জমে উঠেছে বগুড়া-৬ উপনির্বাচন

দেশ বিদেশ

প্রতীক ওমর, বগুড়া থেকে | ২৫ মে ২০১৯, শনিবার
নতুন করে জমে উঠেছে বগুড়া সদর আসনের উপনির্বাচন। ছোট দুটি বাম দল নির্বাচন বর্জন করেছে সংবাদ সম্মেলন করে কয়েকদিন আগেই। বিএনপির বড় শরিক দল জামায়াতে ইসলামও নীরব ভূমিকায় আছে। দলটির কোনো নেতাকর্মী নির্বাচন নিয়ে তাদের অবস্থানের কথা মুখ খুলে বলছেন না। বিএনপি তাদের ঘাঁটি হিসেবে বগুড়াতে অনেকটা উল্লসিত। অবশ্য আওয়ামী লীগ দাবি করছে এবারের উপনির্বাচনে জনগণ সারা দেশের ন্যায় এখানেও তাদের প্রার্থীকে জয়ী করবে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ না নেয়ায় আসনটি শূন্য হয়ে যায়। ফলে ওই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী গতকাল ছিল মনোনয়নপত্র জমাদানের শেষ দিন। সময় শেষে বিএনপি, আওয়ামী লীগ, জাতীয় পার্টি এবং স্বতন্ত্র মিলে মোট ৯ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। আগামী ২৪শে জুন হবে ভোট গ্রহণ।
এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দাখিল করেন বগুড়া জেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক টি জামান নিকেতা, জাতীয় পার্টির পক্ষে দলের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি নুরুল ইসলাম ওমর, বিএনপির পক্ষে যথাক্রমে জেলা আহ্বায়ক ও সাবেক এমপি জিএম সিরাজ, বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও পৌর মেয়র অ্যাডভোকেট মাহবুবুর রহমান, জেলা বিএনপির সাবেক সভাপতি ও দৈনিক বগুড়া পত্রিকার সম্পাদক রেজাউল করিম বাদশা মনোনয়নপত্র দাখিল করেন। মুসলিম লীগের মাওলানা রফিকুল ইসলাম, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ কবির আহম্মেদ মিঠু এবং মিনহাজ মনোনয়নপত্র দাখিল করেছেন। এদিকে মনোনয়নপত্র জমাদান উপলক্ষে গতকাল পুরো বগুড়া শহর জুড়ে ছিল উৎসবমুখর পরিবেশ। প্রত্যেক দলের নেতাকর্মীদের বহর ছিল প্রার্থীদের সঙ্গে। মোটরসাইকেলের শোভাযাত্রা আবারো নির্বাচনের আমেজ জানান দিয়েছে।
বেলা ২টার দিকে দলীয় নেতাকর্মীদের নিয়ে রিটার্নিং অফিসার ও জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ’র কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন বিএনপি প্রার্থী গোলাম মোহাম্মদ সিরাজ। একই সময় অপর প্রার্থী রেজাউল করিম বাদশা ও মাহবুবর রহমান মনোনয়নপত্র জমা দেন। এ সময় দলের নেতৃবৃন্দের মাঝে উপস্থিত ছিলেন জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট একেএম সাইফুল ইসলাম, ফজলুল বারী বেলাল, সাবেক এমপি হেলালুজ্জামান তালুকদার লালু, সাবেক উপজেলা চেয়ারম্যান আলী আজগর হেনা, একেএম তৌহিদুল আলম মামুন, অধ্যাপক ডাক্তার শাহ মো. শাহজাহান আলী, মাফতুন আহমেদ খান রুবেল প্রমুখ। এর আগে বেলা ১টার দিকে আওয়ামী লীগ প্রার্থী টি জামান নিকেতা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সভাপতি ডাক্তার মকবুল হোসেন, সাধারণ সম্পাদক মজিবর রহমান মজনু, রেজাউল করিম মন্টু, মন্‌জুরুল আলম মোহন, খাদিজা খাতুন শেফালী, যুবলীগ সভাপতি শুভাশিষ পোদ্দার লিটন প্রমুখ। নির্বাচন কমিশনের ঘোষিত শিডিউল অনুযায়ী গতকালই ছিল মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। আগামী ২৭শে মে মনোনয়নপত্র বাছাই এবং ৪ঠা জুন মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। ধারণা করা হচ্ছে এই আসনের উপনির্বাচনে বিএনপির পক্ষ থেকে ৩ জন মনোনয়নপত্র দাখিল করা হলেও চূড়ান্ত প্রার্থী হিসেবে জিএম সিরাজই ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবেন। অপরদিকে মহাজোটের প্রার্থী হবেন নুরুল ইসলাম ওমর। আওয়ামী লীগ ও জাতীয় পার্টির নির্ভরযোগ্য সূত্র এই তথ্য নিশ্চিত করেছেন। আওয়ামী লীগের মনোনীত প্রার্থী টি জামান নিকেতা মনোয়নপত্র দাখিলের পর প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, বগুড়া সদর আসনে বিএনপি বার বার বহিরাগতদের মনোনয়ন দিয়ে নির্বাচিত করায় বগুড়ার জনগণ তাদের জনপ্রতিনিধিদের কাছে যেতে পারেনি এবং বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে বিপুল সংখ্যক ভোট দিয়ে নির্বাচিত করলেও তিনি শপথ না নিয়ে জনগণের সঙ্গে প্রতারণা করেছেন। তাই এই আসনের জনগণ সব ভুলে এবার নৌকায় ভোট দেবেন। বিএনপি প্রার্থী জেলা বিএনপির আহ্বায়ক গোলাম মোহাম্মদ সিরাজ তার প্রতিক্রিয়ায় বলেন, কৌশলগত কারণেই উপনির্বাচনে বিএনপি অংশগ্রহণ করছে। বেগম খালেদা জিয়ার মুক্তি, তারেক রহমানকে মিথ্যা মামলা থেকে উদ্ধার করে দেশে ফেরত আনা, গণতন্ত্র এবং মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্যই নির্বাচনে অংশ নিচ্ছি। অপর প্রার্থী বগুড়া জেলা বিএনপির সাবেক সভাপতি রেজাউল করিম বাদশা বলেন, সরকার যদি নিরপেক্ষ নির্বাচন দেয় তাহলে এই আসন থেকে বিএনপির যে প্রার্থীই থাকুক শতভাগ জয়ী হবেন। কারণ এখানকার সাধারণ মানুষও নির্বাচনের সময় বিএনপির কর্মী হয়ে কাজ করেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ছাত্রদলের উপর হামলায় ফখরুলের নিন্দা

ট্রাম্পের সঙ্গে ইমরান খানের বৈঠক আজ

এবার ময়লা ছুঁড়ার জবাব গোলে দিলেন নেইমার

নায়িকার সঙ্গে আড্ডা

ইয়াবাসহ আওয়ামী লীগ নেতার পুত্র গ্রেপ্তার

‘অভিযান নিয়ে যেন আতঙ্ক না ছড়ায়’

‘অনেকেই গা ঢাকা দিয়েছে, অনেককেই নজরদারিতে রাখা হয়েছে’

মোদির বিরুদ্ধে পররাষ্ট্রনীতি লঙ্ঘনের অভিযোগ

‘নারায়ণগঞ্জের ফতুল্লায় আটক দু’ভাই জেএমবি’র সদস্য’

ম্যাসেজ পার্লারে আলো-আঁধারের আড়ালে

ছবিতে এমি অ্যাওয়ার্ডস

শামীমের টাকার ভাগ পেতেন প্রভাবশালী কয়েক নেতা

বন্ধ হয়ে গেল ১৭৮ বছরের প্রতিষ্ঠান থমাস কুক

যুক্তরাষ্ট্রে বিরল সংবর্ধনায় একে অন্যের প্রশংসায় পঞ্চমুখ মোদি-ট্রাম্প

ভারতে দেহব্যবসায় বাধ্য করানো ৮ বাংলাদেশী যুবতীকে উদ্ধার

বাংলাদেশ সফরে ভারতীয় নৌবাহিনী প্রধান