গতবছর ফেসবুকের কাছে ১৯৫ ব্যবহারকারীর তথ্য চেয়েছিল বাংলাদেশ

শেষের পাতা

মানবজমিন ডেস্ক | ২৭ মে ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৫৮
গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষের কাছে ১৯৫ ব্যবহারকারী সম্পর্কে তথ্য ছেয়েছে বাংলাদেশ সরকার। এর মধ্যে আইনি প্রক্রিয়ায় ২১টি আর জরুরি অনুরোধে ১৭৪টি অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। সরকারের এসব অনুরোধে প্রায় অর্ধেক সময়ই   সাড়া দিয়েছে ফেসবুক। গত বছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত এসব অনুরোধ করা হয়। গত  বৃহসপতিবার প্রকাশিত এক ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদন অনুসারে, ফেসবুকের কাছে ১৪৯টি অনুরোধে ১৯৫টি অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার। এর মধ্যে আইনি প্রক্রিয়ায় করা ১৯টি অনুরোধে ২২টি অ্যাকাউন্ট সমপর্কে তথ্য চাওয়া হয়। ফেসবুক কর্তৃপক্ষ সরকারের ৪৪ শতাংশ অনুরোধে সাড়া দিয়েছে।
এর মধ্যে আইনি প্রক্রিয়ায় করা অনুরোধের ক্ষেত্রে ১৬ শতাংশ সময় ও জরুরি অনুরোধের ক্ষেত্রে ৪৮ শতাংশ সময় সাড়া দিয়েছে ফেসবুক।    

উল্লেখ্য, প্রতি ছয় মাস পরপর ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিবেদনে কোন দেশের সরকার ফেসবুকের কাছে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয়। তবে কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, তা উল্লেখ করা হয় না।
প্রতিবেদনে আরো জানানো হয়, অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানতে চাওয়ার পাশাপাশি একবার ইন্টারনেট সেবায় বিঘ্ন হয়েছে। এ ছাড়া, একটি কনটেন্ট বন্ধ করার অনুরোধ পেয়েছে তারা।

ফেসবুক জানিয়েছে, ব্যবহারকারীর তথ্য পেতে সরকারি অনুরোধ বৈশ্বিক পর্যায়ে ৭ শতাংশ বেড়েছে।  এদিক দিয়ে সবচেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র ও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।
ফেসবুকের ইনটিগ্রিটি বিভাগের ভাইস প্রেসিডেন্ট গাই রোজেন বলেন, গত বছরের শেষ ছয় মাসে বৈশ্বিক পর্যায়ে সরকারি অনুরোধ ১ লাখ ৩ হাজার ৮১৫ থেকে ১ লাখ ১০ হাজার ৬৩৪টিতে দাঁড়িয়েছে। এ সময় স্থানীয় আইনি বাধ্যবাধকতায় কনটেন্ট দেখানো বন্ধ করার হার ১৩৫ শতাংশ বেড়েছে। গত বছরের প্রথম ছয় মাসের তুলনায় শেষ ছয় মাসে কনটেন্ট বন্ধ করার অনুরোধ ১৫ হাজার ৩৩৭ থেকে ৩৫ হাজার ৯৭২টিতে দাঁড়িয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কঠিন পরীক্ষায় বরিস জনসন

সুদ লেনদেনকে কেন্দ্র করে মসজিদের ইমাম খুন

বাংলাদেশী জঙ্গিদের অনুপ্রবেশ ঘটেছে, উচ্চ সতর্ক অবস্থায় পুলিশ

জেলখানায় প্রেম, সমকামিতা

‘দর্শক পর্দায় শুধু নায়ক-নায়িকার রোমান্স দেখতে চান না’

সিঙ্গাপুরে ঢাকাইয়া সম্রাটদের ফেরা শুরু

মতপ্রকাশের স্বাধীনতা সীমিত বলেই নৃশংস ঘটনা ঘটছে

যুবলীগের নেতৃত্ব নিয়ে নানা আলোচনা

যুবলীগের দায়িত্ব পেলে ভিসি পদ ছেড়ে দেবো

বিজিবি-বিএসএফ ভুল বোঝাবুঝি আলোচনায় শেষ হবে

আন্ডার ওয়ার্ল্ডের চাঞ্চল্যকর তথ্য সম্রাটের মুখে

শেয়ারবাজার টালমাটাল

ম্যানচেস্টারে বিমানের অফিস নিয়ে প্রশ্ন

পিয়াজের দাম কমবে কবে?

শিশু নির্যাতনকারীর ক্ষমা নেই

জামায়াতকে তালাক দিয়ে রাস্তায় নামুন: বিএনপিকে জাফরুল্লাহ