আলাপন

‘সিনিয়র শিল্পীদের অভিনয়ের সুযোগ কমে যাচ্ছে’

বিনোদন

এন আই বুলবুল | ২৬ মে ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৫:৩৯
আমি মৌসুমী শিল্পী না। সব সময় অভিনয়ে আমাকে ব্যস্ত থাকতে হয়। বিশেষ করে আমি ডেইলিসোপে বেশি ব্যস্ত থাকি। এই রমজান মাসেও ডেইলিসোপের শুটিং করছি। কথাগুলো বললেন জনপ্রিয় অভিনেত্রী রোজী সিদ্দিকী। তিনি আরও বলেন, ডেইলিসোপের ব্যস্ততার জন্যে ঈদের নাটকে বেশি কাজ করা হয়নি। ঈদে দর্শক আমাকে মাত্র দুটি নাটকে দেখতে পাবেন। অবশ্য একটি উৎসবে আমাকে অনেক নাটকে অভিনয় করতে হবে তার পক্ষেও আমি নই।
দীপ্ত টিভিতে প্রচার হচ্ছে এই অভিনেত্রীর ‘মান-অভিমান’ শিরোনামের একটি ডেইলিসোপ। এটির নির্মাতা আশীষ কুমার রায়। এরইমধ্যে দর্শকের মধ্যে এটি দারুণ সাড়া ফেলেছে। ডেইলিসোপটি নিয়ে রোজী বলেন, জেন অস্টেন রচিত ‘প্রাইড অ্যান্ড প্রেজুডিস’-এর অনুপ্রেরণায় নির্মাণ হয়েছে এই ধারাবাহিকের গল্প। নাটকটি প্রচারের পর থেকে অনেকেই ফেসবুকে বেশ ইতিবাচক প্রতিক্রিয়া জানাচ্ছেন। গরিব আর ধনীর ভালোবাসা নাটক-সিনেমায় মানালেও বাস্তবে অসম্ভব। এমন একটি গল্প নিয়ে এই উেইলিসোপ। এই নাটকে আমি অভিনয় করেছি একজন মায়ের ভূমিকায়। যিনি তার পাঁচ মেয়ের বিয়ে নিয়ে সারাক্ষণ চিন্তিত।

সবসময় ভালো পাত্রের খোঁজ করে বেড়ান। এই সময়ে টিভি নাটকের অবস্থা কেমন বলে মনে করেন জানতে চাইলে রোজী বলেন, মিডিয়ায় এখন হ-য-ব-র-ল অবস্থা। আমি কখনই শিল্পীর বিরুদ্ধে নই, সিস্টেমের বিরুদ্ধে। আগে একজন অভিনয়শিল্পী একাধিক চরিত্রে অভিনয় করার পর প্রতিটিকে আলাদা করা যেত। এখন প্রায় সব চরিত্রই একরকম। একই সময়ে বিভিন্ন চ্যানেলে একজন অভিনেতা বা অভিনেত্রীর একাধিক নাটক প্রচার হয়। তারা জানেন না কার জন্য অভিনয় করছেন। দর্শকের জন্য নাকি তারকাখ্যাতির জন্য। দিন দিন সিনিয়র শিল্পীদের অভিনয়ের সুযোগ কমে যাচ্ছে। অনেক নির্মাতা নাটকের নির্মাণ খরচ বাঁচাতে শিশুশিল্পী, মা-বাবা, দাদা-দাদির চরিত্র বাদ দিয়ে নাটক নির্মাণ করছেন। ফলে সব দর্শক নাটক উপভোগ করতে পারছেন না। এই সংকট থেকে উত্তরণের উপায় কী? এই প্রশ্নের উত্তরে রোজীর ভাষ্য, সব সংকট উত্তরনের পথ থাকে। কিন্তু সেটির জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। টিভি নাটকের বাজেট বাড়াতে হবে।

গল্প আর চরিত্রের দিকে অনেক বেশি মনোযোগ দিতে হবে নির্মাতাদের। আমাদের দেশে গল্পের অভাব নেই। টিভি নাটকে নিয়মিত অভিনয় করছেন। কিন্তু চলচ্চিত্রে নেই কেন আপনি? এই প্রসঙ্গে রোজী বলেন, চলচ্চিত্রে অভিনয় করতে চাই। কিন্তু সে রকম মানের ছবি পাচ্ছি না। আমরা নিজেদের মূল্যায়ন করতে জানি না। ভাবতে অবাক লাগে, চলচ্চিত্রে এখনও গুণের চেয়ে দর্শনের মূল্যায়ন বেশি। ভালো নির্মাতা, গল্প এবং চরিত্রে অফার পেলে অবশ্যই চলচ্চিত্রে অভিনয় করব। মাঝে অনুদানের দুটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অভিনয় করেছি। এই অভিনেত্রী সর্বশেষ ‘শঙ্খচিল’ ছবিতে অভিনয় করেছেন। টিভি নাটকের বাইরে মঞ্চেও রোজী দারুণ সমাদৃত। ‘পঞ্চনারী আখ্যান’ শীর্ষক একক অভিনয়ের নাটকটির শো নিয়মিত করছেন। আলাপনে এই নাটকের অভিজ্ঞতার কথাও তিনি বলেন।

তার দাবি, একজন অভিনেতা বা অভিনেত্রীর জীবনে মঞ্চে একক অভিনয় করা মানে তার পুনর্জন্ম হওয়া। ‘পঞ্চনারী আখ্যান’ নাটকে অভিনয়ের মাধ্যমে মঞ্চে আবার নতুনভাবে জন্ম হয়েছে আমার। ঢাকায় নিয়মিত নাটকটির  শো হচ্ছে। এ ছাড়া দেশের বিভিন্ন স্থানে প্রদর্শনী চলছে। আমেরিকায় নাটকটির কয়েকটি প্রদর্শনী হয়েছে। দর্শকরা আমাকে বেশ ভালোবাসা দিয়েছেন। দর্শকের ভালোবাসা মনকে  প্রশান্ত করে। অভিনয় ছাড়া এই অভিনেত্রী উপস্থাপনাও করেন। মাইটিভির ‘স্টার ক্যাফে’ অনুষ্ঠানটি দীর্ঘদিন উপস্থাপনা করেছেন তিনি। নতুন আইডিয়ার অনুষ্ঠান পেলে আবারও উপস্থাপনা করবেন বলে জানান রোজী সিদ্দিকী।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আজহারুল ইসলামের আপিল শুনানি শুরু

মুরসিকে হত্যা করা হয়েছে, দায় নিতে হবে সরকারকে

ঝালকাঠিতে আওয়ামী লীগ নেতার বিরুদ্ধে জমি দখলের অভিযোগ

১ মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে নেয়ার নির্দেশ হাইকোর্টের

বাংলাদেশের দরজায় কড়া নাড়ছে আইএস

রাজধানীতে ট্রাফিক আইন অমান্যে ৭৪১৫ মামলা

আত্মবিশ্বাস নিয়ে নটিংহেমে বাংলাদেশ

‘এখন থেমে থাকার সময় নয়’

প্রত্যাশার চেয়ে ৩০০০ কোটি ডলার কম আয় হবে হুয়াওয়ের

বোনকে বাঁচাতে গিয়ে নিখোঁজ ভাই

সাকিবকে দেখছে বিশ্ব

২০ উপজেলায় চলছে ভোটগ্রহণ

‘নিজের সঙ্গে যুদ্ধে জিতেছি’

রেকর্ড ম্যান সাকিব

এই লিটনকেই দেখতে চায় বাংলাদেশ

মারা গেলেন মিসরের সাবেক প্রেসিডেন্ট মোরসি