পাকিস্তানকে হারিয়ে বার্তা দিল আফগানিস্তান

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৫ মে ২০১৯, শনিবার
বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে পাকিস্তানকে হারিয়ে ক্রিকেট বিশ্বকে বার্তা দিল আফগানিস্তান। গতকাল (শুক্রবার) আগে ব্যাট করতে নেমে সবকটি উইকেট হারিয়ে ২৬২ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে ৩ উইকেট ও ২ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় আফগানিস্তান। এ নিয়ে টানা ১১ ম্যাচ হারলো পাকিস্তান। এর আগে আরব আমিরাতে পাঁচ ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশ ও ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের প্রত্যেকটিতে হারে সরফরাজ আহমেদের দল।  
টস জিতে ব্যাটিংয়ে নেমে ১০০ রানে ৪ উইকেট হারিয়ে বসে পাকিস্তান। পঞ্চম উইকেটে বাবর আজম-শোয়েব মালিকের ১০৩ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় তারা। মালিককে (৪৪) ফিরিয়ে এ জুটি ভাঙেন অফস্পিনার মোহাম্মদ নবী।
এরপর আর বড় কোনো জুটি দাঁড় করাতে পারেনি পাকিস্তান। বাবর ১১২ রান করে আউট হন। আর পাকিস্তান থেমে যায় ৪৭.৫ ওভারেই। আফগান স্পিনাররা দারুণ বোলিং করেন। লেগস্পিনার রশিদ খান ৯ ওভারে মাত্র ২৭ রান দিয়ে ২ উইকেট নেন। নবীর শিকার ৩ উইকেট। পেসার দৌলত জাদরানও নেন ২টি।

রান তাড়া করতে নেমে আফগানিস্তানকে উড়ন্ত সূচনা এনে দেন হযরতুল্লাহ জাজাই। ১১ ওভারেই ৮০ রান তুলে ফেলে আফগানিস্তান। মাত্র ২৮ বলে ৪৯ রান করে আউট হন এই বাঁহাতি। ২৩ রান করে ব্যথা পাওয়ায় মাঠ ছেড়ে যান আরেক ওপেনার মোহাম্মদ শাহজাদ। এরপর রহমত শাহ (৩২), সামিউল্লাহ শিনওয়ারির (২২) উইকেট হারালেও জয়ের দিকেই এগোতে থাকে আফগানিস্তান। শেষের দিকে পাকিস্তানি পেসাররা চেপে ধরে আফগানদের। ৪৭তম ওভারে সেট ব্যাটসম্যান মোহাম্মদ নবীকে (৩৪) ফেরান মোহাম্মদ হাসনাইন। পরের ওভারে এসে জোড়া আঘাত হানেন শেষ মুহূর্তে বিশ্বকাপ দলে ডাক পাওয়া ওয়াহাব রিয়াজ। আফগান অধিনায়ক গুলবাদিন নাইব (৭) ও নাজিবুল্লাহ জাদরানকে ফেরান ওয়াহাব। শেষ ২ ওভারে জয়ের জন্য ১৪ রান দরকার ছিল আফগানিস্তানের। শাবাদ খানের করা ৪৯তম ওভারে আসে ১০ রান। আর ওয়াহাব রিয়াজের শেষ ওভারে ৪ বলেই ৪ রান নিয়ে জয় নিশ্চিত করে ফেলেন হাসমতুল্লাহ শাহিদি-রশিদ খান। ১০২ বলে ৭৪ রান করে অপরাজিত থাকেন শাহিদি।
দিনের অপর প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে ৮৭ রানে হারায় দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩৩৮ রান সংগ্রহ করে প্রোটিয়ারা। জবাবে ২৫১ রানেই গুটিয়ে যায় শ্রীলঙ্কা। ৪ উইকেট নেন আন্দিলে ফেহলুকাওয়ো।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশেষ বরাদ্দের চাল-গমের জন্য তদবিরবাজদের ভিড়

বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী

ভাগ্নে অপহরণের ‘তদন্তে’ সোহেল তাজ

দুই মামলায় আটকে আছে খালেদার মুক্তি

ইফায় অচলাবস্থা, ডিজির পদত্যাগ দাবি কর্মকর্তাদের

কমিউনিটি ক্লিনিকে আরো ১২০০০ কর্মী নিয়োগ হচ্ছে

ক্রাইম পেট্রোল দেখে খুন, অতঃপর...

৫ স্কুলছাত্রীসহ ৭ নারী ধর্ষিত

ধর্ষণ মামলার প্রতিবেদন বিলম্বে দেয়ায় চিকিৎসককে তলব

অর্থমন্ত্রী বাসায় ফিরেছেন

বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার

মধ্যপ্রাচ্যে আরো ১০০০ সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

এক মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে নেয়ার নির্দেশ

ঢাকা-সিলেট মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ

রাষ্ট্র ও বিচার ব্যবস্থার ওপর জনগণের আস্থা হারিয়ে গেছে

রংপুরে জেলা পরিষদের প্রায় অর্ধকোটি টাকা লুটপাট