ফল মেনে নিয়ে পদত্যাগের ইঙ্গিত রাহুলের

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ২৪ মে ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:০৩
জনতার রায় শিরোধার্য বলে পরাজয় মেনে নিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বিজেপিকে অভিনন্দন জানিয়েছেন তিনি ও তার বোন প্রিয়াংকা গান্ধী ভদ্র। দলের পরাজয়ের দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন রাহুল। এ জন্য মা সোনিয়া গান্ধীর কাছে কংগ্রেস সভাপতি পদ ত্যাগ করার আগ্রহ প্রকাশ করেছেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়া টুডে, জি নিউজ, টাইমস অব ইন্ডিয়া। তবে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়াল এই তথ্যকে অসত্য বলে উড়িয়ে দিয়েছেন।

নির্বাচনের ফল প্রকাশের পর গতকাল যখন দলের ভরাডুবি নিশ্চিত হয়ে যায়, তখন রাজধানী নয়াদিল্লিতে কংগ্রেসের প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন রাহুল। মা সোনিয়া গান্ধী সহ দলীয় সিনিয়র নেতাদের সঙ্গে আলোচনার সময় পদত্যাগের প্রস্তাব দেন তিনি।  বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে ইন্ডিয়া টুডে।  এতে বলা হয়েছে, মা সোনিয়া গান্ধীসহ সিনিয়র কংগ্রেস নেতাদের কাছে পদত্যাগ করার কথা বলেছেন রাহুল গান্ধী।
সংবাদ সম্মেলনে রাহুল বলেন, নির্বাচনে পরাজয়ের সমপূর্ণ দায় আমি আমার কাঁধে নিচ্ছি এবং দলের সভাপতি পদ থেকে ইস্তফা দিতে চাচ্ছি। অন্য এক রিপোর্টে বলা হয়েছে, রাহুল গান্ধী পদত্যাগ করবেন কিনা সংবাদ সম্মেলনে তা জানতে চান সাংবাদিকরা। এর জবাবে তিনি বলেন, ৭ দিনের মধ্যে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্যরা বৈঠকে বসবেন। তারাই এ ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

সারা দেশে দলীয় পরাজয় ছাড়াও আমেথি আসনে বিজেপির প্রার্থী স্মৃতি ইরানির কাছে পরাজিত হয়েছেন রাহুল গান্ধী। এরপর সংবাদ সম্মেলনে বলেছেন, যা ঘটেছে তা হলো জনগণ নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছে। তাদের এ সিদ্ধান্তকে আমি সম্মান জানাই। রাহুল গান্ধী নির্বাচনী প্রচারণার সময় বলেছিলেন, জনগণ যে সিদ্ধান্ত দেবে আমি তার প্রতি সম্মান দেখাবো। শেষ পর্যন্ত জনগণ তাদের রায় জানিয়ে দিয়েছেন। এ জন্য বিজেপি ও প্রধানমন্ত্রীকে আমার অভিনন্দন। তবে আমাদের প্রার্থীরা সর্বান্তকরণে নির্বাচনী লড়াই চালিয়ে গেছেন।

রাহুল গান্ধী বলেন, নির্বাচনী রায় নিয়ে কথা বলার দিন আজ নয়। আজ আমরা শুধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাতে চাই। স্মৃতি ইরানিকে ভোট দেয়ার বিষয়ে আমি আমেথির মানুষের সিদ্ধান্তকে স্বাগত জানাই। আমেথির মানুষের পক্ষে কাজ করার জন্য আমি তার প্রতি আহ্বান জানাচ্ছি। এ সময় নিজ দলীয় কর্মীদের নির্ভয় দিয়ে বলেন, আমি কংগ্রেসের সদস্য ও যারা আমাদের আদর্শে বিশ্বাস করেন তাদেরকে বলতে চাই যে, আপনাদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। রাহুল গান্ধী বলেন, আশা করবো, স্মৃতি ইরানি আমেথির মানুষের দেখভাল করবেন।

আমেথিতে স্মৃতি ইরানি জিতেছেন, তাকে আমি অভিনন্দন জানাই। আমি বলবো, আমি তাদের সবার পাশে রয়েছি। দেশে অনেক মানুষই রয়েছেন, যারা কংগ্রেসকে চান। আমি আমার দেশের মানুষকে স্বাগত জানাই, শ্রদ্ধা করি। আমাদের দু’টো দলের ভাবনা ও মতাদর্শ আলাদা। কংগ্রেসের একনিষ্ঠ  যে কর্মীরা ভোটের সময় দলের জন্য প্রাণ দিয়ে কাজ করেছেন, তাদের প্রতি শুভেচ্ছা জানাই। ওদিকে উত্তর প্রদেশ (পূর্ব) কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধী ভদ্রও জনগণের রায়ের প্রতি সম্মান দেখিয়ে প্রধানমন্ত্রী মোদি ও বিজেপির নেতাকর্মীদের অভিনন্দন জানান।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

এমপিও’র দাবিতে শিক্ষকদের অবস্থান কর্মসূচী

ঢাকা কলেজ ছেড়েছেন আবরারের ছোট ভাই ফায়াজ, ছাড়পত্র নিয়ে কুষ্টিয়ায়

মেয়ে ভারতে পাচার, দ্বারে দ্বারে ঘুরছেন বাবা

সিরাজগঞ্জে ধর্ষকের যাবজ্জীবন

তুহিন হত্যায় পরিবারের সদস্যরা সম্পৃক্ত!

বিকালে আন্দোলনকারীদের সংবাদ সম্মেলন

প্রথমবার যৌথভাবে বুকার পুরস্কার দেয়া হয়েছে

ভারতে পালানোর সময় সাদাত গ্রেপ্তার

সৌদি আরবে লাল গালিচা অভ্যর্থনা পুতিনকে, শত শত কোটি ডলারের চুক্তি সই

সম্রাটের ১০ দিনের রিমান্ড, আরমানের ৫ দিন

লক্ষ্মীপুরে গণপিটুনিতে চোর নিহত

১০ টাকার জন্য নিজ সন্তানকে খুন করলেন মা

যৌতুকের জন্য নির্যাতন, স্বামী গ্রেপ্তার

‘আমার সামনে তখন একজন লিজেন্ডকে দেখি’

অস্ট্রেলিয়ায় প্রতিবাদের নামে নগ্নতা

টাকা কুড়াতে নদীতে ঝাঁপিয়ে পড়লেন শতাধিক মানুষ!