তবে কোচ রোনাল্ড কোম্যানের অধীনে নবজন্ম হয়েছে দলটির। ডি লিট, ডি ইয়ংয়ের মতো তরুণ ফুটবলারদের নিয়ে নেদারল্যান্ডস ইদানিং দুর্দান্ত খেলছে। নেশন্স লীগে তাদের গ্রুপে ছিলো বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি। তাদের পেছনে ফেলে সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে তারা উঠেছে ফাইনালে। আর পর্তুগিজ সুপারস্টার রোনালদোও তাদের সমীহ জানাচ্ছেন। উয়েফা ডটকমকে দেয়া সাক্ষাতকারে জুভেন্টাস ফরোয়ার্ড বলেন, নেদারল্যান্ডস একটা চমৎকার দল। আমি তাদের সাম্প্রতিক ম্যাচগুলো দেখেছি। তরুণ খেলোয়াড়ের সঙ্গে অভিজ্ঞতার মিশেল, যা তাদের আরো শক্তিশালী করে তুলেছে। আমি ভালো করেই জানি, ওরা হবে কঠিন প্রতিপক্ষ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শাহবাজপুরে ক্ষতিগ্রস্থ সেতুর সংস্কার শুরু হয়নি

আওয়ামী লীগের সাবেক এমপি রানার জামিন

জন্মুদিনে রাহুলকে শুভেচ্ছা মোদির

বিএনপির স্থায়ী কমিটির সদস্য হলেন টুকু ও সেলিমা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ১৫৯০ কোটি টাকা দান করলেন মার্কিন ধনকুবের

বরিশালে রাতের আধারে যুবককে কোপালো অস্ত্রধারীরা

বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে আগুন

প্রেমের টানে জার্মান যুবতী বাংলাদেশে, ইসলাম গ্রহণ!

হোসেনপুরে চয়ন হত্যা মামলায় ৩ জনের ফাঁসি

মাদারীপুরের কলেজছাত্র হত্যা মামলায় ৪ জনের যাবজ্জীবন

দিনে ৩৭০০০ মানুষ বাস্তুচ্যুত হচ্ছেন বিশ্বে

হত্যামিশনে গিয়ে গণপিটুনিতে নিহত, বোমা বিস্ফোরণে আহত ২

রাজধানীতে ছুরিকাঘাতে মুদি ব্যবসায়ীর মৃত্যু

জাবিতে সিনেটে ফের ভরাডুবি ভিসিজোটের

ট্রাম্পের দ্বিতীয় দফা নির্বাচনের প্রচারণা শুরু

স্কুলে শিক্ষা বঞ্চিত হয়ে মাদ্রাসায় ঝুঁকছে রোহিঙ্গা শিশুরা, বাড়ছে উগ্রবাদের আশঙ্কা