সেই সেনাদের জেল থেকে ছেড়ে দিয়েছে মিয়ানমার

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৭ মে ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ৭:৩০
রাখাইনে ১০ রোহিঙ্গা মুসলিমকে হত্যার দায়ে জেলপ্রাপ্ত সাত সেনা সদস্যকে মুক্তি দিয়েছে মিয়ানমার। ২০১৭ সালে রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে সেনাবাহিনী যে নৃশংসতা চালায়, গণহত্যা করে, তার জন্য অভিযুক্ত ওই সেনাদের ১০ বছর করে জেল দেয়া হয়। কিন্তু সাজার মেয়াদ এক বছর পুরো হওয়ার আগেই গত নভেম্বরে তাদেরকে মুক্তি দেয়া হয়েছে। বিলম্বে এ খবরটি প্রকাশ পেয়েছে। জেলখানার দু’জন কর্মকর্তা, সাবেক দু’জন বন্দি এবং একজন সেনা সদস্যের উদ্ধৃতি দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এতে বলা হয়, রাখাইনে ওই ১০ মুসলিমকে হত্যার দৃশ্য ধারণ এবং তা নিয়ে রিপোর্ট করার কারণে রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কাইওয়ো সোয়ে ও’কে জেল দেয় দেশটির আদালত। তারা দেড় বছরের বেশি জেলে বন্দি ছিলেন। অবশেষে প্রেসিডেন্টের সাধারণ ক্ষমতার অধীনে ৬ই মে মুক্তি পান তারা। ওই হত্যাযজ্ঞের রিপোর্ট করার কারণে তারা দেড় বছরের বেশি জেল খাটলেও, যারা সেই হত্যাকাণ্ড ঘটিয়েছিল, সেই সেনা সদস্যদের শাস্তির মেয়াদ এক বছরও পূরণ হতে দেয়া হয় নি। তার আগেই তারা মুক্তি পেয়েছে। 

রাখাইনের সিতওয়ে জেলখানার প্রধান ওয়ার্ডেন উইন নাইং এবং রাজধানী ন্যাপিড’র একজন সিনিয়র জেল কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, ওই অভিযুক্ত সেনা সদস্যরা বেশ কয়েক মাস জেলে নেই। ন্যাপিড থেকে সিনিয়র এক কর্মকর্তা বলেছেন, তাদের শাস্তি কমিয়ে দিয়েছে সেনাবাহিনী। তবে এ বিষয়ে তারা বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান। তারা আরো বলেন, প্রকৃতপক্ষে কবে ওই সেনা সদস্যদেরকে জেল থেকে ছেড়ে দেয়া হয়েছে, তা নির্দিষ্ট করে বলতে পারছেন না তারা। এ বিষয়ে সেনা মুখপাত্র জাওয়া মিন তুন এবং তুন তুন নইই মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদলের ভোট শুরু

সেই যুবলীগ নেতা গ্রেপ্তার

অভিযানে যুবলীগ নেতা খালেদের বাসায় যা পাওয়া গেল

পার্লামেন্ট স্থগিত নিয়ে রায় দেয়ার ক্ষমতা নেই আদালতের: সরকার পক্ষ

কী হবে যুবলীগের ট্রাইব্যুনালে?

দেশের অর্থনীতিতে বেক্সিমকোর অবদান অনস্বীকার্য: টিআইবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের ওপর হামলা

শেখ হাসিনা নরেন্দ্র মোদি বৈঠকে এনআরসি নিয়ে আলোচনা হবে

অর্থশাস্ত্রকে সামাজিক বিজ্ঞানে পরিণত করতে হলে পুনর্বিন্যাস জরুরি

নারায়ণগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১, লাশ দাফনে বাধা

পিয়াজের দাম আর কত বাড়বে?

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় নতুন ভর্তি ৫৩৬

৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

পৈতৃক সম্পত্তি রক্ষায় মাকসুদা বেগমের আকুতি

তারা টকশোর অ্যাংকর নাকি অনভিজ্ঞ বক্তা?

‘টাকা দিয়ে ছাত্র প্রতিনিধি এর নাম কি রাজনীতি’